adv
২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

ছাত্রলীগ নেতার মৃত্যু নিয়ে গুঞ্জণ : হত্যা না আত্মহত্যা?

diaz1ডেস্ক রিপাের্ট : ছাত্রলীগের কেন্দ্রীয় সহ-সম্পাদক ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ নেতা দিয়াজ ইরফান চৌধুরীর অস্বাভাবিক মৃত্যু নিয়ে রহস্যের জট খুলছে না, বরং আরো ঘনীভূত হচ্ছে।
 
দিয়াজের পরিবারের সদ্যসরা দাবি করছেন, এটি মোটেও আত্মহত্যা নয়, বরং তাকে পরিকল্পিতভাবে হত্যা করা হয়েছে। হত্যার পর থেকে তার মোবাইল ফোন পাওয়া যাচ্ছে না। হদিস মিলছে না ২৫ লাখ টাকার একটি চেকের।
 
২১ নভেম্বর সোমবার দুপুরে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ২ নম্বর গেট এলাকায় অবস্থিত দিয়াজের বাসায় অবস্থানরত তার ভগ্নিপতি মোহাম্মদ সরোয়ার আলম এই অভিযোগ করেন।
 
তিনি বলেন, দিয়াজের লাশ উদ্ধার করা হয় ঝুলন্ত অবস্থায়। ঘরের যেখানে লাশটি পাওয়া যায় তার নিচেই ছিল দিয়াজের খাট। খাট থেকে সিলিং ফ্যানের উচ্চতা ৫ ফুট ৪ ইঞ্চি। কিন্তু দিয়াজের উচ্চতা ৫ ফট ৬ ইঞ্চি। তার ঝুলন্ত মরদেহ খাটের সঙ্গে একেবারে লেগেছিল। এভাবে ফ্যানে ঝুলে নিজেকে হত্যা করা সম্ভব নয় বলে যুক্তি দেখান তিনি।
 
এ ছাড়া তার দুই হাত ও পায়ে আঘাতের চিহ্ন রয়েছে। ঘাড়েও আঘাতের স্পষ্ট চিহ্ন রয়েছে। তাই মনে হয় এটি আত্মহত্যা নয়- বলে অভিমত দেন তিনি।
 
সরোয়ার বলেন, দিয়াজের কক্ষের জানালায় সব সময় পর্দা ঝুলানো থাকে। অথচ ঘটনার দিন কোনো পর্দা ঝোলানো ছিল না। এর বদলে পাশের রুমের একটি কার্পেট জানালায় ঝুলানো হয়। এ ছাড়া দিয়াজের রুমের দরজা ভেতর থেকে বন্ধ ছিল। অথচ বারান্দার দরজা খোলা ছিল। কিন্তু পুলিশ আসার পর এটি বন্ধ করে দেওয়া হয়। এ সব অসংলগ্নতা স্পষ্ট চোখে পড়ে। তাই একে আত্মহত্যা বলে মানতে রীতিমতো কষ্ট হচ্ছে।
 
তিনি বলেন, ‘বেশ কয়েকদিন আগে দিয়াজ আমাকে জানায়, সে ২৫ লাখ টাকার একটি চেক পেয়েছে। চেকটি টেন্ডার সংক্রান্ত বলে জানায়। তবে কে তাকে চেকটি দিয়েছে, সে ব্যাপারে কিছুই জানায়নি। দিয়াজের মৃত্যুর পর তার মোবাইল ফোনের হদিস যেমন মেলেনি, তেমনি পাওয়া যায়নি ২৫ লাখ টাকার চেকটি।’ 
 
