adv
২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

প্রধানমন্ত্রীর ভারত সফর স্থগিত!

image-11173ডেস্ক রিপাের্ট : ভারত সফর স্থগিত করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রতিবেশী দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আমন্ত্রণে আগামী ১৮ ডিসেম্বর এই সফরে যাওয়ার পরিকল্পনা হয়েছিল। কিন্তু সফরের দুই সপ্তাহেরও কম সময় আগেই তা স্থগিত বয়েছে বলে নিশ্চিত করেছেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের একজন জ্যেষ্ঠ কর্মকর্তা।

তবে কী কারণে এই সফর স্থগিত হয়েছে, তা নিশ্চিত করতে পারেননি ওই কর্মকর্তা। তিনি বলেন, ‘এখনও এ বিষয়ে জানি না, তবে পরে জানলে বিস্তারিত বলতে পারবো।’

এই সফর বাতিলের কারণ হিসেবে দুটি কারণের কথা বলছেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের দুইজন কর্মকর্তা। একজন জানান, এই সফরে তিস্তা চুক্তি না হওয়ার সম্ভাবনার কারণে প্রধানমন্ত্রী এই সিদ্ধান্ত নিয়েছেন। তবে অন্য একজন কর্মকর্তা বলেন, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি চলতি মাসে চীন সফরে যাচ্ছেন। এ কারণে দুই প্রধানমন্ত্রীর মধ্যে বৈঠকের সময়সূচি নির্ধারণ করা কঠিন হয়ে পড়েছে।

তবে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে এ বিষয়ে আনুষ্ঠানিকভাবে কোনো বিবৃতি দেয়া হয়নি। প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিমের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, ‘আমি এ বিষয়ে কিছু জানি না। আপনি পররাষ্ট্রমন্ত্রণালয়ে যোগাযোগ করতে পারেন। তবে পররাষ্ট্র মন্ত্রণালয়ের কোনো পর্যায় থেকেই এ বিষয়ে কথা বলার মতো কাউকে রাজি করানো যায়নি।
২০১১ সালে ভারতের প্রধানমন্ত্রী মনমোহন সিং এর ঢাকা সফরেই তিস্তা চুক্তি হওয়ার কথা ছিল। তবে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির আপত্তিতে শেষ মুহূর্তে আটকে যায় এই চুক্তি। মমতা যে কারণে চুক্তির বিরুদ্ধে অবস্থান নিয়েছিলেন এখনও সেই অবস্থানেই অটল তিনি।

জানতে চাইলে পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা বলেন, ‘তিস্তা চুক্তি ভারতের সঙ্গে আলোচনা চলছে। এ নিয়ে অবশ্যই অগ্রগতি হবে এবং আগামী জানুয়ারি বা ফেব্রুয়ারিতে এই সফর হতে পারে। ঢাকাটাইমস

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2016
M T W T F S S
 1234
567891011
12131415161718
19202122232425
262728293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া