adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আজ ইন্দিরা গান্ধীর শততম জন্মদিন

endira-gandiআন্তর্জাতিক ডেস্ক : ভারতের সাবেক প্রধানমন্ত্রী প্রয়াত ইন্দিরা গান্ধীর জন্মদিন আজ (১৯ নভেম্বর)।১৯১৭ সালের এই দিনে তিনি ভারতের বিখ্যাত নেহেরু পরিবারে জন্মগ্রহণ করেন। তিনি ছিলেন ভারতের প্রথম নারী প্রধানমন্ত্রী। 

ভারতবর্ষের স্বাধীনতা সংগ্রামের অন্যতম নেতা কংগ্রেস নেতা মতিলাল নেহেরুর নাতনি এবং বিখ্যাত পণ্ডিত জওহরলাল নেহেরু ও কমলা দেবীর মেয়ে ইন্দিরা। পারিবারিকভাবেই রাজনীতিতে জড়িয়ে পড়েন তিনি। 

আনুষ্ঠানিক ডিগ্রি না থাকলেও ইন্দিরা ছিলেন উচ্চশিক্ষিত। শৈশবে পড়ালেখা করেন সুইজারল্যান্ডে, পরে অক্সফোর্ডে। ১৯৩৪-৩৫ সালে যোগ দেন শান্তিনিকেতনে। রবীন্দ্রনাথ ঠাকুর তার নাম দেন ইন্দিরা প্রিয়দর্শিনী। সেই থেকে প্রিয়দর্শিনী গান্ধী নামেই পরিচিত হন ইন্দিরা। 

১৯৪২ সালের পরপরই সক্রিয় হয়ে ওঠেন রাজনীতিতে। ফিরোজ গান্ধীর সঙ্গে বিয়ের পর রাজনীতিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠেন তিনি। কারাবন্দীও করা হয়েছিল তাকে। তবে আটকে রাখা সম্ভব হয়নি। 

১৯৬৪ সালে তিনি লাল বাহাদুর শাস্ত্রীর মন্ত্রিসভায় তথ্য ও যোগাযোগমন্ত্রী নিযুক্ত হন। ১৯৬৬ সালে হন ভারতের প্রধানমন্ত্রী। 

সব মিলিয়ে প্রায় ১৫ বছর ভারত শাসন করেছেন ইন্দিরা গান্ধী৷ তুখোড় রাজনীতিবিদ ইন্দিরা গান্ধী প্রতিভার স্বাক্ষর রেখে গেছেন ভারতে৷ ইন্দিরা গান্ধীর পর ভারতের প্রধানমন্ত্রী হিসেবে আর কোন নারী এখনো আসেননি৷ তবে রাষ্ট্রপতির পদে অধিষ্ঠিত হয়েছেন প্রতিভা পাটিল৷ তার দুই ছেলে সঞ্জয় এবং রাজীব। 

ছোট ছেলে সঞ্জয় গান্ধী বিমান দুর্ঘটনায় এবং বড় ছেলে ভারতের সাবেক প্রধানমন্ত্রী রাজিব গান্ধী এক আত্মঘাতী বোমা হামলায় মারা যান। দুই পুত্রবধূ মানেকা গান্ধী ও সোনিয়া গান্ধী বেঁচে আছেন। 

১৯৮৪ সালের জুন মাসে ইন্দিরা গান্ধীর নির্দেশে শিখদের পবিত্র ধর্মাশালা স্বর্ণ মন্দিরে হামলা চালায় ভারতীয় সেনারা। তার খেসারত হিসেবে ওই বছরেরই ৩১শে অক্টোবর নিজের দেহরক্ষীর গুলিতে মৃত্যু হয় ইন্দিরা গান্ধীর।

১৯৭১ সালে ভারতের প্রধানমন্ত্রী হিসেবে বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে সর্বাত্মক সহযোগিতা দিয়ে ছিলেন ইন্দিরা গান্ধী।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2016
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া