adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

বন্দুকযুদ্ধে এক মাসে নিহত ২৪

24ডেস্ক রিপাের্ট : আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে কথিত বন্দুকযুদ্ধে নিহতের ঘটনা বেড়েই চলেছে। প্রতিদিনই দেশের কোথাও না কোথাও বন্দুকযুদ্ধের ঘটনা ঘটছে। এ নিয়ে জনমনে সৃষ্টি হচ্ছে আতঙ্ক ও উৎকণ্ঠা।

গত এক মাসের পরিসংখ্যানে দেখে গেছে র‌্যাব ও পুলিশের সাথে কথিত বন্দুকযুদ্ধে সারাদেশে ২৪ জন নিহত হয়েছে। এসব ঘটনায় পুলিশ-র‌্যাবসহ প্রায় ২০ জন অাহত হয়েছে। নিহতদের মধ্যে ঢাকায় ৫ জন, ফরিদপুরে ২ জন, বাগেরহাটে ৩ জন, মেহেরপুরে ৩ জন, সিরাজগঞ্জে ১ জন, যশোরে ২ জন, পাবনায় ৫ জন, বরগুনায় ১জন, খুলনায় ১ জন এবং মাগুরায় ১ জন রয়েছে।

গত ৭ নভেম্বর থেকে ৮ ডিসেম্বর পর্যন্ত ঢাকাসহ ১০ জেলায় এসব ঘটনা ঘটেছে।

এর আগের বন্দুকযুদ্ধের ঘটনায় জঙ্গি ও বিরোধীদলের নেতাকর্মীদের সংখ্যা বেশি হলেও গত এক মাসের ঘটনায় ডাকাত ও চিহ্নিত সন্ত্রাসীর সংখ্যা বেশি। এছাড়া সরকারদলীয় নেতামর্কীরাও রয়েছে।

সরকারের দায়িত্বশীল সূত্র থেকে জানা গেছে, যে সকল ব্যক্তিদের দ্বারা সন্ত্রাসী কর্মকাণ্ড, চাঁদাবাজিসহ বিতর্কিত কাজে সরকারের ভাবমূর্তি ক্ষুণ্ন হচ্ছে তাদের বিরুদ্ধে এমন কঠোর অবস্থান অব্যাহত থাকবে।

সর্বশেষ বন্দুকযু্দ্ধের ঘটনা ঘটেছে ঢাকার কেরাণীগঞ্জে। বুধবার (০৭ ডিসেম্বর) গভীর রাতে কেরানীগঞ্জে উপজেলার রুহিতপুরের পোড়াহাঁটি এলাকায় পুলিশের সঙ্গে কথিত বন্দুকযুদ্ধে মনতাজুল ইসলাম (৩৫) ও সবুজ (৩২) নামে ২ জন নিহত হয়েছেন। ঘটনাস্থল থেকে অস্ত্র, গুলি ও একটি গাড়ি উদ্ধার করে পুলিশ। নিহতরা মাইক্রোবাস দিয়ে ঢাকা ও আশপাশের বিভিন্ন জেলায় স্বর্ণের দোকানে ডাকাতি করে আসছিল বলে জানায় পুলিশ।

একই দিন বুধবার (০৭ ডিসেম্বর) ফরিদপুরে ‘বন্দুকযুদ্ধে’ দুজন নিহত হয়েছে। তবে পুলিশ বলছে আধিপত্য বিস্তারকে কেন্দ্র করেই দুই দল ডাকাতের মধ্যে বন্দুকযুদ্ধ হয়েছে। অপর দিকে ৭ ডিসেম্বর বাগেরহাটের পূর্ব সুন্দরবনের দুদমুখী এলাকার বাদামতলী খালে র‌্যাব ও বনডাকাত সামছু বাহিনীর মধ্যে বন্দুকযুদ্ধে দুই দস্যু নিহত হয়েছে। ঘটনাস্থল থেকে ১১টি আগ্নেয়াস্ত্র ও ২২৭ রাউন্ড তাজা গুলি উদ্ধার করে পুলিশ।

