adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

নির্বাচন কমিশন : খালেদা জিয়ার নির্বাচনি প্রচারণায় বাধা নেই

fee55132049d97207afe92e8675bd8f2ডেস্ক রিপাের্ট : নারায়ণগঞ্জ সিটি করপোরেশনে (নাসিক) ‘ভালো’ নির্বাচন করার জন্য নির্বাচন কমিশন সব ধরনের ব্যবস্থা নেবে বলে জানিয়েছেন কমিশন সচিব মোহাম্মদ আব্দুল্লাহ। আর সরকারি সুবিধাভোগী না হওয়ায় এ নির্বাচনে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার প্রচারণা চালাতে কোনও বাধা নেই বলেও জানিয়েছেন তিনি।
২৭ নভেম্বর রবিবার দুপুরে ইসির মিডিয়া সেন্টারে এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব তথ্য জানান।
কমিশন সচিব জানান, নির্বাচনের আইন-শৃঙ্খলা পরিস্থিতি নিয়ে সংস্থাগুলো শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে আগামী ১৪ ডিসেম্বর ইসি বৈঠক করবে।
তিনি বলেন, নারায়ণগঞ্জ সিটি নির্বাচন উপলক্ষে এলাকায় উৎসবমুখর পরিস্থিতি বিরাজ করছে। সেখানে আইন-শৃঙ্খলা বাহিনীর কোন কোন বাহিনীকে ব্যবহার করা হবে তা ১৪ ডিসেম্বরই জানা যাবে।
ইসি সচিব আরও জানান, নির্বাচনি এলাকায় বৈধ অস্ত্র জমা দেওয়া, অবৈধ অস্ত্র উদ্ধার ও সংখ্যালঘু সম্প্রদায়ের নিরাপত্তা নিশ্চিতে যথাযথ ব্যবস্থা নেওয়ার জন্য বৃহস্পতিবার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে চিঠি পাঠানো হয়েছে। জেলা প্রশাসক ও রিটার্নিং কর্মকর্তা মন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী যথাসময়ে এ বিষয়ে কার্যকরী উদ্যোগ নেবেন।

সম্প্রতি গণভবনে নাসিক নির্বাচনে আওয়ামী লীগ প্রার্থী ও সংসদ সদস্যদের অংশ নেওয়া নিয়ে বিএনপির আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ প্রসঙ্গে সাংবাদিকদের প্রশ্নের জবাবে ইসি সচিব বলেন, আমার মনে হয় না এতে আচরণবিধি লঙ্ঘন হয়েছে। এর ব্যাখ্যা দিয়ে তিনি বলেন, রাজনৈতিক দলের পক্ষ থেকে ঘরোয়া মিটিং করতেই পারে। এটা তো নির্বাচনি এলাকায় হয়নি। নির্বাচনি এলাকায় মন্ত্রী-এমপিরা এ ধরনের বৈঠক করতে পারবেন না, প্রচারণা চালাতে পারবেন না। তারা শুধু নিজের ভোট দিতে যেতে পারবেন।

সরকারি সুবিধাভোগী না হওয়ায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার এ নির্বাচনি  প্রচারণায় অংশ নিতে কোনও বাধা থাকছে না বলেও জানান কমিশন সচিব।
২২ ডিসেম্বর দলীয়ভাবে নারায়ণগঞ্জে সিটি নির্বাচন হচ্ছে। এ নির্বাচনে আওয়ামী লীগ, বিএনপিসহ ৮টি দলের প্রার্থী মেয়র পদে অংশ নিচ্ছে। সাধারণ ও সংরক্ষিত কাউন্সিলর পদে নির্দলীয়ভাবে ভোট হবে। ৫ ডিসেম্বর থেকে আনুষ্ঠানিক প্রচারণা শুরু করতে পারবেন প্রার্থীরা।
এদিকে সংবাদ সম্মেলনে চলমান ভোটার তালিকা হালনাগাদ ও স্মার্টকার্ড বিতরণের সার্বিক পরিস্থিতি তুলে ধরেন ইসি সচিব। বাদ পড়া ভোটারদের ১৫ ডিসেম্বর পর্যন্ত উপজেলা নির্বাচনি অফিসে গিয়ে ভোটার হওয়ার অনুরোধ করেন তিনি।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2016
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া