adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

দ্বিতীয় বিশ্বযুদ্ধে ইংরেজরা যেভাবে রক্ষা করেছিলাে তাজমহল

1আন্তর্জাতিক ডেস্ক : যে কোন দেশের কাছেই নিজেদের ঐতিহ্য ও স্থাপত্যকে রক্ষা করা একটি বড় চ্যালেঞ্জ এবং দেশে যুদ্ধ পরিস্থিতি তৈরি হলে সেই চ্যালেঞ্জ কয়েক গুণ বেড়ে যায়। তখন প্রশাসনের প্রধান লক্ষ্য হয়ে থাকে শত্রুর হাত থেকে নিজেদের স্থাপত্য-ঐতিহ্যকে রক্ষা করা। আপনি ধারনাও করতে পারবেন না পরাধীন ভারতের তৎকালীন শাসক ইংরেজরা দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় কেমন ভাবে রক্ষা করেছিল সপ্তম আশ্চর্যের অন্যতম তাজমহলকে।

2১৯৪২ সালে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়কালে ইংরেজদের অন্যতম আশঙ্কা ছিল তাজমহলের উপরে বোমাবর্ষণ করতে পারে জার্মানি ও জাপান। সেই আশঙ্কা থেকেই তাজমহলের চূড়া বাঁশ দিয়ে ঘিরে ফেলেছিল ইংরেজরা। এমনকি স্বাধীনতার পরে ১৯৬৫ ও ১৯৭১ সালে পাকিস্তানের সঙ্গে ভারতের যুদ্ধের সময়ও এই একই ব্যবস্থা গ্রহণ করা হয়েছিল। 

তবে এই ব্যবস্থার কারণ হিসেবে বিশেষজ্ঞ জানিয়েছেন, তাজমহলের চূড়া বাঁশ দিয়ে ঘিরে দিলে যুদ্ধবাজ বোমারু বিমান থেকে বহু নীচে সেই টার্গেট বাঁশের স্তূপ ছাড়া আর কিছুই মনে হয়না৷এমনকি ততকালীন সময়ে ছিল না জিপিএস বা স্যাটেলাইট চিত্রের সুবিধাও। ফলে রক্ষা পায় তাজমহল।

শেষ তাজমহল ঢাকা হয়েছিল ৯/১১ হামলার পরে। আমেরিকান ট্রেড সেন্টারে সন্ত্রাসবাদী হানার পরে তাজমহলের চূড়া চাদর দিয়ে ঢেকে দিয়েছিল আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়া।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2016
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া