এর আগের দিন মঙ্গলবার (০৬ ডিসেম্বর) ভোরে মেহেরপুরের গাংনী উপজেলার মটমুড়া গ্রামের একতা ইটভাটার পাশে পুলিশের সঙ্গে কথিত বন্দুকযুদ্ধে সন্দেহভাজন ৩ জন চাঁদাবাজ নিহত হয়। এঘটনায় মেহেরপুর পুলিশ সুপার আনিছুর রহমান ব্রেকিংনিউজকে জানান, মটমুড়া গ্রামের একতা ইটভাটা মালিক খবির উদ্দীনসহ কয়েকটি ইটভাটা মালিকের কাছে মোবাইলে চাঁদা দাবি করে অজ্ঞাত চাঁদাবাজরা। ভোরের দিকে একতা ইটভাটায় ২০/২৫ জন অস্ত্রধারী চাঁদাবাজ হানা দিয়ে চাঁদা আদায়ের চেষ্ট করে। এসময় পুলিশ পৌঁছালে তারা দুটি বোমা নিক্ষেপ করে। পুলিশ পাল্টা গুলি চালালে শুরু হয় বন্দুকযুদ্ধ। এক পর্যায়ে চাঁদাবাজরা পিঁছু হটলে ঘটনাস্থলে তিন জনের লাশ পড়ে থাকতে দেখে পুলিশ।

গত ৫ ডিসেম্বরে ঢাকার ধামরাই উপজেলার সানারো ঝাউকা এলাকায় পুলিশের সঙ্গে 'বন্দুকযুদ্ধে' এক ডাকাত নিহত হয়েছে। এসময় এসআই অপূর্ব দাসসহ পুলিশের ৬ সদস্য আহত হয়েছে। পুলিশ জানায়, হানিফ চিহ্নিত ডাকাত। তার বিরুদ্ধে আশুলিয়াসহ বিভিন্ন থানায় একাধিক মামলা রয়েছে। গত ৩০ নভেম্বর সিরাজগঞ্জের কামারখন্দের বঙ্গবন্ধু সেতু পশ্চিমপাড়ে ঝাঐল ওভারব্রিজ এলাকায় র‌্যাবের সঙ্গে বন্দুকযুদ্ধে দুলাল হোসেন (৪২) নামে ডাকাত সর্দার নিহত হয়। পুলিশ জানায় নিহত দুলালের বিরুদ্ধে সিরাজগঞ্জ সদর, বঙ্গবন্ধু সেতু পশ্চিম, বেলকুচি ও কামারখন্দ থানায় ডাকাতির অভিযোগে ৯টি মামলা রয়েছে।

গত ৩০ নভেম্বর রাত ২টার দিকে যশোর-মাগুরা সড়কের সদর উপজেলার পাঁচবাড়িয়া এলাকায় বন্দুকযুদ্ধে অজ্ঞাতপরিচয় (২৮) এক যুবক নিহত হয়েছেন। মধ্যরাতে পাঁচবাড়িয়া এলাকায় সন্ত্রাসীদের দুই গ্রুপের মধ্যে গুলি বিনিময়ের সংবাদ পেয়ে পুলিশ ঘটনাস্থলে যায়। এ সময় পুলিশের উপস্থিতি টের পেয়ে সন্ত্রাসীরা ছত্রভঙ্গ হয়ে যায়। পরে সেখানে পড়ে থাকা গুলিবিদ্ধ যুবককে উদ্ধার করে হাসপাতালে আনার পথে তার মৃত্যু হয়।

এর আগে গত ২৯ নভেম্বর রাজধানীর রামপুরায় র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ দুই ডাকাত নিহত হয়েছে। এ ঘটনায় র‌্যাবের ৪ সদস্য আহত হয়েছে। কয়েক মাস আগে ওই এলাকায় ডাকাতি-ছিনতাই হয়েছিল। ওই ঘটনায় তারা জড়িত থাকতে পারে। এছাড়া রাজধানীর বিভিন্ন এটিএম বুথের টাকা জালিয়াতির সঙ্গেও তারা জড়িত থাকতে পারে বলে সন্দেহ করা হচ্ছে।

গত ২৬ নভেম্বর বাগেরহাট সদরের রাখালগাছি বাজারে পুলিশের সঙ্গে কথিত বন্দুকযুদ্ধে নিষিদ্ধ জঙ্গি সংগঠন জেএমবির এক সদস্য নিহত হয়। বাগেরহাটের পুলিশ সুপার পংকজ চন্দ্র রায় জানান, রাখালগাছি গ্রামের একটি রাস্তার ওপর একদল জেএমবি নাশকতা চালানোর প্রস্তুতি নিচ্ছে গোপন সূত্রে অভিযান চালায় পুলিশ।  পুলিশের উপস্থিতি টের পেয়ে তাদের লক্ষ্য করে গুলি। এ সময় পুলিশের পাল্টা গুলিতে আহত হলে খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করেন।

