adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পিবিআই সালমান শাহর মৃত্যুর তদন্ত করবে

006_254469বিনােদন ডেস্ক : জনপ্রিয় চিত্রনায়ক সালমান শাহর মৃত্যুর ঘটনাটি পুনঃতদন্তের জন্য এবার দায়িত্ব পেয়েছে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই)।

ঢাকা মহানগর হাকিম লস্কর সোহেল রানা ৬ ডিসেম্বর মঙ্গলবার এ আদেশ দিলেও বুধবার তা জানা যায়।

এর ফলে বহুল আলোচিত এ মামলার কার্যক্রম অনেকটা সক্রিয় হলো। এর আগে র‌্যাবকে দিয়ে অধিকতর তদন্তের নির্দেশ দেওয়া হলেও রাষ্ট্রপক্ষ দায়রা জজ আদালতে গেলে তা আটকে যায়।

এ বিষয়ে জানতে চাইলে পিবিআইয়ের ডিআইজি বনজ কুমার মজুমদার বলেন, 'সর্বোচ্চ মেধা-বুদ্ধি নিয়োজিত করে এ হত্যার প্রকৃত রহস্য উদঘাটনের চেষ্টা করা হবে।  এক্ষেত্রে আন্তরিকতার কোনো ঘাটতি থাকবে না। '

বিশ বছর আগের আলোচিত হত্যাটি এত দিন পর এই আদেশে কিছুটা আশাবাদী মামলার বাদী সালমানের মা নীলা  চৌধুরী এবং তার আইনজীবী মাহফুজ মিয়া।

নীলা চৌধুরী বলেন, 'সময় যতই লাগুক, বিচারকাজ শেষ হবেই। এ আদেশটি অসীম অন্ধকারে আমাদের কাছে একবিন্দু আলো মতো।'

জাতীয় পার্টির এই সাবেক নেত্রী দাবি করেন, 'তার ছেলেকে পরিকল্পিতভাবে হত্যা করা হয়েছে।'

সালমান শাহর হাত ধরে বদলে গিয়েছিল বাংলা সিনেমা। লাইফ স্টাইল থেকে অভিনয় সবকিছু দিয়েই তিনি নতুন অধ্যায়ের সূচনা করেছিলেন। একের পর এক সুপার হিট সিনেমা উপহার দিয়ে যখন জনপ্রিয়তার শীর্ষে বাংলা সিনেমার এই আইকন। তখন হঠাৎ করেই ১৯৯৬ সালের ৬  সেপ্টেম্বর এই নক্ষত্রের পতন। রাজধানীর ইস্কাটনের নিজ বাসা থেকে সালমান শাহর লাশ উদ্ধার করা হয়।

ঘটনার পরপরই অপমৃত্যুর মামলা করেন তার বাবা কমরউদ্দিন। যা পরবর্তীতে রুপান্তরিত হয় হত্যা মামলায়। চূড়ান্ত প্রতিবেদনে আসে আত্মহত্যা করেছেন সালমান শাহ। এ নিয়ে রিভিশন দায়ের করেন সালমানের পরিবার। কমরউদ্দিন মারা যাওয়ার পর তার মা নীলা চৌধুরী বাদী হিসেবে আসেন। তিনি আগের তদন্ত প্রতিবেদনের বিরুদ্ধে নারাজি আবেদন করেন। নীলা  চৌধুরী সালমানের স্ত্রী সামিরা হক, চলচ্চিত্র প্রযোজক ও ব্যবসায়ী আজিজ মোহাম্মাদ ভাইসহ ১১ জনকে তার ছেলের মৃত্যুর জন্য দায়ী করেন।

অন্যরা হলেন-সামিরার মা লতিফা হক লুসি, রিজভী আহমেদ ওরফে ফরহাদ, সহকারী নৃত্যপরিচালক নজরুল শেখ, ডেভিড, আশরাফুল হক ডন, রাবেয়া সুলতানা রুবি, মোস্তাক ওয়াইদ, আবুল হোসেন খান ও গৃহকর্মী মনোয়ারা বেগম।

ঘটনার পর দীর্ঘ সময়ে বেশ কয়েকবার একে আত্মহত্যা বলে আদালতে তদন্ত প্রতিবেদন দেওয়া হলেও সালমানের পরিবার বারবারই পুনঃতদন্ত চায়। প্রয়াত এই অভিনেতার ভক্তরাও আদালতে বিক্ষোভ করেন।

প্রায় ২০ বছর পর চলতি বছরের জানুয়ারিতে এই মৃত্যুর ঘটনা হত্যা না আত্মহত্যা, তা নির্ধারণে মামলাটি ফের আদালতে ওঠে।

মামলার নথি থেকে জানা যায়, চিত্রনায়ক সালমান শাহর রহস্যজনক মৃত্যুর পর সালমানের বাবার বাসা থেকে গ্রেফতার হন রিজভী আহমেদ নামের এক ব্যক্তি। মিথ্যা পরিচয় দিয়ে বাসায় ঢোকার ঘটনায় ক্যান্টনমেন্ট থানায় করা মামলায় আদালতে ১৬৪ ধারায় জবানবন্দি দেন রিজভী। তাতে তিনি বলেন, 'সালমান আত্মহত্যা করেননি। সালমানকে খুন করা হয়েছে।' কেন, কী কারণে, কীভাবে ও কারা সালমানকে হত্যা করেছে, তা সবিস্তারে জবানবন্দিতে বলেছেন রিজভী। মিথ্যা পরিচয় দিয়ে সালমানের বাবার বাসায় ঢোকার অপরাধ প্রমাণিত হওয়ায় ঢাকার মুখ্য মহানগর হাকিম আদালত রিজভীকে ২০০১ সালে দেড় বছর কারাদণ্ড দেন। রিজভী গ্রেফতারের পর আদালত থেকে জামিন নিয়ে পলাতক রয়েছেন।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2016
M T W T F S S
 1234
567891011
12131415161718
19202122232425
262728293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া