adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রাষ্ট্রপতির সিদ্ধান্তের দ্বিমত পোষণ করলেন আপিল বিভাগ

high-courtডেস্ক রিপাের্ট : বিচারকদের শৃঙ্খলা প্রশ্নে বিধির প্রয়োজন নেই রাষ্ট্রপতির এমন সিদ্ধান্তের সঙ্গে দ্বিমত পোষণ করেছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। আদালত বলেছেন, রাষ্ট্রপতিকে ভুল বুঝানো হচ্ছে।
বিধি প্রণয়ন সম্পর্কে আপিল বিভাগ বলেন, এটা বিচার বিভাগের স্বাধীনতার প্রশ্ন। এখানে কোনো কম্প্রোমাইজ নেই।

সোমবার (১২ ডিসেম্বর) প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমারের সিনহার নেতৃত্বে ৮ সদস্যের পূর্ণাঙ্গ আপিল বেঞ্চ মাসদার হোসেন মামলার রায়ের আলোকে অধস্তন আদালতের বিচারকদের শৃঙ্খলা বিধি প্রণয়ন বিষয়ক শুনানি কালে এসব মন্তব্য করেন।

অধস্তন আদালতের বিচারকদের শৃঙ্খলাসংক্রান্ত বিধি চূড়ান্ত করে তা গেজেট আকারে প্রকাশ করতে আপিল বিভাগের নির্দেশ সত্ত্বেও তা না করায় ৮ ডিসেম্বর প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে ৮ সদেস্যের আপিল বেঞ্চ আইন বিচার ও সংসদবিষয়ক মন্ত্রণালয়ের দুই সচিবকে তলব করে।১২ ডিসেম্বর সকাল ৯টায় তাদের আদালতে হাজির হয়ে এ ব্যাপারে ব্যাখ্যা দিতে বলা হয়। দুই সচিবকে হাজির করতে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমকে নির্দেশ দেন আদালত। এরা হলেন-আইন ও বিচার বিভাগ সচিব আবু সালেহ শেখ মো. জহিরুল হক এবং লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক সচিব মোহাম্মদ শহিদুল হক।

আদালতের নির্দেশ মোতাবেক সোমবার (১২ ডিসেম্বর) কার্যদিবস শুরুর আগেই তারা আদালতে হাজির হন। শুনানিকালে দুই সচিবের উদ্দেশে আপিল বিভাগ বলেন, ‘এটা আপনারাই করে পাঠিয়েছিলেন। মাসদার হোসেন মামলার আলোকে আমরা শুধু সংশোধন করে দিয়েছি। মাসদার হোসেন মামলার রায় সরকার মেনে নিয়েছে। আমরা এখান থেকে ব্যাক করব না।
একই সঙ্গে আপিল বিভাগ আগামী ১৫ জানুয়ারি পর্যন্ত সময় দিয়ে বিচারকদের শৃঙ্খলা বিধি প্রণয়নের গেজেট প্রকাশ করার আদেশ দেন।

এই মামলায় গেজেট প্রণয়নের জন্য বেশ কয়েকবার সময় নিয়েছে সরকার। সর্বশেষ গত ১ ডিসেম্বর প্রধান বিচারপতির নেতৃত্বে আপিল বিভাগের ৮ সদস্যের পূর্ণাঙ্গ বেঞ্চ গেজেট প্রকাশ করতে এক সপ্তাহ সময় দেন। তবে এই সময়েও গেজেট প্রণয়ন না হওয়ায় দুই সচিবকে তলব করা হয়।
নিম্ন আদালতের বিচারকদের শৃঙ্খলা বিধির গেজেট প্রকাশে আপিল বিভাগের দেওয়া আদেশের বিষয়ে রাষ্ট্রপতি সিদ্ধান্ত দিয়েছেন, গেজেটে প্রকাশ করার প্রয়োজনীয়তা নেই। রবিবার (১১ ডিসেম্বর) আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের আইন ও বিচার বিভাগ থেকে সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেলের কাছে পাঠানো একটি চিঠিতে রাষ্ট্রপতির এ সিদ্ধান্ত জানিয়ে দেওয়া হয়।

