adv
১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

৮ নৌকায় ৯০ রােহিঙ্গা ফেরত পাঠাল বিজিবি

rohingaডেস্ক রিপাের্ট : রাখাইন রাজ্যে নির্যাতিত হয়ে টেকনাফ সীমান্ত দিয়ে বাংলাদেশে অনুপ্রবেশের সময় ৮টি নৌকায় করে আসা প্রায় ৯০ জন এবং উখিয়া সীমান্ত দিয়ে আসা প্রায় ৩০জন রোহিঙ্গা মুসলমানকে মিয়ানমারে ফেরত পাঠিয়েছে বর্ডার গার্ড বাংলাদেশ- বিজিবি। 
  
২৬ ডিসেম্বর সোমবার রাত থেকে মঙ্গলবার ভোর পর্যন্ত নাফ নদীর তিনটি পয়েন্ট দিয়ে রোহিঙ্গাবাহী ওইসব নৌকা বাংলাদেশ সীমান্তে অনুপ্রবেশের চেষ্টা চালায়। এসময় তাদের মিয়ানমারে দিকে ফেরত পাঠানো হয়। 
  
টেকনাফ বিজিবি-২ ব্যাটালিয়নের উপঅধিনায়ক মেজর আবু রাসেল সিদ্দিকী এই তথ্য নিশ্চিত করেছেন। 
  
তিনি জানান, মিয়ানমারের রাখাইন রাজ্যে দেশটির সেনাবাহিনীর হাতে নির্যাতিত হয়ে আসা এসব রোহিঙ্গা মুসলমান ৮টি নৌকায় করে তিনটি পয়েন্ট দিয়ে বাংলাদেশে অনুপ্রবেশের চেষ্টা করে। 
  
এসময় নাফ নদীর জিমংখালী, ল্যাদা ও ডমমিয়া পয়েন্টের সীমান্তের শূন্যরেখা থেকে ওইসব নৌকা মিয়ানমারে দিকে ফেরত পাঠায় টহলরত বিজিবি সদস্যরা। 
  
মেজর আবু রাসেল সিদ্দিকী বলেন, সোমবার রাত থেকে মঙ্গলবার ভোর পর্যন্ত এসব নৌকায় প্রায় ৯০ জনের মতো রোহিঙ্গা ছিল। প্রতিটি নৌকায় নারী, পুরুষ ও শিশুসহ ১০/১২ জনের মতো ছিল। 
  
তিনি বলেন, রোহিঙ্গাদের অনুপ্রবেশ ঠেকাতে টেকনাফের নাফ নদীসহ সীমান্তের প্রতিটি পয়েন্টে টহল জোরদার রয়েছে। 
  
এদিকে উখিয়া সীমান্তের দুটি পয়েন্ট দিয়ে বাংলাদেশে অনুপ্রবেশের সময় প্রায় ২৫/৩০ জন রোহিঙ্গা নারী,পুরুষ ও শিশুকে মিয়ানমারে ফেরত পাঠিয়েছে বিজিবি। 
  
উখিয়া বিজিবি-৩৪ এর অধিনায়ক লে. কর্নেল ইমরান উল্যাহ সরকার বিষয়টি নিশ্চিত করেছেন। 
  
গত ৯ অক্টোবর রাখাইন রাজ্যের সীমান্ত এলাকায় দুর্বৃত্তদের হামলায় মিয়ানমার পুলিশ বাহিনীর ৯ সদস্য নিহত হন। এরপর থেকে ওই রাজ্যে মুসলমান বিরোধী অভিযানে নামে দেশটি সেনাবাহিনী। 
  
বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার মতে, মিয়ানমার সেনারা রোহিঙ্গাদের  ধর্ষণ, নির্যাতন ও হত্যা করছে। 
  
নির্যাতনের মুখে হাজার হাজার রোহিঙ্গা বাংলাদেশে আসছে। অনেকেই এরই মধ্যে বিভিন্ন আশ্রয় কেন্দ্রে অবস্থান করছে। এ ছাড়া অনেককে ফেরত পাঠানো হচ্ছে মিয়ানমারে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2016
M T W T F S S
 1234
567891011
12131415161718
19202122232425
262728293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া