adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

বছরের আলোচিত কিছু ঘটনা

sportsস্পাের্টস ডেস্ক : ২০১৬ সাল শেষ হতে বাকি মাত্র আর কয়েকদিন। এরপরই নতুন বছরের ঘন্টা বাজতে শুরু করবে। আসুন তার আগে একটু দেখে নেওয়া যাক আন্তর্জাতিক ক্রীড়াজগত কেমন কাটালো এই বছরটি।

এ বছর বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ ইভেন্ট ছিল খেলাধুলার। সেখান থেকে তাৎপর্যপূর্ণ কয়েকটি আলোচনায় নিয়ে আসা হলো।

১) বিমান দুর্ঘটনা : বিমান দুর্ঘটনায় লাতিন আমেরিকার অন্যতম সেরা ব্রাজিলিয়ান ক্লাব শ্যাপেকোয়েন্সের ১৯ ফুটবলার নিহত হন। ২০১৬ সালের শেষ দিকে এসে এ মর্মান্তিক দুর্ঘটনাটি ঘটে। লাতিন আমেরিকার অন্যতম সেরা ক্লাব পর্যায়ের টুর্নামেন্ট কোপা সুদামেরিকানা ফাইনালের প্রথম পর্বে খেলার জন্য সাওপাওলো থেকে কলম্বিয়ার উদ্দেশে যাওয়ার পথে গত ২৯ নভেম্বর (মঙ্গলবার)বিমান দুর্ঘটনার শিকার হন ব্রাজিল ক্লাব শ্যাপেকোয়েন্সের ফুটবলাররা। এতে বিমানের ৮১ জন যাত্রীর মধ্যে ৭৬ জনই নিহত হন। যার মধ্যে ১৯ জনই ছিল ক্লাবটির ফুটবলার।

২) রিও অলিম্পিক : লন্ডন অলিম্পিকের পর এবার ব্রাজিলের রিওতে অলিম্পিকের আসর বসে। তবে আসরটি রিওতে আদৌ শুরু করা যাবে কিনা সেটাই ছিল কোটি টাকার প্রশ্ন। ব্রাজিল জুড়ে চলছিল অনেক বিক্ষোভ, প্রতিবাদ। সঙ্গে ভয় ছিল জিকা ভাইরাসেও। কিন্তু নেতিবাচকতাগুলোকে দূরে ঠেলে অলিম্পিকের আসরটি বেশ সফলতার সঙ্গেই অনুষ্ঠিত হয়েছে। প্রথমবারের মতো বাংলাদেশ থেকে গলফার সিদ্দিকুর রহমান সরাসরি অলিম্পিকে অংশগ্রহণের সুয্গে পান। তবে আশানুযায়ী ফলাফল আসেনি। তাকে ফিরতে হয়েছে শূন্য হাতেই।

৩) টি২০ বিশ্বকাপ : এই বছরের টি২০ বিশ্বকাপে কিন্তু সবখানেই ওয়েস্ট ইন্ডিজ নিজেদের নাম লিখে রেখেছে। যেখান থেকেই আলোচনা শুরু করেন না না কেন শেষ করতে হবে ওয়েস্ট ইন্ডিজকে দিয়েই। নারী, পুরুষ ও অনূর্ধ্ব-১৯ সব বিভাগেই ট্রফিটি উঠেছে ওয়েস্ট ইন্ডিজের ঘরে।

৪) আইপিএল : ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ এখন বিশ্বে বেশ জনপ্রিয়তা পেয়েছে। আর ২০১৬ সালে এ টুর্নামেন্টের চতুর্থ আসর বসেছিল। তবে বাংলাদেশিদের কাছে আইপিএলের গুরুত্ব কিন্তু অন্যভাবে। বাংলাদেশ ক্রিকেটের দুই সেরা তারকা সাকিব আল হাসান ও মোস্তাফিজুর রহমানের অংশগ্রহণ এর গুরুত্বের কারণ। সাকিব কয়েক আসর ধরে খেলে আসলেও মোস্তাফিজ এবারই প্রথম অংশ নেয়। আর প্রথমবারের মতো অংশ নিয়েই তার দল সানরাইজার্স হায়দরাবাদকে শিরোপা জয়ের স্বাদ পাইয়েছে। আর এ টুর্নামেন্ট দিয়েই তিনি বিশ্ব ক্রিকেটের নজর কেড়েছেন।

৫) বিপিএল : বাংলাদেশের অন্যতম ঘরোয়া আসর বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) তৃতীয়বারের মতো চ্যাম্পিয়ন হয়েছে ঢাকা। তবে এবারের আসরে গতবারের চ্যাম্পিয়ন কুমিল্লা বাজে পারফরম্যান্সের কারণে শুরুতেই ছিটকে পড়ে টুর্নামেন্ট থেকে। আর বেশ নৈপুণ্য দেখিয়ে ফাইনালে জায়গা করে নিয়েছিল রাজশাহী কিংস।

৬) কোপা আমেরিকা : ফুটবলের অন্যতম আসর এই কোপা আমেরিকা। এ টুর্নামেন্টে টানা দ্বিতীয়বারের মতো চ্যাম্পিয়ন হয়েছে চিলি। আর তৃতীয়বারের মতো ফাইনালে উঠেও শিরোপা হাতছাড়া হয়েছে দুইবারের বিশ্বচ্যাম্পিয়ন আর্জেন্টিনার। এ টুর্নামেন্টের ফাইনালের পরেই দলটির সেরা তারকা লিওনেল মেসি বারবার ব্যর্থতার হতাশায় অবসরের সিদ্ধান্তই নিয়ে বসেন। তবে পরে তিনি নিজের সেই সিদ্ধান্ত থেকে সরে এসেছেন।

৭) ইউরো কাপ : রিয়াল মাদ্রিদ তারকা ক্রিশ্চিয়ানো রোনালদোর দেশ পর্তুগাল প্রথমবারের মতো ইউরো কাপের শিরোপা ঘরে উঠিয়েছে এ বছরই।

৮) ব্রাজিলের স্বর্ণপদক : নেইমারের নেতৃত্বে এবারের রিও অলিম্পিকে ব্রাজিল ফুটবলে প্রথমবারের মতো স্বর্ণপদক অর্জন করেছে। জার্মানিকে হারিয়ে রিও অলিম্পিকে স্বর্ণপদক জিতে নেয় পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা।

৯) ইংলিশ প্রিমিয়ার লিগ : ফুটবল ইতিহাসে এটাকে অবিশ্বাস্য ঘটনাই মানা হয়। ২০১৬ সালে ইংলিশ প্রিমিয়ার লিগের শিরোপা জিতেছে লেস্টার সিটি। এই টুর্নামেন্টে শুরুতে যযাদের জয়ের সম্ভাবনা ছিল মাত্র পাঁচ হাজার বারে একবার। তারাই যেন রূপকথার গল্পকে হার মানিয়ে জিতে নিয়েছে ইপিএল শিরোপা। দুই ম্যাচ হাতে রেখেই শিরোপা জয়ের উল্লাসে মাতে এই পুচকে দলটি।

১০) বিশ্বকাপে ৪৮ দল : ফিফা প্রেসিডেন্ট জিয়ানি ইনফান্তিনো ফুটবল বিশ্বকাপ দল বাড়িয়ে ৪৮টি করার কথা প্রকাশ করেছেন এই বছরই।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2016
M T W T F S S
 1234
567891011
12131415161718
19202122232425
262728293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া