adv
৯ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ | ২৪শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

ইংলিশ ফুটবলাদের ওপর যৌন নিপীড়ন- তদন্ত শুরু

football-bdpস্পাের্টস ডেস্ক : সম্প্রতি ইংলিশ ফুটবল জগতে খেলোয়াড়দের ওপর যৌন নির্যাতনের বহু অভিযোগ পাওয়া গেছে। সেই অভিযোগের সত্যতা যাচাই করতে তদন্তের সিদ্ধান্ত নিয়েছে ফুটবল অ্যাসোসিয়েশন (এফএ)। সাবেক ফুটবলারদের মধ্যে অনেকেই সম্প্রতি সংবাদমাধ্যমের কাছে বলেছেন, তরুণ বয়সে তারা যৌন নির্যাতনের শিকার হয়েছেন বলে জানিয়েছেন। খবর বিবিসি বাংলার।

পুলিশের চারটি বাহিনী এসসব অভিযোগ খতিয়ে দেখছে। অভিযোগ শোনার জন্যে একটি হটলাইন খোলা হয়। আর তাতে এখন পর্যন্ত শতাধিক কল এসেছে। যেসব ফুটবলার অভিযোগ করেছেন তাদের মধ্যে রয়েছেন- ডেভিড হোয়াইট, এন্ডি উডওয়ার্ড এবং পল স্টুয়ার্ট।

জানা গেছে, ২০ জনের মতো সাবেক ফুটবলার এ ধরনের যৌন নির্যাতনের অভিযোগ নিয়ে সামনে এগিয়ে এসেছেন। ছয় থেকে সাতটি ক্লাবে এসব ঘটনা ঘটেছে। তবে ধারণা করা হচ্ছে, তরুণ ফুটবলারদের আরও অনেকেই যৌন নির্যাতনের শিকার হয়েছেন। সারা দেশের ক্লাবগুলোতেই এধরনের ঘটনা ঘটেছে।

শিশুদের নিরাপত্তার ব্যাপারে গত ২০০০ সাল থেকে এফএকে সহযোগিতা করছে একটি ইউনিট। এই ইউনিটও এসব অভিযোগ তদন্ত করে দেখবে। ফুটবল কর্তৃপক্ষ এফএ বলছে, এসব অভিযোগের ব্যাপারে তারা পুলিশের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করছে।

ফুটবল অ্যাসোসিয়েশন বলছে, এবিষয়ে তারা নিজেরাও এখন তদন্ত করে দেখছে। দেখা হচ্ছে- কখন এসব ঘটেছে, কি ধরনের অভিযোগ এবং কোন কোন ক্লাবে এসব অভিযোগ উঠেছে এবং অভিযুক্তদের বিরুদ্ধে কি ধরনের ব্যবস্থা নেয়া হয়েছে।

তেতাল্লিশ বছর বয়সী উডওয়ার্ড কিভাবে তার সাবেক কোচ ব্যারি ব্যানেলের হাতে যৌন নির্যাতনের শিকার হয়েছেন, সংবাদমাধ্যমের কাছে তার ভয়াবহ বিবরণ তুলে ধরেছেন। সাবেক আরও দুজন ফুটবলার- ক্রিস আন্সওয়ার্থ এবং জ্যাস ডানফোর্থও বিবিসির একটি অনুষ্ঠানে বলেছেন, তারাও ব্যারি ব্যানেলের হাতে যৌন নির্যাতনের শিকার হয়েছেন। উল্লেখ্য যৌন অপরাধের জন্যে এর আগে ব্যারি ব্যানেলের কারাদণ্ড হয়েছে।

তবে যারা অভিযোগ নিয়ে আসছেন তাদের কেউই এখন আর ফুটবলার নন। যে সময় তাদের ওপর নির্যাতন করা হয়েছে, তখন তাদের বয়স ছিল ছয় থেকে ১৬ বছর। অল্প বয়সের কারণে এই নির্যাতনের কথা তারা মুখ ফুটে কাউকে বলতেও পারেনি বলে জানিয়েছেন তারা।

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2016
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া