adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

স্মার্টফোনে ট্যাক্সি সেবা ‘উবার’ অবৈধ: বিআরটিএ

uber-logo-samakal_251756ডেস্ক রিপাের্ট : ঢাকার রাস্তায় অ‌্যাপভিত্তিক ট‌্যাক্সি সেবা 'উবার' কে অবৈধ ঘোষণা করেছে বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি (বিআরটিএ)।

২৫ নভেম্বর শুক্রবার সংবাদ মাধ্যমে সংস্থাটির পরিচালক (ইঞ্জিনিয়ারিং) মো. নুরুল ইসলামের বরাত দিয়ে প্রকাশিত এক বিজ্ঞপ্তিতে এ ঘোষণা দেওয়া হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বিভিন্ন দৈনিক পত্রিকায় ‘স্মার্টফোনে ট্যাক্সিসেবা ‘উবার’ চালু হলো ঢাকায়’ শীর্ষক প্রকাশিত সংবাদের প্রতি বিআরটিএর দৃষ্টি আকৃষ্ট হয়েছে। বিআরটিএ তথা সরকারের অনুমোদন ব্যতীত কোনো ট্যাক্সিক্যাব সার্ভিস পরিচালনা করা সম্পূর্ণ বেআইনি, অবৈধ ও শাস্তিযোগ্য অপরাধ।

এতে বলা হয়, ট্যাক্সিক্যাব পরিচালনা হয়ে থাকে ট্যাক্সিক্যাব সার্ভিস গাইডলাইন-২০১০’ অনুয়ায়ী। কোনো কোম্পানি ট্যাক্সিক্যাব পরিচালনা করলে তাকে অবশ্যই​ বিআরটিএর মাধ্যমে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের অনুমতি নিতে হবে। ভাড়ায় চালিত বা রেন্ট এ কার হিসেবে পরিচালিত মোটরকার ও মাইক্রোবাস পৃথক সিরিজে রেজিস্ট্রেশন করতে হয়। এ ছাড়া মোটরযান বিধিমালা অনুযায়ী প্রতিটি মোটরকার ও মাইক্রোবাসের পৃথক রঙ (কালো বড়ি ও হলুদ টপ) থাকা এবং মোটরযান অধ্যাদেশ অনুযায়ী প্রয়োজনীয় রুট পা​রমিট গ্রহণ বাধ্যতামূলক।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, বিআরটিএ তথা সরকারের অনুমোদন ব্যতীত কোনো ট্যাক্সিক্যাব সার্ভিস পরিচালনা করা সম্পূর্ণ বেআইনি, অবৈধ ও শাস্তিযোগ্য অপরাধ। এ ধরনের বেআইনি কার্যকলাপ থেকে বিরত থাকার জন্য উবার মালিক ও চালকদের অনুরোধ জানানো যাচ্ছে। অন্যথায়, তাদের বিরুদ্ধে কঠোর আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

গত মঙ্গলবার আলোচিত স্মার্টফোন অ‌্যাপভিত্তিক ট‌্যাক্সি সেবার নেটওয়ার্ক 'উবার' কার্যক্রম শুরু করে বাংলাদেশে।

নিজেদের ওয়েবসাইটে এ তথ্য জানিয়ে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে ওইদিন বলা হয়, 'আমরা অত্যন্ত আনন্দের সাথে জানাচ্ছি যে ঢাকার রাজপথে চলে এসেছে বিশ্বজুড়ে পরিবহন যোগাযোগের এক অভাবনীয় চমক উবার; যা ৪৫০টিরও বেশি শহরে যাত্রী ও চালকের যোগাযোগের ভাষাকে পুরোপুরি বদলে দিয়েছে। জনপ্রিয় এই 'অন ডিমান্ড' পরিবহন সেবা উবার-এর মাধ্যমে মাত্র একটি বাটন চেপে ঢাকাবাসী এখন নিরাপদে ও আরামে ঘুরে বেড়াবে নগরীর বিভিন্ন স্থানে।'

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2016
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া