adv
২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বাজারে অ্যাপলের নতুন ম্যাকবুক প্রো

appleডেস্ক রিপাের্ট : সম্প্রতি বাজারে এসেছে অ্যাপলের নতুন সংস্করণে ম্যাকবুক প্রো। এ সংস্করণে একটিমাত্র কানেকশন পোর্ট দেওয়া হয়েছে। কিন্তু আগের মডেলগুলোতে কয়েক ধরনের ছিল। ফলে মানুষকে বাড়তি অ্যাডাপ্টার ব্যবহার করতে হচ্ছে। কি-বোর্ড অ্যাপল দুই সারির ফিজিক্যাল কি দিয়েছে। এখানে দেওয়া হয়েছে ভার্চুয়াল টাচ স্ট্রিপ যার নাম টাচ বার।
তবে সুবিধা আছে। নতুন ল্যাপটপটি দ্রুতগতির এবং অনেক হালকা-পাতলা। ব্যাটারি ১০ ঘণ্টা চলে। টাচ বারের ভার্চুয়াল বাটনগুলো অ্যাপ অনুযায়ী পরিবর্তিত হয়। এর দাম পড়ছে ১৫০০-২৮০০ ডলারের মধ্যে। যদিও এটি অনেক পেশাদার ব্যক্তির জন্য কাজের, কিন্তু এটি যে কিনতেই হবে এমন কোনো কথা নেই।
ইউএসবি-সি : নতুনটাতে ইউএসবি-সি পোর্ট ব্যবহার করা হয়েছে। আগামী কয়েক বছরের মধ্যে এটি পুরনো পোর্টের স্থান দখল করবে। ম্যাকবুক প্রো-তে এটাই সবচেয়ে বড় পরিবর্তন বলেই মনে হয়েছে। আগের মডেলে ইউএসবি-এ এবং এইচডিএমআই পোর্ট ছিল। তাই নতুনটার ক্ষেত্রে সব কাজে ইউএসবি-সি পোর্টের ওপরই নির্ভর করতে হবে। অবশ্য ইউিএসবি-সি এর মাধ্যমে অ্যাপল ইন্ডাস্ট্রিতে নতুন মাত্রা যোগ করবে।
টাচ বার : এর মাধ্যমে অ্যাপল কিছু পুরনো কি বাদ দিতে চাইছে। টাচ বারে একটি ফিঙ্গারপ্রিন্ট সেন্সরও দেওয়া হয়েছে। টাচ বারে লাইব্রেরির ফটো দেখানো হয় থাম্বনেল আকারে। কোনো ফটো এডিট করতে তাকে বাছাই করতে হবে এখান থেকে। সাফারি ব্রাউজার ব্যবহার করলে টাচ বারের মাধ্যমে একাধিক ট্যাব বেছে নিতে পারবেন। এস্কেপ কি এখন টাচ বারের ভার্চুয়াল বাটন হিসাবে বিরাজ করবে। অনেকে এটি ব্যবহার করেন না। কিন্তু কোডারদের জন্য ফিজিক্যাল এস্কেপ কি খুবই গুরুত্বপূর্ণ।
গতি ও মেমোরি : এই মডেলে সর্বোচ্চ ১৬ গিগাবাইট র‌্যাম ব্যবহার করা যাবে। আগের মডেলেও এমনটাই ছিল। এ ছাড়া একই ধরনের প্রসেসর ব্যবহার করা হয়েছে। তবে আগের মডেলের চেয়ে অনেক দ্রুত নতুনটি। ২০১২ সালে বের হওয়া ১৫ ইঞ্চির মডেলের চেয়ে নতুনটি ১৭ শতাংশ বেশি দ্রুত কাজ করে। গ্রাফিক প্রসেসর আগেরটির চেয়ে দ্বিগুণ শক্তিশালী।
ল্যাপটপটি দারুণ শক্তিশালী, উচ্চ রেজ্যুলেশনের পর্দা আর ভালো মানের কিবোর্ড। নতুন টাচ বারটি একটু ভিন্ন অনুভূতি দেবে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2016
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া