adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

২০১৬ সালে দুনিয়া কাঁপানো ১০ ঘটনা

1ডেস্ক রিপাের্ট : বিদায় নিচ্ছে ২০১৬। ঘটনা দুর্ঘটনায় পার হয়ে যাচ্ছে আরও একটা বছর। আলোচিত নানান ঘটনা এবং দুর্ঘটনার জন্ম দিয়ে পৃথিবীর ভবিষ্যত গতিপথের এক সুদূর সম্ভাব্য নকশা একে দিয়েছে ২০১৬। মহাকালের পথে ব্যয়িত আরেকটি বছরের আশা-নিরাশায় ভরা আন্তর্জাতিক ঘটনাগুলোর মধ্যে আলোচিত কিছু ঘটনা তুলে ধরা হলো-

ট্রাম্পের জয়: ২০১৬ সালের সবচেয়ে বড় আলোড়ন সৃষ্টি করার মত ঘটনা যদি একটিও থাকে, তাহলে সেটা ডোনাল্ড ট্রাম্পের জয়। টানা ১৬ মাসের প্রচার প্রচারণার ফল হিসেবে বিজয়ীর মুকুট মাথায় পড়ে সারা দুনিয়ার সবেচেয়ে ক্ষমতাবান রাষ্ট্রের প্রধান হয়েছেন তিনি। নিঃসন্দেহে চলতি বছরে আন্তর্জাতিক অঙ্গনের ঘটনাগুলোর মধ্যে সারা দুনিয়ার মানুষের সবচেয়ে বেশি মনোযোগ টেনেছে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন, আর ট্রাম্পের জয়।

2এই জয় গোটা দুনিয়াকে তাক লাগিয়ে দিয়েছে। নির্বাচনের শেষ মুহূর্ত পর্যন্ত জরিপে এগিয়ে ছিলেন ডেমোক্রেট প্রার্থী হিলারি ক্লিনটন। পপুলার ভোটে হিলারি বিপুল ব্যবধানে এগিয়ে থাকলেও চার বছরের জন্য হোয়াইট হাউজের বাসিন্দা হতে যাচ্ছেন ট্রাম্প। আর ট্রাম্পের সঙ্গে ভাইস প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করবেন ইন্ডিয়ানা অঙ্গরাজ্যের সাবেক গর্ভনর মাইক পেন্স। ২০১৭ সালের শুরুতেই শপথ নেবেন ট্রাম্প।

ব্রেক্সিট: বছরের অর্ধভাগে ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে সম্পর্ক ছিন্ন করে বেরিয়ে আসে ব্রিটেন। ২৩ জুন অনুষ্ঠিত এই গণভোটের ফল কেবল যুক্তরাজ্যের ভাগ্য বদলেছে এমন নয়, বরং বদলে দিতে যাচ্ছে ইউরোপ এবং বাকি বিশ্বের আগামী দিনের রাজনীতিকে। ইউরোপীয় দেশগুলোর সঙ্গে মুক্ত বাণিজ্য ও অভিন্ন বাজারসুবিধার লক্ষ্যে ১৯৭৩ সালে ব্রিটেন ইউরোপিয়ান ইকোনমিক কমিউনিটির সঙ্গে যুক্ত হয়।

