adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ঢাকাই সিনেমার অশ্লীল পোস্টার- অনলাইনে প্রচারণা

posterবিনােদন ডেস্ক : ‘অশ্লীলতা’ ঢাকাই চলচ্চিত্রের একটি হতাশার নাম। সংস্কৃতি, শিল্পী সর্বোপরি একটি ইন্ডাস্ট্রি ধ্বংসের মূল শব্দ হচ্ছে ‘অশ্লীল’। নব্বই দশকের শেষের দিকে ঢাকাই সিনেমায় অশ্লীলতার চূড়ান্ত প্রকাশ শুরু। সেন্সর বোর্ডের নাকের ডগায় চলে অশ্লীল দৃশ্যসমেত ছবির প্রদর্শন। সিনেমা হলগুলোতে দেখা দেয় নরক গুলজার অবস্থা।

সেন্সর বোর্ডের চোখে ধুলা দিতে চলে কাটপিসের ব্যবহার। নীল ছবিকে হার মানানো এসব দৃশ্য সহযোগে দেশের হাজারো সিনেমা হলে তরুণ দর্শকদের ঢল নামে। কাঁচা পয়সার টানে পাতি প্রযোজকরা সিনেমার ইজ্জত তোলে নিলামে। ফলাফল, ভালো এবং সুস্থধারার শিল্পীরা নিজের সম্মান রক্ষার্থে চলচ্চিত্র থেকে নিজেদের সরিয়ে নেন। মানসম্মত পরিচালকরা বেকার হয়ে পড়েন।

গত দশকের মাঝামাঝিতে প্রশাসনের কঠিন সিদ্ধান্তে অশ্লীলতার দাপট কমে আসে। অশ্লীল ছবির জন্য কুখ্যাত সিনেমা হলগুলো একে একে বন্ধ হয়ে যায়। বিশালসংখ্যক সিনেমা হল বন্ধ হয়ে যাওয়ায় ধস নামে চলচ্চিত্র ব্যবসায়। ছবির বাজেট কমে আসে। শিল্পী সংকট দেখা দেয়। পাইরেসি আক্রমণ করে। আসে যৌথ প্রযোজনা ছবি। মার খেতে থাকে দেশীয় ছবি।

ডিজিটাল ছবির আগমনের পর ছবির মান নেমে যায় অনেকখানি। প্রশ্ন ওঠে চলচ্চিত্রের নামে আসলে দর্শক কী দেখছে। একই সঙ্গে সিনেমা হলের দর্শক ঝুঁকে পড়ে ইউটিউবসহ বিভিন্ন অনলাইন প্লাটফর্মের প্রতি।

আজকাল ইউটিউবে এক বিশাল শ্রেণীর দর্শক গড়ে উঠেছে। যারা সিনেমা হলের চেয়ে বাড়িতে বসেই ছবি উপভোগ করতে পছন্দ করেন। তাদের চাহিদার জন্য সিনেমা হল ঘোরা শেষ হলে প্রযোজকরা তাদের ছবি তুলে দিচ্ছেন ইউটিউবে।

আর ইউটিউবে ঘাপটি মেরে আছে কুরুচিপূর্ণ দর্শক। আর এই দর্শকদের চাহিদাকে মাথায় রেখে প্রযোজকরাও কুরুচির পরিচয় দিচ্ছেন। আগে নামে-বেনামে ব্যক্তিগত একাউন্ট থেকে বিভিন্ন অশ্লীল বাংলা ছবি আপলোড করা হলেও এখন এগুলো অফিসিয়ালি আপলোড করা হচ্ছে।

দর্শক আকর্ষণ করতে, হিট বাড়ানোর নেশায় বিভিন্ন চ্যানেল বাংলা ছবি আপলোড করছে অশ্লীল কাভার দিয়ে। সম্প্রতি ইন্টারনেটে একটি অডিও প্রতিষ্ঠানের ইউটিউভ চ্যানেলে ঢুকে দেখা গেল, দক্ষিণ ভারতীয় ও বলিউডের বি-গ্রেডের নায়িকাদের অশ্লীল স্থিরচিত্র ব্যবহার করে বিভিন্ন বাংলা ছবির কাভার বা থাম্ব বানানো হয়েছে।

‘নাজেহাল’, ‘অপরাধী সন্তান’, ‘ডাইনি বুড়ি’, ‘আইন বড় না সন্তান বড়’ ইত্যাদি ছবির অশ্লীল কাভার দেখে দর্শকরা আকৃষ্ট হচ্ছেন। ছবির ভেতরে তেমন অশ্লীল দৃশ্য না থাকলেও অশ্লীল নারীদেহ ব্যবহারের কারণে সংশ্লিষ্ট ছবির পরিচালকরা ও শিল্পীরা সমালোচিত হচ্ছেন।

ইউটিউব প্রযোজকদের আয়ের একটা নতুন মাধ্যম বলে বিবেচিত হচ্ছে। সেন্সর বোর্ডের কোনো নজরদারিও এখানে নেই। এই সুযোগে কিছু অসাধু ব্যবসায়ী এ মাধ্যমটিকেও অশ্লীল যুগের মতো নোংরাভাবে ব্যবহার করতে চাইছেন। এ ব্যাপারে সচেতন মহল বিটিআরসির দৃষ্টি আকর্ষণ করেছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2016
M T W T F S S
 1234
567891011
12131415161718
19202122232425
262728293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া