adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মিয়ানমারে রােহিঙ্গা হত্যা ইস্যুতে উত্তাল চট্টগ্রাম

chittagongডেস্ক রিপাের্ট : মিয়ানমারে মুসলিম শিশু-নারী নিধনের প্রতিবাদে উত্তাল হয়ে উঠছে চট্টগ্রাম। ২৫ নভেম্বর শুক্রবার জুমার নামাজের পর চট্টগ্রাম নগর ও জেলার প্রায় প্রতিটি মসজিদ থেকেই বিক্ষোভ সমাবেশ ও প্রতিবাদি মিছিল বের হয়। প্রতিটি মিছিলে অসংখ্য মুসল্লি ও সাধারণ মানুষ অংগ্রহণ করে।

জুমার নামাজের পর আন্দরকিল্লা শাহী জামে মসজিদের সামনে বিশাল সমাবেশ করে হেফাজতে ইসলাম বাংলাদেশ। এতে প্রধান অতিথি ছিলেন হেফাজতে ইসলামের মহাসচিব আল্লামা জোনায়েদ বাবুনগরী, বক্তব্য রাখেন সংগঠনের যুগ্ম মহাসচিব মঈনুদ্দিন রুহি, সাংগঠনিক সম্পাদক আজিজুল হক ইসলামাবাদী, প্রচার সম্পাদক আ ন ম মাহমুদুল্লাহ প্রমুখ। সমাবেশ শেষে একটি মিছিল আন্দরকিল্লাহ থেকে জামাল খান পর্যন্ত প্রদক্ষিণ করে।

তাছাড়া জাগ্রত জনতার নামে নগর ও জেলায় বিভিন্ন সমাবেশ, বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়। হেফাজতে ইসলামের মহাসচিব আল্লামা জোনায়েদ বাবুনগরী বলেন, 'মিয়ানমারের শিশু ও নারী হত্যায় আজ মানবতা কাঁদছে। তাই আমাদের দাবি, রোহিঙ্গাদের জন্য এদেশের দরজা খুলে দেওয়া হোক। অন্যথায় আমরাই মায়ানমারে চলে যাব। মিয়ানমারের ঘটনায় আমরা জাতি সংঘের আশু হস্তক্ষেপ কামনা করছি।'

এদিকে, মুক্তিযুদ্ধের বিজয় মেলা পরিষদের উদ্যোগে বাদে জুমা নগরীর লালদীঘি ময়দানে এক বিক্ষোভ মিছিল বের করা হয়। নগর আওয়ামী লীগের সভাপতি ও মুক্তিযুদ্ধের বিজয়মেলা পরিষদের চেয়ারম্যান এবিএম মহিউদ্দিন চৌধুরীর নেতৃত্বে অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য রাখেন নগর আওয়ামী লীগের আইনবিষয়ক সম্পাদক অ্যাড. ইফতেখার সাইমুল চৌধুরী, মেলা পরিষদের সচিব মোহাম্মদ ইউনুচ, নগর আওয়ামী লীগ নেতা চন্দন ধর, নগর যুবলীগের আহবায়ক মহিউদ্দিন বাচ্চু ও যুগ্ম সম্পাদক ফরিদ মাহমুদ, যুবলীগ নেতা আবদুল্লাহ আল মামুন এস এম সাঈদ সুমন প্রমুখ।    
 
অন্যদিকে, ইসলামী ছাত্রসেনা চট্টগ্রাম উত্তর জেলার জুমার নামাজের পর জমিয়তুল ফালাহ মসজিদের সামনে মিয়ানমার রোহিঙ্গাদের গণহত্যা বন্ধের দাবিতে এক বিক্ষোভ সমাবেশ ও প্রতিবাদী মিছিল বের করা হয়। ছাত্রসেনা চট্টগ্রাম উত্তর জেলার সভাপতি খ.ম. জামাল উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে প্রধান অতিথি ছিলেন ইসলামিক ফ্রন্ট বাংলাদেশের কেন্দ্রীয় মহাসচিব অধ্যক্ষ আল্লামা জয়নুল আবেদীন জুবাইর, প্রধান বক্তা ছিলেন ছাত্রসেনার কেন্দ্রিয় সাধারণ সম্পাদক এম. কফিল উদ্দিন রানা, বক্তব্য রাখেন ইসলামিক ফ্রন্টের নগর শাখার সহসাংগঠনিক সম্পাদক এম. মঈন উদ্দিন চৌধুরী হালিম, দক্ষিণ জেলার সহসাধারণ সম্পাদক শওকত আজিজ প্রমুখ। সমাবেশ শেষে একটি বিক্ষোভ মিছিল ওয়াসা মোড় থেকে জামাল পর্যন্ত প্রদক্ষিণ করে।

অধ্যক্ষ আল্লামা জয়নুল আবেদীন জুবাইর বলেছেন, গত ৯ অক্টোবর থেকে মিয়ানমারের মুসলিম অধ্যুষিত রোহিঙ্গা মুসলমানদের উপর সামরিক জান্তার বর্বরোচিত গণহত্যা আইয়্যামে জাহেলিয়াতকেও হার মানিয়েছে। প্রায় ৪শত রোহিঙ্গা মুসলিমদেরকে নির্দয়, নিষ্ঠুরভাবে হত্যা করেছে, ৩০ হাজারের অধিক রোহিঙ্গা গৃহহারা হয়েছে, সাড়ে তিন হাজারের অধিক ঘরবাড়ী ও ফসলি খেতে আগুন দিয়ে পুড়িয়ে দেওয়া হয়েছে, মৃত্যুর ভয়ে পলানোর চেষ্টা করলে এদেরকে কুকুরের ন্যায় গুলি করে হত্যা করা হচ্ছে। নাফ নদীতে ভাসছে শত শত রোহিঙ্গা মুসলমান। এর পরেও বিশ্ব বিবেক নির্লিপ্ত নির্বাক।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2016
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া