adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

‘শ্রমিকদের বেতন বাড়ানো হবে পাঁচ বছর পর’

chunnuনিজস্ব প্রতিবেদক : পাঁচ বছরের মধ্যে শ্রমিকদের বেতন বাড়ানোর কোনো যুক্তিগতা নেই। পাঁচ বছর পর শ্রমিকদের বেতন বাড়ানো হবে বলে জানিয়েছেন শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মুজিবুল হক চুন্নু।

মঙ্গলবার (২৭ ডিসেম্বর) সচিবালয়স্থ শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সভাকক্ষে আয়োজিত গার্মেন্টস বিষয়ক ক্রাইসিস কোর কমিটির বৈঠক শেষে তিনি সাংবাদিকদের এ তথ্য জানান।

প্রতিমন্ত্রী বলেন, তিন বছর আগে শ্রমিকদের বেতন বাড়ানো হয়েছে। এছাড়া প্রতিবছর তারা ইনক্রিমেন্ট পান। ইনক্রিমেন্টের অংশ অটো তাদের বেতনে যোগ হয়। সুতরাং তাদের বেতন বাড়ানোর দাবি অযৌক্তিক।

তিনি আরও বলেন, সাভার এলাকায় বাড়ি ভাড়া না বাড়ানোর বিষয়ে স্থানীয় সংসদ সদস্য আশ্বাস দিয়েছেন। এটি সরকারি কোনো সিদ্ধান্ত নয়। তবে স্থানীয় এমপি বলেছেন বিষয়টি তিনি দেখবেন। এটি অঞ্চল ভিত্তিক সিদ্ধান্ত, এটা সারাদেশের সিদ্ধান্ত নয়। সরকার সিদ্ধান্ত নিলে সারাদেশের জন্যই নেবে।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, পাঁচ বছর পূর্ণ হলে শ্রমিকদের বেতন বাড়ানোর প্রস্তাব বিবেচনা করা হবে।

মুজিবুল হক বলেন, কারা শ্রমিকদের আন্দোলনে উস্কানি দিচ্ছে তার রহস্য উদঘাটনে বিভিন্ন গোয়েন্দা সংস্থা কাজ করছে। যারা সরকারের ভালো চাই না তাদের ইন্ধন থাকতে পারে।  শ্রমিকদের যারা ভুল বুঝিয়ে রাস্তায় নামিয়েছে তাদের খোঁজা হচ্ছে। শ্রম আইন অনুযায়ী কারখানার মালিক যেকোনও সিদ্ধান্ত নিতে পারেন।

শ্রম প্রতিমন্ত্রী বলেন, বেতন বাড়ানোর জন্য আমরা এখনো আনুষ্ঠানিক কোনও প্রস্তাব পাইনি। ৫৩০টি ট্রেড ইউনিয়ন, ৪৩টি ট্রেড ফেডারেশন দেশে চালু আছে। তাদের কারও কাছ থেকে কোনও আবেদন জানানো হয়নি। কেউ ব্যক্তিগতভাবে আবেদন করলে তার দায় সরকারের নয়।

এ সময় শ্রম সচিব মিখাইল শিপারসহ শ্রমিক নেতারা উপস্থিত ছিলেন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2016
M T W T F S S
 1234
567891011
12131415161718
19202122232425
262728293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া