চিঠিতে বলা হয়েছে, ‘বিচার বিভাগীয় কর্মকর্তাদের জন্য পৃথক আচরণ বিধিমালা, শৃঙ্খলা বিধিমালা এবং বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিস (সার্ভিস গঠন, সার্ভিস পদে নিয়োগ ও বরখাস্তকরণ, সাময়িক বরখাস্তকরণ ও অপসারণ) বিধিমালা-২০০৭ সংশোধনকল্পে সুপ্রিম কোর্টের প্রস্তাবিত খসড়া বাংলাদেশ গেজেটে প্রকাশের প্রয়োজনীয়তা নেই মর্মে রাষ্ট্রপতি সানুগ্রহ সিদ্ধান্ত প্রদান করেছেন।
সোমবার (১২ ডিসেম্বর) এ সংক্রান্ত শুনানিতে রাষ্ট্রপতির সিদ্ধান্তের সঙ্গে দ্বিমত পোষণ করেছে আপিল বিভাগ। 

মাসদার হোসেন মামলার রায় ঘোষণার আট বছর পর বিগত তত্ত্বাবধায়ক সরকারের আমলে ২০০৭ সালে বিচার বিভাগকে নির্বাহী বিভাগ থেকে পৃথক করা হয়। ওই সময় যে চারটি বিধিমালা গেজেট আকারে জারি করা হয়েছিল। এর মধ্যে বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিস (কর্মস্থল নির্ধারণ, পদোন্নতি, ছুটি মঞ্জুরি, নিয়ন্ত্রণ, শৃঙ্খলা বিধান এবং চাকরির অন্যান্য শর্তাবলী) বিধিমালা, ২০০৭ একটি। যেখানে বলা হয়েছে, পৃথক বিধি তৈরি না হওয়া পর্যন্ত অধস্তন আদালতের বিচারকদের শৃঙ্খলা বিধান করা হবে ১৯৮৫ সালের গভর্নমেন্ট সার্ভিস রুলস অনুযায়ী।

তবে মাসদার হোসেন মামলার রায়ের ৭ নম্বর নির্দেশনা অনুযায়ী সেই জুডিশিয়াল সার্ভিসের সদস্যদের জন্য পৃথক শৃঙ্খলাবিধি তৈরি হয়নি।

উল্লেখ্য, ১৯৮৯ সালে সরকার বিসিএস (প্রশাসন) ক্যাডারের কিছু পদের বেতন স্কেল বৃদ্ধি করে। এতে অন্য ক্যাডারদের সঙ্গে অসঙ্গতি দেখা দেয়। তৎকালীন সরকার এই অসঙ্গতি দূর করার জন্য ১৯৯৪ সালের ৮ জানুয়ারি জজ আদালতের বেতন স্কেল বাড়িয়ে দেয়। প্রশাসন ক্যাডারের আপত্তির মুখে সরকার ওই বেতন স্কেল স্থগিত করে।

এতে ক্ষুব্ধ হয়ে জুডিশিয়াল সার্ভিস অ্যাসোসিয়েশনের ততকালীন মহাসচিব মাসদার হোসেনসহ ৪৪১ জন বিচারক ১৯৯৫ সালে হাইকোর্টে একটি রিট মামলা দায়ের করেন। দীর্ঘ শুনানি শেষে ১৯৯৭ সালে হাইকোর্ট পাঁচ দফা সুপারিশসহ ওই মামলার রায় দেন। এ রায়ের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষ আপিল করলে আপিল বিভাগ ১৯৯৯ সালে ১২ দফা নির্দেশনা দিয়ে বিচার বিভাগকে নির্বাহী বিভাগ থেকে পৃথক করার ঐতিহাসিক রায়টি দেন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2016
M T W T F S S
 1234
567891011
12131415161718
19202122232425
262728293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া