Mandatory Credit: Photo by REX USA (2642870a)  Hayat Boumeddiene, far right  Hayat Boumeddiene 'appears in Islamic State film' - 06 Feb 2015  The latest video released by French-speaking Islamic state (ISIS), fighters may be Hayat Boumeddiene, who is believed to have knowledge about the deadly January 9, 2015 attack on a Paris kosher grocery,The video, titled "Blow Up France 2," was released Tuesday and shows an ISIS fighter praising previous attackers in France and calling for new attacks. The video shows a woman standing next to the speaker, wearing camouflage clothing and holding a weapon. French authorities are investigating the possibility this woman could be Hayat Boumeddiene. Her husband, Amedy Coulibaly, killed four hostages January 9 at a kosher grocery in Paris, authorities said. He was killed by police in a rescue and the remaining hostages fled to safety. ইইউতে যুক্তরাজ্যের থাকার বিপক্ষে ৫২ শতাংশ ও পক্ষে ৪৮ শতাংশ ভোট পড়ে। ইইউ থেকে বেরিয়ে আসার পুরো প্রক্রিয়া শেষ হতে সময় লাগবে ২০২০ সালের সাধারন নির্বাচন পর্যন্ত। ইউরোপিয়ান নেতারা ইতোমধ্যেই ব্রিটেনকে যত তাড়াতাড়ি সম্ভব ব্রেক্সিটের কার্যক্রম শুরুর আহ্বান জানিয়েছেন। সেই সঙ্গে পরিষ্কার বলে দিয়েছে, ব্রিটেন অফিসিয়ালি ছাড়ার কথা বলার আগে পর্যন্ত তারা কোনো রকম কোনো চুক্তির ব্যাপারে ব্রিটেনের সঙ্গে আলোচনা করবে না।

তার মানে হচ্ছে এখন যদি দ্বিতীয় রেফারেন্ডাম করে ব্রিটেন ইউরোপিয়ান ইউনিয়নে থাকার সিদ্ধান্তও নেয়, তাহলে ব্রিটেন আর আগের মতো তার প্রাধান্য ইউরোপিয়ান ইউনিয়নে বজায় রাখতে পারবে না। এদিকে গণভোটের ফলাফলের জেরে ২৪ জুন প্রধানমন্ত্রীর পদ থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দেন ডেভিড ক্যামেরুন। তার পদত্যাগের পর যুক্তরাজ্যের ৭৬তম প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নেন টেরেসা মে। ব্রেক্সিটের জেরে চলতি বছর জুলাই মাসে যুক্তরাজ্যের ব্যবসায়িক কার্যক্রম ২০০৯ সালের এপ্রিল থেকে সর্বনিম্ন পর্যায়ে নেমে আসে।

গবেষণা প্রতিষ্ঠান মার্কিট বলছে, ‘পারচেজিং ম্যানেজারস’ ইনডেক্স’ সূচক (পিএমআই) জুলাই মাসে ৪৭ দশমিক ৭-এ নেমে এসেছে। জুন মাসে তা ছিল ৫২ দশমিক ৪। এ সূচক ৫০-এর নিচে থাকার অর্থ বেসরকারি খাতের কার্যক্রম সংকুচিত হওয়া। ব্রেক্সিটের পর পাউন্ডের দর ১০ শতাংশ পর্যন্ত নেমে যায়, যা ১৯৮৫ সালের পর ছিল সর্বনিম্ন। শেয়ার বাজারের সূচকও কমে যায়, কমে যায় জ্বালানি তেলের দামও।

ক্যাস্ত্রোর বিদায়:কিউবার স্থানীয় সময় গত ২৫ নভেম্বর চির বিদায় নেন কিংবদন্তী বিশ্ববিপ্লবী ফিদেল ক্যাস্ত্রো। ভগ্নস্বাস্থ্য নিয়ে চলতে চলতে ৯০ বছর বয়সে বিদায় নিলেও, যুক্তরাষ্ট্রের প্রায় কোলের মধ্যে কমিউনিস্ট রাষ্ট্র প্রতিষ্ঠা করে তা টিকিয়ে রাখার জন্য রাষ্ট্রবিজ্ঞানীদের গবেষণার বিষয় হয়ে থাকবেন তিনি। দেশে বিরোধীদের চোখে তিনি ‘স্বৈরাচার, কট্টর পুঁজিবাদী দেশগুলোর কাছে তার পরিচয় ‘একনায়ক; বিপরীতে বন্ধু রাষ্ট্রগুলোর কাছে তিনি ‘আস্থার প্রতীক, অনুসারীদের কাছে তিনি ‘এল কমান্দান্তে (দি কমান্ডার)’, মুক্তি সংগ্রামী সাধারণ মানুষের কাছে তিনি ‘কিংবদন্তী’।

