adv
১৯শে আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ | ৪ঠা ভাদ্র, ১৪২৯ বঙ্গাব্দ

বিশ্বসেরা একাদশ বাছাইয়ে রিয়াল-বার্সার আধিপত্য

2016-11-19স্পোর্টস ডেস্ক : ফিফা ফিফপ্রো বর্ষসেরা একাদশের জন্য ঘোষিত সংক্ষিপ্ত তালিকায় আধিপত্য রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনার ফুটবলারদের।

আন্তর্জাতিক ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা (ফিফা) ও বিশ্বজুড়ে ফুটবলারদের সংস্থা (ফিফপ্রো) ২০১৫ সালের বর্ষসেরা একাদশের জন্য বৃহস্পতিবার এই তালিকা প্রকাশ করে। ৫৫ জনের এই তালিকায় স্পেনের সফলতম ক্লাবটির আছে সর্বোচ্চ ১১ জন খেলোয়াড়।

রিয়ালের আক্রমণভাগের তিন তারকা ক্রিস্তিয়ানো রোনালদো, গ্যারেথ বেল ও করিম বেনজেমা প্রত্যাশিতভাবেই আছেন এই তালিকায়।

বার্সেলোনার বিশ্বসেরা আক্রমণত্রয়ী লিওনেল মেসি, নেইমার ও লুইস সুয়ারেসও প্রত্যাশিতভাবে আছেন তালিকায়। স্পেনের জনপ্রিয় এই ক্লাব থেকে দ্বিতীয় সর্বোচ্চ ৯ জন জায়গা পেয়েছে।

বিশ্ব জুড়ে পেশাদার ফুটবলারদের ভোটে সেরা একাদশ নির্বাচন করা হবে। আগামী ৯ জানুয়ারি জুরিখে ফিফা ফুটবল অ্যাওয়ার্ড অনুষ্ঠানে বর্ষসেরা একাদশ ঘোষণা করা হবে।

৫৫ জনের এই তালিকায় উল্লেখযোগ্য কিছু দিক:

২২- লা লিগা থেকে সবচেয়ে বেশি খেলোয়াড় জায়গা পেয়েছে। মোট খেলোয়াড়ের পাঁচ ভাগের দুই ভাগ এসেছে রিয়াল মাদ্রিদ, বার্সেলোনা ও আতলেতিকো মাদ্রিদ থেকে।

১২- মাত্র ১২টি ক্লাবের খেলোয়াড় আছেন এই তালিকায়। আর সবগুলো ক্লাব ইউরোপের শীর্ষ পাঁচ লিগে খেলে: লা লিগা, বুন্ডেসলিগা, প্রিমিয়ার লিগ, সেরি আ ও লিগ ওয়ান।

২- ইউরো চ্যাম্পিয়ন পর্তুগালের মাত্র দুই জন খেলোয়াড় আছেন; রোনালদো ও পেপে। রানার্সআপ ফ্রান্সের আছে পাঁচ জন।

৩- কোপা আমেরিকার ফাইনালে আর্জেন্টিনাকে হারানো চিলির তিন জন খেলোয়াড় জায়গা পেয়েছেন। রানার্সআপ আর্জেন্টিনার খেলোয়াড় পাঁচ জন।

ফিফা ফিফপ্রোর ৫৫ জনের তালিকা:

গোলরক্ষক: ক্লাওদিও ব্রাভো, জানলুইজি বুফ্ফন, দাভিদ দে হেয়া, কেইলর নাভাস, মানুয়েল নয়ার।

ডিফেন্ডার: দাভিদ আলাবা, জর্দি আলবা, সের্জ অরিয়ে, এক্তর বেইয়েরিন, জেরোমে বোয়াটেং, লিওনার্দো বোনুচ্চি, দানি কারবাহাল, জর্জো কিয়েল্লিনি, দানি আলভেস, দাভিদ লুইস, দিয়েগো গদিন, মাটস হুমেলস, ফিলিপ লাম, মার্সেলো, হাভিয়ের মাসচেরানো, পেপে, জেরার্দ পিকে, সের্হিও রামোস, চিয়াগো সিলভা, রাফায়েল ভারানে।

মিডফিল্ডার: চাবি আলোনসো, সের্হিও বুসকেতস, কেভিন ডি ব্রুইন, এডেন হ্যাজার্ড, আন্দ্রেস ইনিয়েস্তা, এনগোলো কান্তে, টনি ক্রুস, লুকা মদ্রিচ, মেসুত ওজিল, দিমিত্রি পায়েত, পল পগবা, ইভান রাকিতিচ, দাভিদ সিলভা, মার্কো ভেরাত্তি, আর্তুরো ভিদাল।

ফরোয়ার্ড: সের্হিও আগুয়েরো, গ্যারেথ বেল, করিম বেনজেমা, পাওলো দিবালা, অঁতোয়ান গ্রিজমান, গনসালো হিগুয়াইন, জ্লাতান ইব্রাহিমোভিচ, রবের্ত লেভানদোভস্কি, লিওনেল মেসি, টমাস মুলার, নেইমার, ক্রিস্তিয়ানো রোনালদো, আলেক্সিস সানচেস, লুইস সুয়ারেস, জেমি ভার্ডি।

 

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2016
M T W T F S S
 1234
567891011
12131415161718
19202122232425
262728293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া