adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

জেলা পরিষদ নির্বাচন দলীয় প্রতীকে হচ্ছে না

electionডেস্ক রিপাের্ট : প্রথমবারের মতো অনুষ্ঠিতব্য জেলা পরিষদ নির্বাচনে দলীয় প্রতীক নেই। এ নির্বাচনে চেয়ারম্যান পদে ১২টি প্রতীক নির্ধারণ করা হয়েছে। প্রাথীদের প্রতীক পছন্দ করে মনোনয়ন পত্রে অর্ন্তভুক্ত করার জন্য নির্দেশনা রয়েছে। একজন প্রার্থী মনোনয়ন পত্রে তিনটি প্রতীক উল্লেখ করতে পারবেন। নির্বাচনকে ঘিরে সম্ভাব্য প্রার্থীদের দৌড়ঝাপ শুরু হয়েছে।

খুলনা জেলা পরিষদ নির্বাচনে ১৫টি ভোট কেন্দ্র তালিকাভুক্ত করে চূড়ান্ত করে নির্বাচন কমিশন সচিবালয় পাঠানো হয়েছে। গেল মার্চ ইউপি নির্বাচনে চেয়ারম্যান পদ প্রার্থীরা দলীয় প্রতীকে প্রতিদ্বন্দ্বিতা করেন। তবে এ নির্বাচনে সে সুযোগ আর থাকছে না।  

নির্বাচন কমিশন সূত্র জানায়, জেলা পরিষদ নির্বাচন চেয়ারম্যান পদের প্রতীকগুলি হচ্ছে আনারস, কাপপিরিচ, ঘোড়া, চশমা, চিংড়ি মাছ, জীপগাড়ি, টেবিলফ্যান ,তালগাছ, প্রজাপতি, মটরসাইকেল, মোবাইল ফোন ও হেলিকপ্টার। সদস্য পদে প্রতীকগুলি হচ্ছে, আটোরিকশা, উটপাখি, ক্রিকেট ব্যাট, ঘুড়ি, টিউবওয়েল, টিফিন ক্যারিয়ার, ঢোল, তালা, বক, বেহালা, বৈদ্যুতিক পাখা ও হাতি।

সংক্ষিত আসনে মহিলা সদস্য প্রার্থীদের প্রতীক হচ্ছে, কম্পিউটার, টেবিলঘড়ি, টেলিফোন, ডিসএন্টেনা, দোয়াত কলম, ফুটবল, বই, মাইক, লাটিম ও হরিণ।

সূত্র আরো জানায়, জেলার ১ নং ওয়াডের জন্য চালনা বাজার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, ২নং ওয়ার্ডের জন্য দাকোপ উপজেলার বাজুয়া মাধ্যমিক বিদ্যালয়, ৩নং ওয়ার্ডের জন্য কয়রা উপজেলা পরিষদ মিলনায়তন, ৪ নং ওয়াডের জন্য বটিয়াঘাটা উপজেলার কাতিয়ানাংলা সরকারি প্রাথমিক বিদ্যালয়, ৫ নং ওয়ার্ডের জন্য বটিয়াঘাটা উপজেলার প্রগতি মাধ্যমিক বিদ্যালয়, ৬ নং ওয়ার্ডের জন্য ডুমুরিয়া উপজেলার খর্নিয়া মাধ্যমিক বিদ্যালয়, ৭ নং ওয়ার্ডের জন্য ডুমুরিয়া উপজেলা সদরের শহীদ জুবায়েদ আলী  মিলনায়তন, 

এছাড়াও, ৮ নং ওয়াডের জন্য ফুলতলা উপজেলা পরিষদ মিলনায়তন, ৯ নং ওয়ার্ডের জন্য দিঘলীয়া উপজেলা মিলনায়তন, ১০ নং ওয়ার্ডের জন্য পাইকগাছা উপজেলার এইচ এফ মৌখালী ইউনাইটেড একাডেমী, ১১নং ওয়ার্ডের জন্য পাইকগাছা উপজেলা পরিষদ মিলনায়তন, ১২ নং ওয়ার্ডের জন্য পাইকগাছা উপজেলা লতা ইউনিয়ন পরিষদ, ১৩ নং ওয়ার্ডের জন্য তেরখাদা উপজেলা সদরের ইখুড়ী কাটেঙ্গা ফজলুল হক মাধ্যমিক বিদ্যালয়, ১৪ নং ওয়ার্ডের জন্য রুপসা উপজেলা পরিষদ মিলনায়ন  এবং ১৫ নং ওয়ার্ডের জন্য খুলনা জিলা স্কুল কেন্দ্র নির্ধারণ করা হয়েছে। প্রতিটি কেন্দ্রে পুরুষের জন্য একটি এবং মহিলাদের জন্য পৃথক বুথ থাকবে।

সিনিয়র জেলা নির্বাচন অফিসার মো. হাবিবুর রহমান জানিয়েছেন, ভোটারদের সুবিধার্থে স্ব স্ব এলাকার পাশে কেন্দ্র স্থাপন করে নির্বাচন কমিশন সচিবালয়ে প্রতিবেদন পাঠানো হয়েছে। প্রার্থীরা জেলা ও উপজেলা নির্বাচন অফিস থেকে মনোনয়ন পত্র সংগ্রহ করছে। অবাধ ও সুষ্ঠু  নিরপেক্ষ নির্বাচনের জন্য ৩১ দফা আচরণবিধি প্রণয়ন করা হয়েছে।ব্রেকিং নিউজ

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2016
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া