কিউবা বিপ্লবের প্রধান নেতা ফিদেল ১৯৫৯ সালের ফেব্রুয়ারি থেকে ১৯৭৬ সালের ডিসেম্বর পর্যন্ত কিউবার প্রধানমন্ত্রী ছিলেন। এরপর ২০০৮ সালের ফেব্রুয়ারিতে শারীরিক অসুস্থতার কারণে তার ভাই রাউল ক্যাস্ত্রোর কাছে দায়িত্ব অর্পণ করে স্বেচ্ছায় অবসরে চলে যান। এরপর থেকে আর খুব বেশি জনসম্মুখে দেখা যেতো না তাকে।

জাতিসংঘের নতুন মহাসচিব: পর্তুগালের সাবেক প্রধানমন্ত্রী অ্যান্টনিও গুটেরেস জাতিসংঘের নবম মহাসচিব হিসেবে শপথ নিয়েছেন ১২ ডিসেম্বর। ৬৬ বছর বয়সী পর্তুগালের সাবেক এই প্রধানমন্ত্রী জাতিসংঘ শরণার্থী বিষয়ক সংস্থায় ১০ বছর নেতৃত্ব দিয়েছেন। এ বছরের ৩১ ডিসেম্বর বর্তমান মহাসচিব বান কি মুনের মেয়াদ শেষ হবে এবং নয়া মহাসচিব গুটেরেস আগামী ২০১৭ সালের জানুয়ারি থেকে দায়িত্ব গ্রহণ করবেন। ৭২ বছর বয়স্ক দক্ষিণ কোরিয় নাগরিক বান কি মুন-দুইবার পাঁচবছর মেয়াদে জাতিসংঘ মহাসচিবের দায়িত্ব পালন করেন।

মোদির রুপি বাতিল: ৮ নভেম্বর আচমকা এক সিদ্ধান্তে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ভারতীয় ৫০০ রুপি ১০০০ রুপির নোট বাতিলের ঘোষণা দিলে শুরু হয় সাধারনের চরম দুর্ভোগ। ব্যাংকে নোট সংকট আর পুরোনো নোট বদলের জন্য সময় বেঁধে দেয়া হয়। নোট বদলের দীর্ঘ লাইন, লাইনে দাঁড়িয়ে অসুস্থ হয়ে মৃত্যুর ঘটনা হয়েছে সংবাদের শিরোনাম। সঙ্কটে পড়েন বিদেশি পর্যটকরাও।

ভারত সরকারের আশা, নোট বাতিলের এই কৌশলে দুর্নীতি ও কালো টাকার দৌরাত্মে লাগাম টানা যাবে। পুরোনো পাশ ও একহাজার রুপির নোট বাতিল করে বাজারে ছাড়া হয় দুই হাজার রুপির নতুন নোট। ফলে স্বাভাবিক ভাবেই ভোগান্তিতে পড়ে কম আয়ের মানুষেরা। নোট বাতিলের জেরে বিরোধীদের সমালোচনা এবং জনদুর্ভোগ আজও চলছে। অর্থনীতিকেও এর জের বহুদিন টানতে হতে পারে বলে বিশ্লেষকরা সতর্ক করেছেন। তবু নিজ সিদ্ধান্তে অনড় মোদি সরকার।

আইএস কোণঠাসা: বিগত বছরগুলোর তুলনায় বিশ্বে আতঙ্ক সৃষ্টিকারী জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস) চলতি বছরে ছিল বেশ অনেকটাই কোণঠাসা। আন্তর্জাতিক সন্ত্রাসবাদ পর্যবেক্ষকরা এ বছরকে আইএস এর বিরুদ্ধে লড়াইয়ে এগিয়ে যাওয়ার বছর হিসেবে চিহ্নিত করেছেন। এবছরে ১৬ শতাংশ অঞ্চলে দখলদারিত্ব হারায় আইএস। বছরের মাঝামাঝি সময়ে কুর্দি বাহিনীর হাতে সিরিয়ার কৌশলগত শহর মানবিজের নিয়ন্ত্রণ হারায় আইএস। প্রায় একই সময় তল্পিতল্পা গুটিয়ে ইরাকের ফালুজা থেকেও বিদায় নিতে হয় সন্ত্রাসবাদী এই সংগঠনটিকে। 

