adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আম্মা চলে গেছেন- তামিলনাড়ু থমথমে

ammaআন্তর্জাতিক ডেস্ক : তামিলনাড়ু রাজ্যের নারী মুখ্যমন্ত্রী, অল ইন্ডিয়া আন্না দ্রাবিড়া মুনেত্রা কাঝাগাজ (এআইএডিএমকে) নেত্রী জয়রাম জয়ললিতা (৬৮)। অনেক পরিচয় তার। কিন্তু সব পরিচয়ের উর্ধ্বে তিনি ছিলেন সকলের 'আম্মা'। তার প্রয়াণের খবর পেয়ে শোকস্তব্ধ হয়ে গেছে গোটা তামিলনাড়ু। দোকান, বাজার সব বন্ধ।  গোটা তামিলনাড়ু জুড়েই যেন স্বজন হারানোর শোক।  

জয়ললিতার মৃত্যুতে বন্ধ রাখা হয়েছে স্কুল-কলেজ। আগামী তিন দিন ধরেই রাজ্যের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকবে। সাত দিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করা হয়েছে দক্ষিণের ওই রাজ্যে। মঙ্গলবার থেকেই গোটা রাজ্যে শোক পালিত হবে। এই কদিন সমস্ত সরকারি ভবনে জাতীয় পতাকা অর্ধনমিত থাকবে। বাতিল করা হয়েছে সমস্ত সরকারি অনুষ্ঠানও।

জয়ললিতার মৃত্যুতে শোকস্তবদ্ধ রাজনৈতিক মহলও। রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায় থেকে শুরু করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং, কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধী, সহসভাপতি রাহুল গান্ধী, তৃণমূল কংগ্রেস নেত্রী মমতা বন্দোপাধ্যায়, আম আদমি পার্টির প্রধান অরবিন্দ কেজরিওয়াল, জয়ললিতার মৃত্যুতে শোকাহত সবাই। শোক জানিয়েছে বলিউডও। তামিল সুপারস্টার রজনীকান্ত থেকে শুরু করে বিগ বি অমিতাভ বচ্চন, ধর্মেন্দ্র, শাহরুখ খান, ডায়না পেন্টি, মনোজ বাজপেয়ী, পিয়া বাজপেয়ী প্রত্যেকেই ট্যুইট করে শোক প্রকাশ করেছেন।  

জনপ্রিয় এই রাজনীতিবিদের মৃত্যুতে তার প্রতি শোক জ্ঞাপন করে মুলতবি হয়ে যায় সংসদের দুই কক্ষের অধিবেশনও। জয়ললিতার মৃত্যুর পর পরই বুক পকেটে আম্মার ছবি নিয়ে, সোমবার দিবাগত রাত দুইটা নাগাদ নতুন মুখ্যমন্ত্রী হিসাবে শপথ নেন আম্মা ঘনিষ্ঠ পন্নিরসেলভম। জয়ললিতার অবস্থা সঙ্কটজনক জানার পরই থেকে আম্মার উত্তরসূরির খোঁজ শুরু হয়ে যায়। স্বাভাবিকভাবে পন্নিরসেলভমই ছিল প্রথম পছন্দ।  

এদিকে আম্মাকে শেষ শ্রদ্ধা জানাতে তার মরদেহ রাখা হয়েছে চেন্নাইয়ের রাজাজি হলে। মঙ্গলবার ভোরে হাসপাতাল থেকে তার মরদেহ নিয়ে আসা হয় পোয়েজ গার্ডেনের বাড়িতে। সেখান থেকে জয়লিতার প্রিয় সবুজ রঙের শাড়ি ও ভারতের জাতীয় পতাকা মুড়িয়ে নিয়ে আসা হয় রাজাজি হলে। প্রিয় নেত্রীকে শেষ শ্রদ্ধা জানানোর জন্য সেখানে যেন উপচে পড়ে সাধারণ মানুষের ভিড়। সকাল থেকে দলে দলে এসে রাজাজি হলের সামনে ভিড় জমাতে শুরু করে প্রায় লাখ খানেক মানুষ। সকালে ফুলেল শ্রদ্ধা জানান, কেন্দ্রীয় ক্যাবিনেট মন্ত্রী ভেঙ্কাইয়া নাইডু, অভিনেতা রজনীকান্ত, ধানুশসহ বিভিন্ন জগতের বিশিষ্টরা। দুপুরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও রাজাজি হলে গিয়ে ফুলেল শ্রদ্ধা জানান জয়ললিতাকে।  

মঙ্গলবার বিকেল সাড়ে চারটে নাগাদ চেন্নাইয়ের মেরিনা বিচে তার শেষকৃত্য সম্পন্ন হবে। সেখানে উপস্থিত থাকবেন রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, রাহুল গান্ধী, অরবিন্দ কেজরিওয়াল, কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রী ভেঙ্কাইয়া নাইডু, সাবেক প্রধানমন্ত্রী এইচ.ডি.দেবেগৌড়া, তৃণমূল কংগ্রেস নেতা ডেরেক ও’ব্রায়েন, ওড়িষ্যার মুখ্যমন্ত্রী বিজু পট্টনায়েক, কেরল ও মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী, বিএসপি নেত্রী মায়াবতী।
 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2016
M T W T F S S
 1234
567891011
12131415161718
19202122232425
262728293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া