adv
৮ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ | ২৩শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

খালেদা জিয়ার প্রস্তাবের আলোকেই রাষ্ট্রপতির সঙ্গে আলোচনা হবে : ফখরুল

image-12291নিজস্ব প্রতিবেদক : নির্বাচন কমিশন গঠন নিয়ে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া যে প্রস্তাব দিয়েছেন তার আলোকেই রাষ্ট্রপতির সঙ্গে বিএনপি আলোচনায় বসবে বলে জানিয়েছেন দলের মহাসচিব মির্জা অখরুল ইসলাম আলমগীর। তিনি আশা করছেন, এই সংলাপের মাধ্যমে নিরপেক্ষ ও যোগ্য নির্বাচন কমিশন গঠন হবে।

১৬ ডিসেম্বর বিজয় দিবসে জিয়াউর রহমানের কবরে শ্রদ্ধা জানানোর পর বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর সাংবাদিকদের এ কথা বলেন।

বেলা সাড়ে ১১ টার দিকে জাতীয় স্মৃতিসৌধে শহীদদের প্রতি শ্রদ্ধা জানায় বিএনপি। এরপর দলের নেতারা আসেন জাতীয় সংসদের চন্দ্রিমা উদ্যানে জিয়াউর রহমানের সমাধিতে। এখানে ফুল দেয়ার পর সাংবাদিকদের সঙ্গে কথা বলেন মির্জা ফখরুল।

নির্বাচন কমিশন গঠন নিয়ে আগামী রবিবার রাষ্ট্রপতি আবদুল হামিদের সঙ্গে সংলাপে বসবে বিএনপি। তার দুই দিন আগে এই বিষয়ে তার কাছে জানতে চান সাংবাদিকরা।

বিএনপি মহাসচিব বলেন, তারা ১৩ দফা দাবি নিয়েই রাষ্ট্রপতির সঙ্গে আলোচনায় বসবেন। তিনি বলেন, ‘বিএনপির পক্ষ থেকে খালেদা জিয়া সংবাদ সম্মেলন করে প্রস্তাব দিয়েছেন সেই প্রস্তাবের আলোকেই আলোচনা হবে।’

এই সংলাপে নির্বাচন কমিশনে নিয়োগের বিষয়ে বিএনপি কোনো প্রস্তাব দেবে কি না-জানতে চাইলে মির্জা ফখরুল কোনো জবাব না দিয়ে বলেন, ‘আপনারা জানতে পারবেন।’

বিএনপি নেতা বলেন, ‘সুষ্ঠু ও সত্যিকার অর্থে নিরপেক্ষভাবে নির্বাচন পরিচালনা করতে সক্ষম হবে, সেই ধরনের একটি যোগ্য নির্বাচন কমিশন গঠন করার জন্য আমরা বার বার বলে এসেছি। সেজন্য একটা প্রস্তাবও দিয়েছেন আমাদের দেশনেত্রী বেগম খালেদা জিয়া। আমরা সেই প্রস্তাব পেশ করব।”

কাজী রকিবউদ্দীন আহমদ নেতৃত্বাধীন বর্তমান নির্বাচন কমিশনের মেয়াদ শেষ হচ্ছে আগামী ফেব্রুয়ারিতে। এর আগেই নতুন নির্বাচন কমিশন গঠন হবে। এই কমিশনের অধীনেই হবে আগামী সংসদ নির্বাচন।

নতুন ইসি গঠনের আগে রাজনৈতিক দলগুলোর সঙ্গে আলোচনার উদ্যোগ নেওয়ায় রাষ্ট্রপতিকে ধন্যবাদও জানান মির্জা ফখরুল।

আগামী রবিবার থেকে বিভিন্ন রাজনৈতিক দলের সঙ্গে রাষ্ট্রপতির আলোচনা শুরু হবে। এখন পর্যন্ত তিনি বিএনপি ছাড়াও জাতীয় পার্টি, ২০ দলের শরিক লিবারেল ডেমোক্রেটিক পার্টি-এলডিপি, কৃষক শ্রমিক জনতা লীগ এবং আওয়ামী লীগের শরিক জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদকে আমন্ত্রণ জানিয়েছেন রাষ্ট্রপতি। তবে ক্ষমতাসীন আওয়ামী লীগ এখন পর্যন্ত বঙ্গভবনের আমন্ত্রণ পায়নি।

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2016
M T W T F S S
 1234
567891011
12131415161718
19202122232425
262728293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া