নভেম্বরে তুরস্কের সীমান্ত থেকে বিতাড়িত হয়ে বিশ্ব থেকে কার্যত বিচ্ছিন্ন হয়ে পড়ে জঙ্গিগোষ্ঠী। শেষ প্রান্তে ইরাকের বিশেষ বাহিনীর তীব্র আক্রমণে আইএসকে হারাতে হয়েছে মসুলের পূর্বাঞ্চলের ছয়টি এলাকা। দুই বছরে আইএস প্রায় ৫০ হাজার যোদ্ধা হারিয়েছে বলে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলোর খবর। বছরের শেষে এসে আলেপ্পো সিরীয় বাহিনীর দখলে চলে যাওয়ার পর আঞ্চলিক অস্থিরতা ধীরে ধীরে পরিণতির দিকে এগুলোও সেখানে সহজেই শান্তি মিলবে না বলে আশঙ্কা বিশ্লেষকদের।

২০১১ সালে শহরটির নিয়ন্ত্রণ নিয়ে লড়াই শুরু হওয়ার পর এখন পর্যন্ত অন্তত চার লাখ মানুষ সেখানে মারা গেছে বলে ধারণা করছে জাতিসংঘ, বাস্তুচ্যুত হয়েছে এর কয়েকগুণ।

পানামা কেলেঙ্কারি: চলতি বছরের ৩ এপ্রিল মধ্য আমেরিকার দেশ পানামা হঠাৎই বিশ্বের বাঘা বাঘা ব্যক্তি এবং প্রতিষ্ঠানে কাঁপন ধরায়। বিশ্বের বিভিন্ন পর্যায়ের গুরুত্বপূর্ণ ব্যক্তি ও প্রতিষ্ঠানের কর ফাঁকির নথি ফাঁস হয়ে যায়, যা ‘পানামা পেপারস কেলেঙ্কারি’ নামে পরিচিতি পায়। পানামা পেপারস মূলত ১১ দশমিক ৫ মিলিয়ন (১ কোটি ১৫ লাখ নথিপত্র) এবং ২.৬ টেরাবাইট তথ্য যা পানামার আইনি প্রতিষ্ঠান মোসাক ফনসেকার কাছে ই-মেইল, আর্থিক বিবরণী, পাসপোর্ট এবং করপোরেট নথি আকারে সংরক্ষিত ছিল। এসব নথি থেকে দেখা গেছে, বিশ্বের প্রেসিডেন্ট কিংবা প্রধানমন্ত্রী, প্রভাবশালী রাজনীতিবিদ, ক্রীড়া ও চলচ্চিত্র তারকারাও দেশে কর ফাঁকি দিতে মোসাক ফনসেকাকে ব্যবহার করেছেন।

১৯৭৭ সাল থেকে মোসাক ফনসেকা ফাঁকি দেয়ার নানা উপায় নিয়ে কাজ করছে এবং ক্ষমতাধরদের কাছ থেকে আর্থিক সুবিধা নিয়ে আইনি ফাঁক ফোকরের মাধ্যমে জনগণের টাকার দুর্বৃত্তায়ন করেছে। আইনগতভাবে এসব কর ফাঁকি প্রদানকারী ব্যক্তি দোষী না হলেও বাস্তবে তারা এখন ক্রান্তিকাল অতিক্রম করছেন। এই কেলেঙ্কারি ফাঁস হওয়ার একদিনের মাথায় আইসল্যান্ডের প্রধানমন্ত্রীকে ক্ষমতা থেকে সরে যেতে হয়েছে। বিভিন্ন দেশে তদন্তও শুরু হয়েছে। অনেক ক্ষমতাধরের ভিতে টান পড়েছে। তবে এই কেলেঙ্কারি ফাঁস হওয়ায় বিশ্বের সাধারণ মানুষের কী লাভ হলো সেটা নিয়েও চলছে আলোচনা।

