adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

হাতিরঝিলে আলোক উৎসবে ১৫০০০ মেগাওয়াট উদযাপন

alokডেস্ক রিপাের্ট : অগ্রহায়ণের হালকা হিমেল সন্ধ্যা। আংশিক জোছনায় চারপাশ মৃদু আলোকিত। সন্ধ্যা সাড়ে ৬টায় হঠাত নিভে গেল সড়কবাতিগুলো। খানিক পরই ঝিলপাড়ের পূবের আকাশজুড়ে দেখা গেল আলোক উতসব। ঝিলের কালো পানি ঝলমলিয়ে উঠল আতশবাজির লাল-নীল-সবুজ-বেগুনি রঙে। সঙ্গে চলা লেজার রশ্মির মনোমুগ্ধকর প্রদর্শনীতে আনন্দে নেচে ওঠেন হাজারো মানুষ। রাজধানীর হাতিরঝিলে বৃহস্পতিবার সন্ধ্যায় ছিল এমনই আলোক উৎসব।
 
বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা ১৫ হাজার মেগাওয়াট অতিক্রম করায় এই আতশবাজি ও লেজার প্রদর্শনীর আয়োজন করেছিল বিদ্যুৎ বিভাগ।

 

হাতিরঝিলের রামপুরা অংশের দিকে করা হয় উৎসবমঞ্চ। অনুষ্ঠান শুরু হয় সন্ধ্যা সাড়ে ৬টায়। এর ৩ মিনিট আগে ওই এলাকায় বিদ্যুৎ সরবরাহ বন্ধ করে দেয়া হয়।
 
দেশের বিদ্যুৎ উৎপাদন ব্যবস্থার ওপর একটি প্রামাণ্যচিত্র প্রদর্শনের মধ্য দিয়ে শুরু হয় অনুষ্ঠান। এ সময় '১৫ হাজার' লেখা একটি উজ্জ্বল সাইন বোর্ড জ্বলে ওঠে। মঞ্চে চলে দেশাত্ববোধক গান। সন্ধ্যা ৬টা ৪০ মিনিটের দিকে শুরু হয় মনোমুগ্ধকর আতশবাজি। একইসঙ্গে চলে বিভিন্ন রঙের লেজার রশ্মির প্রদর্শনী। প্রায় ১৫ মিনিট চলা এই আতশবাজি ও লেজার প্রদর্শনী শেষ হয় ৬টা ৫৫ মিনিটে।
 
প্রতিটি আতশবাজির সঙ্গে সঙ্গে শোনা যাচ্ছিল উদ্বেলিত জনতার আনন্দ-উল্লাস। মঞ্চ ছাড়াও হাতিরঝিলজুড়ে হাজারো মানুষ জড়ো হন আলোক উৎসব উপভোগ করতে। হাতিরঝিলের ব্রিজগুলো হয়ে ওঠে লোকারণ্য। লোকজনকে বাইক ও গাড়ি থামিয়ে আতশবাজি উপভোগ করতে দেখা যায়। রামপুরা, বাড্ডা, মধুবাগ, মহানগর প্রকল্প, গুলশান, নিকেতন, তেজগাঁও, কুনিপাড়াসহ হাতিরঝিলের আশপাশের এলাকার বাড়ির ছাদগুলোতেও দেখা যায় উৎসুক জনতার ভিড়।
 
হাতিরঝিলের সংলগ্ন গুলশান আড়ং শোরুমের সামনে কথা হয় বিশ্ববিদ্যালয় পড়ুয়া একদল শিক্ষার্থীর সঙ্গে। তারা ধানমণ্ডি থেকে এসেছেন আলোক উৎসবে। তাদেরই একজন রাফসান জানি জানান, বন্ধুদের সঙ্গে এসেছেন আতশবাজি দেখতে। ভালোই লেগেছে।

 

তিনি বলেন, 'সরকার অন্যান্য ক্ষেত্রের মতো বিদ্যুৎ উৎপাদনেও রেকর্ড করেছে। দেশের অধিকাংশ এলাকা বিদ্যুৎ সুবিধার আওতায় এসেছে। তাই এই আলোক উৎসব বেশি উপভোগ্য হয়েছে।'
 
বিদ্যুৎ বিভাগ সূত্রে জানা গেছে, ২০০৯ সালে আওয়ামী লীগ সরকার গঠনের সময় দেশের বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা ছিল পাঁচ হাজার মেগাওয়াট। গত সাত বছরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিশেষ ভূমিকায় এখন বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা ১৫ হাজার মেগাওয়াট ছাড়িয়ে গেছে। সরকারের পরিকল্পনা ২০২১ সালের মধ্যে দেশের প্রতিটি ঘরে বিদ্যুৎ সুবিধা পৌঁছানো।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2016
M T W T F S S
 1234
567891011
12131415161718
19202122232425
262728293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া