adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

গাইবান্ধায় সাঁওতালদের ওপর হামলা- চেয়ারম্যানকেই দায়ী করলেন স্থানীয় এমপি

gaibandha-maderpur-16-11-pi_31071_1479394801ডেস্ক রিপাের্ট : দেশের উত্তরাঞ্চলীয় জেলা গাইবান্ধায় ক্ষুদ্র নৃ-গোষ্ঠী সাঁওতালদের তিনজনকে হত্যা, দেড় হাজারের মতো বাড়িঘরে অগ্নিসংযোগ ও তাদের বাস্তুচ্যুত করার ঘটনায় নিজ দলের ইউনয়ন পরিষদ চেয়ারম্যানকে দায়ী করেছেন ওই এলাকার সরকার দলীয় সদস্য আবুল কালাম আজাদ।
 
তার দাবি, ওই চেয়ারম্যান আগে তার কাছের লোক হলেও এখন বিরোধী হিসেবে কাজ করছেন। তাকে ফাঁসানোর জন্যই সাঁওতালদের ব্যবহার করছেন তিনি। তবে আবুল কালাম আজাদের এই ব্যাখ্যা প্রত্যাখ্যান করেছে স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। কমিটির পক্ষ থেকে সাঁওতাল পল্লীতে বিদ্যমান সমস্যা দ্রুত সমাধানের তাগিদ দেয়া হয়েছে।
 
১৭ নভেম্বর বৃহস্পতিবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এ দাবি করেন গাইবান্ধা-৪ আসনের সদস্য আবুল কালাম আজাদ। কমিটির সভাপতি টিপু মুনশিসহ অন্য সদস্যরা এ বক্তব্য প্রত্যাখ্যান করেন বলে বৈঠক সূত্র জানায়।
 
তারা বলেন, এই ঘটনায় সাঁওতালরা এমপি ও চেয়ারম্যান দুইজনকেই দায়ী করে আসছেন। এসময় স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেন, সাঁওতালদের বিষয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা রয়েছে। তিনি ওখানকার সবাইকে জমি ও ঘরবাড়ি দেবেন। এসময় কমিটির সভাপতি বলেন, স্থানীয় এমপি হিসেবে আপনি দায় এড়াতে পারেন না। তবে ঘটনার পিছনে তৃতীয়পক্ষের ইন্ধন রয়েছে বলেও তিনি মতামত ব্যক্ত করেন।
 
কমিটির সভাপতি সভাপতিত্বে বৈঠকে কমিটি সদস্য স্বরাষ্ট্র মন্ত্রী আসাদুজ্জামান খাঁন, মো. মোজম্মেল হোসেন, মো. শামসুল হক টুকু, ওমর ফারুক চৌধুরী, মো. ফরিদুল হক খান, আবুল কালাম আজাদ, আবু সাঈদ আল মাহমুদ স্বপন এবং ফখরুল ইমাম উপস্থিত ছিলেন। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ড. মো. মোজাম্মেল হক খান, পুলিশের আইজিপিসহ সংশি¬ষ্ট কর্মকর্তারা এসময় উপস্থিত ছিলেন।
 
এ বিষয়ে জানতে চাইলে কমিটির সদস্য আবুল কালাম আজাদ সাংবাদিকদের বলেন, ওই ঘটনায় আমাকে ফাঁসানোর চেষ্টা চলছে। আওয়ামী লীগের বিপক্ষ শক্তি এ ঘটনায় জড়িত। তিনি আরও বলেন, ওই স্থানীয় চেয়ারম্যান আগে আমার ঘনিষ্টজন হলেও এখন অন্য গ্রুপ করেন। তাই তিনি সাঁওতালদের ইন্ধন দিয়ে ঘটনা ঘটিয়ে এখন অন্যের উপর দোষ চাপাচ্ছেন।
 
বৈঠক শেষে কমিটির সভাপতি টিপু মুনশি সাংবাদিকদের জানান, সাঁওতালদের ওপর হামলার ঘটনা নিয়ে আলোচনা হয়েছে। সেখানে সৃষ্ট সমস্যা দ্রুত সমাধান করতে বলা হয়েছে। বৈঠকে সন্ত্রাস ও জঙ্গিবাদ নিয়ে মূল আলোচনা ছিলো জানিয়ে তিনি বলেন, বাংলাদেশের আইন-শৃঙ্খলা বাহিনী সন্ত্রাস ও জঙ্গিবাদ দমনে প্রসংশীয় কাজ করছে। কিন্তু আগামীতে এ বিষয়ে আরো কঠোর পদক্ষেপ গ্রহণ ও সচেতনতা বৃদ্ধি করার লক্ষ্যে প্রয়োজনীয় সুপারিশ করা হয়েছে।
 
বৈঠক শেষে কমিটির সদস্য আবুল কালাম আজাদ সাংবাদিকদের বলেন, ‘ওই ঘটনায় আমাকে ফাঁসানোর চেষ্টা করা হচ্ছে। আওয়ামী লীগের বিপক্ষে কাজ করা ব্যক্তিরাই এ ঘটনার জন্য দায়ী। ওই চেয়ারম্যান আগে আমার ঘনিষ্টজন হলেও এখন অন্য গ্রুপ করেন। তাই তিনি সাঁওতালদের ইন্ধন দিয়ে আমাকে দোষী করতে চাচ্ছেন।’
 
প্রসঙ্গত, চলতি মাসের ৬ তারিখে পুলিশ-আঁখ শ্রমিক ও সাঁওতালদের সঙ্গে ত্রিমূখী সংঘর্ষে তিন সাঁওতাল নিহত হন।
 
১৯৫৬ সালে গাইবান্ধার মহিমাগঞ্জ চিনি কলের জন্য প্রায় দুই হাজার একর জমি অধিগ্রহণ করে তৎকালীন সরকার। সেখানে তখন ২০টি গ্রামের মধ্যে ১৫টিতে সাঁওতালদের বসবাস ছিল। বাকি পাঁচটি গ্রামে বাঙালিদের বসবাস ছিল। কিন্তু ২০০৪ সালে চিনিকলটি বন্ধ হয়ে গেলে সাঁওতালরা সে জমিতে আবারো ফেরত আসার চেষ্টা করে।
 
কমিটির বৈঠকে ব্রাহ্মণবাড়িয়ার নাগিরনগরে সংখ্যালঘুদের ওপর হামলা এবং এবং গাইবান্ধার গোবিন্দগঞ্জে সাঁওতাল পল্লীর ঘটনার যাতে আর পুনরাবৃত্তি না ঘটে সে বিষয়ে সতর্ক থাকার জন্য বলেছে সংসদীয় কমিটি। তারা বলেছেন, এতে করে সরকার ইমেজ সংকটে পড়েছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2016
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া