তুরস্কে ব্যর্থ অভ্যুত্থান: গোটা বছর জুড়েই তুরস্কে চলছে উত্তেজনা। একের পর এক জঙ্গি হামলায় বার বার রক্তাক্ত হয়েছে তুরস্কের রাজপথ। বছরের মাঝামাঝি দেশটিতে সেনা অভুথ্যানের চেষ্টা ব্যর্থ হয়ে যায়। জুলাইয়ের ১৬ তারিখে তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তায়েপ এরদোয়ান অবকাশে থাকাকালীন একদল বিপথগামী সেনা এই ব্যর্থ অভ্যুত্থানের চেষ্টা চালায়। পরে সরকারের পক্ষে রাজপথে জনতা ও পুলিশ সদস্যরা অবস্থান নিয়ে আটকে দেয় বিদ্রোহী সেনা সদস্যদের।

অভ্যুত্থানচেষ্টায় জড়িত থাকার অপরাধে হাজার হাজার সেনা সদস্য, শিক্ষক ও সাধারণ মানুষকে গ্রেপ্তার করা হয়। বন্দিদের ওপর অবর্ণনীয় নির্যাতনের অভিযোগ তোলে বিভিন্ন মানবাধিকার সংগঠন। অভ্যুত্থান চেষ্টার পর দেশটিতে মৃত্যুদণ্ড প্রথাও ফিরিয়ে আনা হয়।

বাস্তিল হামলা: তুরস্কে ব্যর্থ অভ্যুত্থানের মাত্র একদিন আগেই ঘটে ফ্রান্সে আরেকটি মর্মান্তিক সন্ত্রাসী হামলা। ফ্রান্সের দক্ষিণাঞ্চলীয় নিস শহরে বাস্তিল উৎসবের আতশবাজি প্রদর্শনীতে জনতার ওপর দ্রুতগতির লরি-হামলায় নিহত হয় ৮৪ জন। প্যারিসে ইসলামী স্টেট জঙ্গিদের হামলায় ১৩০ জন নিহত হওয়ার আট মাসের মাথায় ফ্রান্সজুড়ে জরুরি অবস্থার মধ্যেই এ ঘটনা ঘটে।

কাশ্মির সীমান্তে উত্তেজনা: ভারত ও পাকিস্তানের কাশ্মির সীমান্তে উত্তেজনা নতুন কিছু নয়। তবে এই বছরের শেষার্ধে এসে কাশ্মির সীমান্তে উত্তেজনার পারদ যেনো লাফিয়ে লাফিয়ে বেড়েছে। সীমান্তের নিয়ন্ত্রণ রেখা দুই পক্ষকে লক্ষ্য করে গুলি চালিয়েছে দুই দেশের সেনাবাহিনী। পাকিস্তানভিত্তিক সংবাদমাধ্যম ডন দাবি করেছে, দুই পক্ষের পাল্টাপাল্টি হামলায় এখন পর্যন্ত ১০ বেসামরিকসহ ২০ জন নিহত হয়েছে। যদিও পাকিস্তানের হামলায় ভারতীয় সেনা মৃত্যুর খবর কখনোই স্বীকার করেনি ভারত। মূলত জুলাই মাসে পাঠানকোটের সেনাঘাঁটিতে জঙ্গি হামলা এবং পরবর্তীতে হিজবুল নেতা বুরহান ওয়ানিকে কথিত এনকাউন্টারে হত্যার পর থেকেই ভারত-পাকিস্তান উত্তেজনা বাড়তে থাকে। সাম্প্রতিক উরি সেনাঘাঁটিতে জঙ্গি হামলার পর আবারও জয়েশ ই মোহাম্মদের সংশ্লিষ্টতার প্রসঙ্গ তুলে পাকিস্তানকে দায়ী করতে শুরু করে ভারত।

পারস্পরিক দোষারোপ এবং এ নিয়ে আন্তর্জাতিক তৎপরতার এক পর্যায়ে ২৮ সেপ্টেম্বর রাতে নিয়ন্ত্রণ রেখা পেরিয়ে ভারতের সেনারা সন্ত্রাসী ঘাঁটিগুলোতে সার্জিক্যাল স্ট্রাইক চালানোর দাবি করে। ঘটনার পর থেকে পাকিস্তান দাবি করে আসছে এটি সার্জিক্যাল স্ট্রাইক ছিল না, সীমান্ত সংঘর্ষ বা আন্তঃসীমান্ত গোলাগুলির ঘটনা ছিল।

