adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

৮০ লাখ প্রতিষ্ঠানের মধ্যে ভ্যাট দেয় মাত্র ৫০ হাজার

image-11601নিজস্ব প্রতিবেদক : বর্তমানে দেশে ব্যবসা প্রতিষ্ঠানের সংখ্যা ৮০ লাখ। এর মধ্যে ভ্যাট দেয় মাত্র ৫০ হাজার। ২০২১ সালের মধ্যে এই সংখ্যাটা পাঁচ লাখে নিয়ে যেতে চান অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত।

১১ ডিসেম্বর রােববার বিকালে রাজধানীর আগারগাঁওয়ে জাতীয় রাজস্ব ভবনের সর্বোচ্চ ভ্যাট প্রদানকারী প্রতিষ্ঠানকে সম্মাননা জানানোর অনুষ্ঠানে এ কথা বলেন মন্ত্রী।  
বাংলাদেশ সরকারের এখন আয়ের অন্যতম প্রধান খাত মূল্য সংযোজন কর বা ভ্যাট। আয়কর প্রদানে দেশবাসীর অনীহার কারণে পণ্য বা সেবা বিক্রির পর এই খাতকেই আয়ের অন্যতম প্রধান উৎস করতে বাধ্য হয়েছে সরকার। কিন্তু এখানেও প্রতি বছর বিপুল পরিমাণ ভ্যাট ফাঁকি দেওয়া হয়। ভোক্তাদের কাছ থেকে ভ্যাট নিয়ে তা সরকারের কোষাগারে জমা দেয়া হয় না।

এই ভ্যাট ফাঁকি রোধে কঠোর হওয়ার কথাও জানান অর্থমন্ত্রী।  বলেন, বাংলাদেশের অর্থনীতি যে জায়গায় আছে, সেখানে মাত্র ৫০ হাজার প্রতিষ্ঠান ভ্যাট দেয়-এটা একেবারেই অগ্রহণযোগ্য।

অর্থমন্ত্রী বলেন, ‘আমি মনে করি, যারা ভ্যাট-ট্যাক্স দেয় তারা দেশের সেবা করার জন্যই দেয়। ভ্যাট ও কর দেয়া বাহাদুরির কাজ, আমরা ২০২১ সালের মধ্যে পাঁচ লাখ প্রতিষ্ঠানকে ভ্যাটের আওতায় এনে এই বাহাদুরি প্রদর্শন করবো।’

গত অর্থবছরে দেশের ২৫ লাখ মানুষ আয়কর নিবন্ধন করেছে বলে জানান অর্থমন্ত্রী। বলেন সরকারের লক্ষ্যমাত্রা ২৫ লাখ ছাড়িয়ে এই অংশ দাঁড়িয়েছে ২৫ লাখ ২০ হাজারে। এর মধ্যে কতজন কর দিয়েছেন-সেটা অবশ্য জানাতে পারেননি অর্থমন্ত্রী।

উৎপাদন, ব্যবসা ও সেবা এ তিন খাতে জাতীয় পর্যায়ে এই প্রতিষ্ঠানগুলোকে পুরষ্কৃত করে সরকার। এর মধ্যে উৎপাদন পর্যায়ে সম্মাননা পেয়েছে স্টার সিরামিকস, বার্জার পেইন্টস ও সুপার পেট্রো কেমিক্যাল; ব্যবসা শাখায় আছে গ্যালারি অ্যাপেক্স, এম এম ইস্পাহানী (বিক্রয় ও বিপণন বিভাগ) ও ইন্টারন্যাশনাল বেভারেজ প্রাইভেট লিমিটেড; আর সেবা খাতে আছে ওয়ান ওয়ার্ল্ড এভিয়েশন লিমিটেড, চৌধুরী টি ওয়্যার হাউজ ও মাস্টার মাইন্ড স্কুল।

অনুষ্ঠানে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, অর্থ প্রতিমন্ত্রী এম এ মান্নান, বাংলাদেশ রাজস্ব বোর্ডের চেয়ারম্যান নজিবুর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2016
M T W T F S S
 1234
567891011
12131415161718
19202122232425
262728293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া