adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সাবেক সাংসদ ইকবালের স্ত্রী-সন্তানদের গ্রেফতারে ‘বাধা নেই’

hight-court1_252236ডেস্ক রিপাের্ট : সম্পদের তথ্যে গোপনের অভিযোগে করা দুর্নীতির মামলায় আওয়ামী লীগের সাবেক সংসদ সদস্য এইচ বি এম ইকবালের স্ত্রী মমতাজ বেগম এবং তাদের দুই ছেলে ও মেয়ের সাজা স্থগিত করে হাইকোর্টের দেওয়া রুল খারিজ করে দিয়েছেন আপিল বিভাগ।

হাইকোর্টের আদেশের বিরুদ্ধে দুর্নীতি দমন কমিশনের (দুদক) করা আবেদনের শুনানি নিয়ে ২৭ নভেম্বর রোববার প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বাধীন আপিল বিভাগের চার সদস্যের বেঞ্চ এই আদেশ দেন।

আদেশের পর দুদকের আইনজীবী খুরশীদ আলম খান সাংবাদিকদের জানান, আপিল বিভাগের এই আদেশের ফলে তাদেরকে বিচারিক আদালতের দেওয়া দণ্ড বহাল থাকল।

তিনি জানান, এই আদেশের ফলে এইচ বি এম ইকবালের স্ত্রী ও তিন সন্তান এখন আইনের দৃষ্টিতে পলাতক এবং এ কারণে তাদের গ্রেফতারে এখন আর আইনগত কোনো বাধা নেই।

জ্ঞাত আয় বহির্ভূত সম্পদ অর্জন ও সম্পদের তথ্য  গোপনের অভিযোগে বিগত তত্ত্বাবধায়ক সরকারের আমলে ২০০৭ সালের ২৭ মে ইকবাল, তার স্ত্রী মমতাজ বেগম, দুই ছেলে মোহাম্মদ ইমরান ইকবাল ও মঈন ইকবাল এবং মেয়ে নওরীন ইকবালের বিরুদ্ধে এই মামলা করে দুদক।

এই মামলায় ২০০৮ সালের ১১ মার্চ বিশেষ জজ আদালত ইকবালকে ১৩ বছরের কারাদণ্ড এবং ৫০ লাখ টাকা জরিমানা করেন। পাশাপাশি তার স্ত্রী ও সন্তানদের তিন বছর করে কারাদণ্ড এবং ১ লাখ টাকা করে জরিমানা করা হয়।

একই বছরের ১৭ সেপ্টেম্বর আসামিদের পক্ষে করা আবেদনে হাইকোর্ট এই মামলায় বিচারিক আদালতের রায়ের কার্যকারিতা স্থগিত করেন এবং ওই সাজা কেন বাতিল করা হবে না জানতে চেয়ে রুল জারি করেন।

পরে এই মামলায় ইকবালের আবেদনের প্রেক্ষিতে ২০১১ সালের ১৮ জানুয়ারি তাকে খালাস দেন হাইকোর্ট। অন্যদিকে তার স্ত্রী-সন্তানদের আবেদনের প্রেক্ষিতে হাইকোর্ট তাদের সাজা স্থগিত করেন, যার মেয়াদ গত ১৮ অক্টোবর ছয় মাসের জন্য বাড়ানো হয়।

এই অবস্থায় গত ১৫ নভেম্বর হাইকোর্টের আদেশের বিরুদ্ধে আবেদন করে দুদক। ওই আবেদনের শুনানি নিয়ে রোববার আদেশ দেন আপিল বিভাগ।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2016
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া