adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

৩১ মার্চের মধ্যে এরশাদের রাডার ক্রয় মামলা নিষ্পত্তির নির্দেশ

1479967100নিজস্ব প্রতিবেদক : সাবেক রাষ্ট্রপতি এইচএম এরশাদের বিরুদ্ধে দায়েরকৃত রাডার ক্রয় সংক্রান্ত দুর্নীতির মামলার বিচার কার্যক্রম ৩১ মার্চের মধ্যে সম্পন্ন করার নির্দেশ দিয়েছে হাইকোর্ট। একই সঙ্গে মামলার অবশিষ্ট সাক্ষীদের সাক্ষ্যগ্রহণ করারও নির্দেশ দিয়েছে আদালত।
 
দুদকের এই সংক্রান্ত আবেদন নিষ্পত্তি করে দিয়ে বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি জেবিএম হাসানের ডিভিশন বেঞ্চ বৃহস্পতিবার এই আদেশ দেন।
 
একই সঙ্গে ঐ সময়ের মধ্যে মামলা বিচার কার্যক্রম সম্পন্ন করে হাইকোর্টে প্রতিবেদন দাখিল করতে বিচারচিক আদালতকে নির্দেশ দেয়া হয়েছে।
 
২৪ নভেম্বর আদালতে দুদকের পক্ষে শুনানি করেন খুরশীদ আলম খান ও রাষ্ট্রপক্ষে সহকারী অ‌্যাটর্নি জেনারেল মো. শহিদুল ইসলাম খান উপস্থিত ছিলেন।
 
১৯৯২ সালের ৪ মে তত্কালীন দুর্নীতি দমন ব্যুরো এরশাদের বিরুদ্ধে এ মামলা দায়ের করে। ফ্রান্সের থমসন সিএসএফ কোম্পানির অত‌্যাধুনিক রাডার না ক্রয় করে বেশি দামে যুক্তরাষ্ট্রের ওয়েস্টিন কোম্পানির রাডার কিনে রাষ্ট্রের ৬৪ কোটি ৪ লাখ ৪২ হাজার ৯১৮ টাকা আর্থিক ক্ষতি সাধনের অভিযোগ আনা হয় তার বিরুদ্ধে। ১৯৯৪ সালের ২৭ অক্টোবর আদালতে অভিযোগপত্র দাখিল করে। ১৯৯৫ সালের ১২ আগষ্ট এরশাদসহ চার আসামির বিরুদ্ধে অভিযোগ গঠন হলেও ১৯৯৮ সাল পর্যন্ত মামলার কার্যক্রম উচ্চ আদালতের আদেশে স্থগিত ছিল।
 
১৮ বছর পর স্থগিতাদেশ প্রত্যাহার হলে ২০১০ সালের ১৯ আগস্ট বাদির সাক্ষ্য গ্রহণের মধ্য দিয়ে মামলার বিচার কার্যক্রম পুনরায় শুরু হয়। এরপর ১২ জনের সাক্ষ্য গ্রহণ করে যুক্তিতর্ক শুনানির জন্য দিন ধার্য রাখে আদালত। কিন্তু এই সাক্ষ্য পর্যাপ্ত নয় উল্লেখ করে অবশিষ্ট সাক্ষীর সাক্ষ্য গ্রহণের জন্য আবেদন করে দুদক। ঐ আবেদন গত ৮ নভেম্বর খারিজ করে দেয় ঢাকা মহানগর দায়রা জজ আদালত। ঐ খারিজ আদেশের বিরুদ্ধে হাইকোর্টে রিভিশন আবেদন করে দুদক।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2016
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া