adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ডট বাংলা ডােমাইনের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

31-12-16-pm_dot-bangla-doma_259502ডেস্ক রিপাের্ট : ডট বাংলা ডোমেইনের আনুষ্ঠানিক উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ৩১ ডিসেম্বর শনিবার দুপুরে প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবণে এই ডোমেইনের উদ্বোধন করেন তিনি। উদ্বোধনের পর দীর্ঘ প্রতীক্ষিত ডট বাংলা আইডিএনের যাত্রা শুরু হল, যার ফলে এখন বাংলা ভাষায় নাম ঠিক করে ওয়েব ঠিকানার নিবন্ধন নেওয়া যাবে। আগ্রহীরা রোববার থেকেই নিবন্ধনের জন‌্য আবেদন করতে পারবেন।

উদ্বোধনী অনুষ্ঠানে ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম, বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) চেয়ারম্যান শাহজাহান মাহমুদ, টেলিযোগাযোগ সচিব ফয়জুর রহমান চৌধুরী এবং বাংলাদেশ টেলিকমিউনিকেসন্স কোম্পানি লিমিটেডের (বিটিসিএল) ব্যবস্থাপক মাহফুজ উদ্দিন আহমদ উপস্থিত ছিলেন।

প্রধানমন্ত্রী বলেন, ‘ডট বাংলা কেবল একটি ডোমেইনের নাম নয়, এটি বাঙালি জাতির আত্মপরিচয়ের একটি প্রতীক। ডট বাংলার বিজয় ভাষা শহীদদের বিজয়। এ বিজয় মহান মুক্তিযুদ্ধ ও বাংলাদেশের মানুষের বিজয়। সর্বস্তরে বাংলা ভাষা ব্যবহারের সুযোগ করে দেবে এই ডট বাংলা ডোমেইন। এটি ইন্টারনেটে বাংলা ভাষায় কনটেন্ট তৈরিতে বিশেষ সহায়তা করবে।’

প্রধানমন্ত্রী আরও বলেন, ‘ডিজিটাল বাংলাদেশ আজ আর স্বপ্ন নয়, দৃশ্যমান বাস্তবতা। দেশ এখন উন্নয়নের মহাসড়কে দ্রুত অগ্রসরমান। এই ডোমেইন চালুর ফলে ই-কমার্স, ই-কৃষি, ই-শিক্ষা, ই-স্বাস্থ্য ইত্যাদি ব্যবসাসমূহ আরও প্রসার লাভ করবে। ডট বাংলা আইসিটি খাতে অগ্রগতির উজ্জ্বল সম্ভাবনা তৈরি করেছে।’

শেখ হাসিনা বলেন, ২০০৯ সালে ডিজিটাল বাংলাদেশ পদক্ষেপ গ্রহণের পর থেকে দেশের জনগণ এর সুফল পাওয়া শুরু করে। এরই ধারাবাহিকতায় এবার চালু হলো ডট বাংলা ডোমেইন। এই ডোমেইন চালু আইসিটি খাতে আমাদের এক উল্লেখযোগ্য অর্জন।

দীর্ঘ প্রক্রিয়ার পর গত ৪ অক্টোবর ইন্টারন্যাশনাল করপোরেশন অব অ্যাসাইনড নেমস অ্যান্ড নাম্বারস (আইসিএএএন) বাংলাদেশকে ডট বাংলা নামে ডোমেইনটির বরাদ্দ দেয়। ডট বাংলা ডোমেইন পেতে আগ্রহীরা অনলাইনে আবেদন এবং টেলিটকের মাধ্যমে নিবন্ধন ফি দিতে পারবেন। এটি হবে বাংলাদেশের নিজস্ব ইউনিকোড ডোমেইন পরিচিতি। এই ডোমেইন ব্যবহারের মাধ্যমে বাংলায় লিখে ওয়েবসাইটে প্রবেশ করা যাবে। বাংলা ওয়েবসাইটের জন্য এটি দ্বিতীয় কান্ট্রি কোড টপ লেভেল ডোমেইন (টিএলডি)। বাংলাদেশের অন্য ডোমেইনটি হচ্ছে ডট বিডি।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2016
M T W T F S S
 1234
567891011
12131415161718
19202122232425
262728293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া