বিশ্ববিদ্যালয়ের ২ নম্বর গেট এলাকায় ওই ভাড়া বাসায় দিয়াজ একাই থাকতেন বলে জানান সরোয়ার। তিনি বলেন, গত ২৯ অক্টোবর বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি আলমগীর টিপুর অনুসারীরা ব্যাপক হামলা ও ভাংচুর চালায় বাসাটিতে। এরপর থেকে এই বাসায় তার মা ও বোন আর থাকে না। দিয়াজকেও থাকতে বারণ করেছিলেন তারা। কিন্তু দিয়াজ বলেছিল, ‘আমি কী করেছি? আমার কোনো দোষ নেই। তাই আমার কিচ্ছু হবে না।’ ভাঙচুর চালানোর সময় দিয়াজের মা হেনস্তার শিকার হয়েছিলেন।
 
ভাঙচুরের পর প্রশাসন কোনো ব্যবস্থা নেয়নি বলে অভিযোগ করেন সরোয়ার। তিনি বলেন, এরপর এই বাসার সামনে বেশ কয়েকবার মহড়া চালিয়েছিল টেন্ডার সংশ্লিষ্ট পক্ষগুলো।
 
ময়নাতদন্ত প্রতিবেদন নিয়েও সংশয় প্রকাশ করেন দিয়াজের এই ভগ্নিপতি। তিনি বলেন, ‘আমরা সুষ্ঠু ময়নাতদন্ত প্রতিবেদন পাব বলে আশা করছি না। তাই আমরা সুরতহালের প্রতিবেদনটি ঘটনাস্থলে সবার সামনে পড়িয়ে নিয়েছি এবং ভিডিও করে রেখেছি।’
 
‘পুলিশের ওপর আমাদের বিন্দুমাত্র আস্থা নেই বলে আমরা এ কাজ করেছি।’ 
 
হাটহাজারী থানার তদন্ত কর্মকর্তা মুজিবুর রহমান পরিবারের সদস্যদের অনুপস্থিতিতে লাশ নামানোর ব্যাপারে তৎপর ছিলেন বলে অভিযোগ করে সরোয়ার বলেন, পুলিশের কর্মকর্তা পরিবারের সদস্যদের অনুপস্থিতিতে লাশ নামাতে চেয়েছিলেন। পরে বিশ্ববিদ্যালয়ের ফিজিক্যাল অ্যান্ড স্পোর্স্টস সায়েন্স বিভাগের সভাপতি এইচ এম রাকিবুল মাওলার বাধার মুখে তার তৎপরতা বন্ধ হয়ে যায়।
 
এ প্রসঙ্গে রাকিবুল মাওলা বলেন, ‘তিনি (পুলিশ কর্মকর্তা) লাশ নামাতে চেয়েছিলেন উদ্দেশ্যপ্রণোদিতভাবে, না অজ্ঞতাবশত- তা আমার জানা নেই।’
 
এ ব্যাপারে জানতে চাইলে হাটহাজারী থানার তদন্ত কর্মকর্তা মুজিবুর রহমান কোনো মন্তব্য করতে রাজি হননি। ঊর্ধ্বতন কর্মকর্তার সঙ্গে যোগাযোগ করার পরামর্শ দেন।
 
দিয়াজের মরদেহ উদ্ধারের সময় উপস্থিত ছিলেন চট্টগ্রাম জেলা পুলিশ সুপার নূরে আলম মিনা, অতিরিক্ত পুলিশ সুপার মশিউদ্দৌজা রেজা, হাটহাজারী উপজেলার নির্বাহী ম্যাজিস্ট্রেট আফসানা বিলকিস। আফসানা বিলকিস জানান, মরদেহের ঘাড়ে, হাতে ও পায়ে আঘাতের চিহ্ন পাওয়া গেছে।
 
দিয়াজ ইরফান বিশ্ববিদ্যালয়ের ফিন্যান্স অ্যান্ড ব্যাংকিং বিভাগের ২০০৬-০৭ শিক্ষার্ষের শিক্ষার্থী ছিলেন। তিনি এমফিল করছিলেন। নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সিটি মেয়র আ জ ম নাছির উদ্দিনের অনুসারী ছিলেন তিনি। 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2016
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া