ঘটনাকে ভারতের দিক থেকে ‘সার্জিক্যাল স্ট্রাইক’ প্রমাণ করে তাদের সামরিক শক্তি জানান দেওয়ার চেষ্টা করা হলেও পাকিস্তানের সেনাবাহিনীর পক্ষ থেকে দাবি করা হয় সার্জিক্যাল স্ট্রাইকের দাবিটি একটি ভ্রম। মিথ্যে প্রভাব তৈরির জন্য ভারতীয়রা ইচ্ছে করে এমনটা করছে। এমন পরিস্থিতিতে পাকিস্তান নিয়ন্ত্রিত কাশ্মিরে ভারতের দাবিকৃত ‘সার্জিক্যাল স্ট্রাইক’ যতোটা না জঙ্গিবিরোধী অভিযানের সাফল্য-ব্যর্থতার প্রশ্ন, তার থেকেও বেশি করে ভারত ও পাকিস্তান সেনাবাহিনীর ক্ষমতা-আত্মমর্যাদা আর দম্ভের প্রশ্ন হয়ে দাঁড়ায়। আর তখন থেকে কাশ্মির সীমান্তে নতুন করে উত্তেজনা শুরু হয় এবং প্রায়ই আন্তঃসীমান্ত গোলাগুলির ঘটনা ঘটছে।

সু চি-র ক্ষমতা গ্রহণ ও রোহিঙ্গা নির্যাতন: মিয়ানমারে প্রায় অর্ধশতকের সামরিক শাসনের অবসান ঘটিয়ে চলতি বছরের শুরুতেই ক্ষমতার দায়িত্বভার নেন শান্তিতে নোবেল জয়ী অং সাং সু চি। তবে সু চির ক্ষমতাগ্রহণের পরও পরিবর্তন হয়নি রোহিঙ্গাদের ভাগ্য। বরং গত ৯ অক্টোবর রাখাইন রাজ্যে পুলিশের একটি তল্লাশি চৌকিতে হামলার প্রেক্ষিতে সন্ত্রাসী নিধনের নামে কয়েকশ রোহিঙ্গাকে হত্যা করে সেনাবাহিনী। মিয়ানমারের রাখাইন রাজ্যে সংখ্যালঘু মুসলিম রোহিঙ্গাদের বিরুদ্ধে মিয়ানমার সামরিক বাহিনীর চলমান দমন-পীড়ন মানবতাবিরোধী অপরাধ হিসেবে গণ্য হতে পারে বলে দেশটিকে সতর্ক করেছে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল। 

জাতিসংঘের সতর্কতা ও সু চি-র নোবেল পুরষ্কার কেড়ে নেয়ার আন্তর্জাতিক হুমকি উঠলে এখনো অনড় দেশটির সেনাবাহিনী। রাখাইনে সর্বশেষ সহিংসতায় শতাধিক রোহিঙ্গা নিহত হয়েছে। অন্তত তিন হাজার ঘরবাড়ি ধ্বংস করার মাধ্যমে ৪০ হাজারেরও বেশি মানুষকে বাস্তুচ্যুত করা হয়েছে। তাদের নির্যাতনে কয়েক হাজার মানুষ বাংলাদেশে প্রবেশ করতে বাধ্য হয়েছে এবং পাঁচ শতাধিক রোহিঙ্গা নারী সৈন্যদের দ্বারা ধর্ষিত হয়েছেন। এছাড়া রয়েছে নির্বিচার গ্রেপ্তারের অভিযোগ। আটক থাকা অবস্থায় অন্তত ছয় জন বন্দী নিহত হবার খবর মায়ানমারের রাষ্ট্রীয় গণমাধ্যমই স্বীকার করেছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2016
M T W T F S S
 1234
567891011
12131415161718
19202122232425
262728293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া