এদিকে গত ২৫ নভেম্বর পাবনার ঈশ্বরদীতে রাইচ মিলে ডাকাতিকালে র‌্যাবের সাথে বন্দুকযুদ্ধে ৫ ডাকাত নিহত হয়েছে। এসময় গুলিবিদ্ধ অবস্থায় ২ জনকে আটক করেছে র‌্যাব। ঈশ্বরদীর বাদশা রাইচ মিলে ডাকাতি করছিল ১০/১৫ জনের একদল ডাকাত। এমন খবর পেয়ে রাত তিনটার দিকে সেখানে র‌্যাব অভিযানে গেলে শুরু হয় বন্দুকযুদ্ধ। আধা ঘণ্টা বন্দুকযুদ্ধে ৪ ডাকাত নিহত ও গুলিবিদ্ধ ৩ ডাকাত সদস্যকে আটক করে র‌্যাব। পরে হাসপাতালে একজনের মৃত্যু হয়।

এর আগের দিন গত ২৪ নভেম্বর  বরগুনার আমতলী উপজেলার গুলিশাখালী ইউনিয়নের কলাগাছিয়া গ্রামে পুলিশের সঙ্গে বন্দুকযুদ্ধে ডাকাত সর্দার আব্দুল জব্বার নিহত হয়েছেন।  কলাগাছিয়া গ্রামে ডাকাতির প্রস্তুতি নিচ্ছে এমন গোপন সংবাদের ভিত্তিতে পুলিশ অভিযান চালায়। এ সময় বন্দুকযুদ্ধে জব্বার ও চার পুলিশ সদস্য আহত হয়। গুলিবিদ্ধ অবস্থায় জব্বারকে উদ্ধার করে আমতলী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে আসে। পরে স্বাস্থ্য কমপ্লেক্সের কর্তব্যরত চিকিৎসক জব্বারকে মৃত ঘোষণা করেন।

গত ১৮ নভেম্বর যশোর সদর উপজেলায় একজনের লাশ উদ্ধার করেছে পুলিশ। তবে এ ঘটনাটি দুই দল ডাকাতের মধ্যে ঘটেছে বলে জানায় পুলিশ। পুলিশ জানায়, দৌলতদিহি এলাকায় দুই দল ডাকাতের মধ্যে গোলাগুলি হচ্ছে বলে খবর আসে। পরে রাত পৌনে ২টার দিকে পুলিশ ঘটনাস্থলে পৌঁছালে ডাকাতরা পালিয়ে যায়। সেখান থেকে গুলিবিদ্ধ অজ্ঞাতপরিচয় এক ব্যক্তিকে উদ্ধার করে যশোর সদর হাসপাতালে নেয়া হলে চিকিৎসকেরা তাকে মৃত ঘোষনা করেন।

এর কয়েকদিন আগে ৭ নভেম্বর খুলনা নগরীর ফুলতলা উপজেলায় পুলিশের সঙ্গে কথিত বন্দুকযুদ্ধে বেলাল হোসেন ওরফে বোমা বেলাল নামে এক চরমপন্থি বিপ্লবী কমিউনিস্ট পার্টির নেতা নিহত হয়েছেন। ডাকাতির প্রস্তুতি নেয়ার খবর পেয়ে রাতে পুলিশের একটি টহল দল ঘটনাস্থলে যায়। ‘ডাকাতেরা’ সেখানে বাঁশবাগানে বসে ছিল। টর্চের আলো পড়লে তারা পুলিশকে লক্ষ্য করে বোমা ছোড়ে। পুলিশও পাল্টা গুলি ছোড়ে। এতে ডাকাত দল পিছু হটে। পরে ঘটনাস্থলে একজনের লাশ পাওয়া যায়।

আগের দিন গত ৬ নভেম্বর মাগুরা-ঝিনাইদহ মহাসড়কের পশ্চিম রামনগরে বাস ডাকাতির সময় পুলিশের সঙ্গে কথিত বন্দুকযুদ্ধে শওকত (৩৮) নামে আন্তজেলা ডাকাত সর্দার নিহত হয়। নিহত শওকতের বাড়ি ফরিদপুরের মধুখালী উপজেলার কুমারপাড়া গ্রামে। তার বিরুদ্ধে বিভিন্ন থানায় ৭ টি ডাকাতি মামলা রয়েছে বলে জানায় পুলিশ।
 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2016
M T W T F S S
 1234
567891011
12131415161718
19202122232425
262728293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া