adv
৪ঠা মার্চ, ২০২১ খ্রিস্টাব্দ | ১৯শে ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ

প্রশাসনে ৫৩৬ কর্মকর্তার পদোন্নতি

bangladesh-government-logo_252233নিজস্ব প্রতিবেদক: জনপ্রশাসনে এবার অতিরিক্ত সচিব, যুগ্ম-সচিব ও উপ-সচিব পদে পদোন্নতি পেলেন ৫৩৬ জন কর্মকর্তা।

জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে রবিবার (২৭ নভেম্বর) পদোন্নতির আদেশ জারি করা হয়েছে।

পদোন্নতি পাওয়া কর্মকর্তাদের মধ্যে যুগ্ম-সচিব থেকে ১৪৫ কর্মকর্তা অতিরিক্ত সচিব, উপসচিব থেকে ১৮৬ কর্মকর্তা যুগ্ম-সচিব ও সিনিয়র সহকারী সচিব থেকে উপ-সচিব হয়েছেন ২০৫ জন।

পদোন্নতিপ্রাপ্তদের জনপ্রশাসন মন্ত্রণালয়ের বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওএসডি) করা হয়েছে। নতুন অতিরিক্ত সচিব, যুগ্ম-সচিব ও উপ-সচিবদের পদায়ন করে আদেশ জারি করা হয়নি।

জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে জানা গেছে, মূলত ৮৬ ব্যাচের কর্মকর্তাদের অতিরিক্ত সচিব পদে পদোন্নতির জন্য বিবেচনায় নেওয়া হয়েছে। এছাড়া ১৯৮৫, ১৯৮৪ সহ এর আগের ব্যাচের পদোন্নতি বঞ্চিত (লেফট আউট) কিছু কর্মকর্তাও এবার অতিরিক্ত সচিব পদে পদোন্নতির তালিকায় রয়েছেন।

অপরদিকে মূলত বিসিএস ১১ ব্যাচের কর্মকর্তারা যুগ্ম-সচিব পদে পদোন্নতি পেয়েছেন। এছাড়া ৯ ও ১০ সহ এর আগের ব্যাচের বঞ্চিত কর্মকর্তারাও এ স্তরে পদোন্নতি পেয়েছেন।

উপ-সচিব পদে পদোন্নতির ক্ষেত্রে মূলত বিসিএস ২১ ব্যাচের কর্মকর্তাদের বিবেচনায় নেওয়া হয়েছে। এছাড়া আগের পদোন্নতি পাননি এমন কিছু কর্মকর্তাও উপ-সচিব হিসেবে পদোন্নতি পেয়েছেন।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা জানান, প্রশাসনে অতিরিক্ত সচিব, যুগ্মসচিব ও উপ-সচিব হিসেবে এমনিতেই নিয়মিত পদের চেয়ে বেশি সংখ্যক কর্মকর্তা রয়েছেন। তার উপর আবার পদোন্নতি দেওয়া হল। এতে প্রশাসনে আরও বিশৃঙ্খলা দেখা দেবে। পদোন্নতি পাওয়ার পরও অনেককে নিচের পদে কাজ করতে হবে।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, পদোন্নতির পর প্রশাসনে অতিরিক্ত সচিবের সংখ্যা হল ৫৫০, যুগ্ম-সচিবের সংখ্যা হল ৬১৩ ও উপ-সচিবের সংখ্যা হল এক হাজার ৪৭৯ জন।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা জানিয়েছেন, অতিরিক্ত সচিবের স্থায়ী পদের সংখ্যা একশ’র কিছু বেশি। এছাড়া যুগ্ম-সচিবের নিয়মিত পদের সংখ্যা সাড়ে চারশ ও উপসচিবের নিয়মিত পদ সাড়ে আটশ’র মতো।

২৭ নভেম্বর রবিবার পদোন্নতির আদেশ জারির পরই কর্মকর্তারা জনপ্রশাসন মন্ত্রণালয়ে ভিড় করতে থাকেন। পদোন্নতিপ্রাপ্ত কর্মকর্তাদের আনন্দ উদ্বেলতায় মুখর হয়ে উঠে সচিবালয়ে এক নম্বর ভবনের জনপ্রশাসন মন্ত্রণালয়ের করিডোর। পদোন্নতি পাওয়ায় কর্মকর্তাদের সঙ্গে দেখা হতেই শুভেচ্ছা জানাচ্ছেন সহকর্মীরা।

পদোন্নতি পাওয়া অনেক কর্মকর্তা জনপ্রশাসন প্রতিমন্ত্রী ইসমাত আরা সাদেক, সিনিয়র সচিব কামাল আবদুল নাসের চৌধুরী, এপিডি (নিয়োগ, পদায়ন ও প্রেষণ) উইংয়ের অতিরিক্ত সচিব সুবীর কিশোর চৌধুরীর কক্ষে গিয়ে তাদের ধন্যবাদ জানান। অনেকে মিষ্টি নিয়ে আসেন।

পদোন্নতি পাওয়া অনেককে জনপ্রশাসন মন্ত্রণালয়ে এসে যোগদানপত্র জমা দিতে দেখা গেছে।

গত কয়েক মাস ধরে জনপ্রশাসনে তিনস্তরে পদোন্নতির গুঞ্জণ শোনা যাচ্ছিল। মন্ত্রিপরিষদ সচিবের নেতৃত্বে সুপিরিয়র সিলেকশন বোর্ড (এসএসবি) এ পদোন্নতির তালিকা চূড়ান্ত করে।

‘সরকারের উপ-সচিব, যুগ্ম-সচিব, অতিরিক্ত সচিব ও সচিব পদে পদোন্নতি বিধিমালা, ২০০২’ অনুযায়ী উপ-সচিব, যুগ্ম-সচিব, অতিরিক্ত সচিব ও সচিব পদে পদোন্নতি দেওয়ার ভিত্তি হবে কর্মকর্তার মেধা, দক্ষতা ও জ্যেষ্ঠতা।

সর্বশেষ গত মে মাসে প্রশাসনে তিনস্তরে বড় ধরণের পদোন্নতি দেয় সরকার। এরমধ্যে গত ১২ মে ৮৫ যুগ্ম-সচিব অতিরিক্ত সচিব পদে পদোন্নতি পান। এছাড়া ১৫ মে উপসচিব থেকে ৭০ কর্মকর্তাকে যুগ্মসচিব ও ৬২ সিনিয়র সহকারী সচিবকে উপ-সচিব পদে পদোন্নতি দেওয়া হয়।

 

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2016
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া