adv
২১শে জুন, ২০২১ খ্রিস্টাব্দ | ৭ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ

শ্রমিকদের লভ্যাংশ না দেয়ায় শেভরনের বিরুদ্ধে রুল

image-12167ডেস্ক রিপাের্ট : তেল-গ্যাস উত্তোলনকারী বহুজাতিক কোম্পানি শেভরনে বাংলাদেশে কর্মরত শ্রমিক, কর্মকর্তা ও কর্মচারীদের কোম্পানিটির লভ্যাংশ কেন দেয়া হবে না এই মর্মে রুল জারি করেছেন হাইকোর্ট।

বিচারপতি কামরুল ইসলাম সিদ্দিকী ও বিচারপতি শেখ হাসান আরিফের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ বৃহস্পতিবার এ রুল জারি করেন।

ঢাকা ও সিলেটে যুক্তরাষ্ট্রভিত্তিক এই কোম্পানিতে কর্মরত ৫৩১ জন শ্রমিক-কর্মকর্তার করা এক রিট আবেদনের শুনানি নিয়ে রুল জারি করা হয়।

শ্রমসচিব, বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ সচিব, প্রধান কারখানা প্ররিদর্শক, বিনিয়োগ বোর্ডের চেয়ারম্যান, পেট্রোবাংলার চেয়ারম্যান এবং শেভরনের ব্লক-১২ এ, ব্লক-১২,১৪কে আগামী দুই সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে।

রিট আবেদনের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার ওমর সাদাত। তার সঙ্গে ছিলেন ব্যারিস্টার আবির আব্বাস চৌধুরী ও ব্যারিস্টার আয়েশা। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোখলেছুর রহমান।

ওমর সাদাত জানান, শতভাগ বিদেশি কোম্পানি শেভরন ২০০৬ সাল থেকে বাংলাদেশে ব্যবসা করে আসছে। সম্প্রতি কোম্পানিটি বাংলাদেশের ব্যবসা গুটিয় নেয়ার সিদ্ধান্ত নিয়েছে। কিন্তু তারা বাংলাদেশে ব্যবসা শুরুর পর থেকে শ্রম আইন- ২০০৬ আনুযায়ী লভ্যাংশের পাঁচ শতাংশ শ্রমিক-কর্মচারীদের দেয়নি। শ্রম মন্ত্রণালয় ও পেট্রোবাংলার পক্ষ থেকে এ বিষয়ে শেভরনকে চিঠি দেয়া হলেও তারা কোনো ব্যবস্থা নেয়নি।

তিনি জানান, শ্রম আইন-২০০৬-এর ২৩২, ২৩৪ এবং ২৩৬ ধারা উল্লেখ করে রিটটি দায়ের করা হয়। ২৩৪(খ) ধারা অনুযায়ী, প্রত্যেক কোম্পানি তার লভ্যাংশের পাঁচ শতাংশ শ্রমিক-কর্মচারীদের মধ্যে বণ্টন করবে। এই আইনের ২৩৬(১) ধারায় বলা হয়েছে, কোনো কোম্পানি বা ট্রাস্টি বোর্ড ধারা ২৩৪-এর বিধানসমূহ প্রতিপালন করিতে ব্যর্থ হলে সরকার আদেশ দ্বারা উক্ত আদেশে উল্লিখিত সময়ের মধ্যে সংশ্লিষ্ট বিধান অনুযায়ী কার্য সম্পাদনের জন্য নির্দেশ দিতে পারবে।

 

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2016
M T W T F S S
 1234
567891011
12131415161718
19202122232425
262728293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া