adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

‘সন্ত্রাসী কর্মকাণ্ডে অর্থায়ন সহজ মোবাইল ব্যাংকিংয়ে’

bbনিজস্ব প্রতিবেদক : মোবাইল ব্যাংকিংয়ে সন্ত্রাসী কর্মকান্ডে অর্থায়ন করা সহজ বলে জানিয়েছেন বাংলদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর এস.কে. সুর চৌধুরী। মোবাইল অপারেটররা বাংলাদেশ ব্যাংক দ্ধারা নিয়ন্ত্রীত না হওয়ায় এ কাজ করা সহজ। অন্যদিকে, তফসিলি ব্যাংকগুলোকে বাংলাদেশ ব্যাংক কঠোরভাবে মনিটর করায় তা সম্ভব হয় না বলেও জানিয়েছেন এস.কে. সুর চৌধুরী।

সোমবার (১৯ ডিসেম্বর) রাজধানীর সোনারগাঁও হোটেলে ‘সার্ক ফাইন্যান্স সেমিনার অন ইমপেক্টস অব মোবাইল ফাইন্স্যাসিয়াল সার্ভিসেস ইন দ্য সার্ক রিজন’ শীর্ষক সেমিনারে তিনি এ কথা জানিয়েছেন।

তিনি জানান, মোবাইল অপারেটরদের বাংলাদেশ ব্যাংক নিয়ন্ত্রণ করে না। এ ছাড়া গ্রামীণফোন, বাংলালিংক, রবিসহ অন্যান্যদের ক্ষেত্রে মনিটরিং করা কঠিন কাজ। এমতাবস্থায় মোবাইল ফোন অপারেটরদের মোবাইল ব্যাংকিংয়ের অনুমতি দেয়ার পর কোনো অনিয়ম করলে বাংলাদেশ ব্যাংকের কিছু করার থাকবে না। ফলে মোবাইল অপারেটদের ব্যাংকিং সেবার লাইসেন্স দেওয়া সম্ভব না।

তিনি আরো জানান, দেশের ৫৬টি তফসিলি ব্যাংকের মধ্যে ২৫টি মোবাইল ফ্যাইন্সিয়াল সার্ভিস প্রদানের লাইসেন্স পেয়েছে। ইতোমধ্যে ১৮টি ব্যাংক তাদের মোবাইল ব্যাংকিং কার্যক্রম চালাচ্ছে। যা নিয়ন্ত্রণ করে বাংলাদেশ ব্যাংক।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক অধ্যাপক ড.এম.এ. বাকী খলিলি। প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2016
M T W T F S S
 1234
567891011
12131415161718
19202122232425
262728293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া