adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মনিরুজ্জামান বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর হচ্ছেন

deputyডেস্ক রিপাের্ট : বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক এস এম মনিরুজ্জামান নতুন ডেপুটি গভর্নর হিসেবে নিয়োগ পাচ্ছেন।

বাংলাদেশ ব্যাংক অর্ডার ১৯৭১ এর ১০(৪) ধারার বিধান অনুযায়ী তাকে ৩ বছরের জন্য চুক্তিভিত্তিক নিয়োগের প্রস্তাবে প্রধানমন্ত্রী সম্মতি জ্ঞাপন করেছেন।

মঙ্গলবার (১৫ নভেম্বর) অর্থ মন্ত্রণালয়ের ব্যাংক ও অর্থিক প্রতিষ্ঠান বিভাগ থেকে জনপ্রশাসন মন্ত্রণালয়ে পাঠানো এক চিঠিতে এ তথ্য জানানো হয়েছে।

চিঠিতে এস এম মনিরুজ্জামানকে বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর পদে চুক্তিভিত্তিক নিয়োগের বিষয়ে প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণ করতে অনুরোধ করা হয়েছে।

এতে জানানো হয়েছে, বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নরের শূন্য পদ পূরণের লক্ষ্যে সার্চ কমিটির সুপারিশের ভিত্তিতে এস এম মনিরুজ্জামানের চুক্তিভিত্তিক নিয়োগে প্রধানমন্ত্রী সম্মতি দিয়েছেন।

সব ধরনের চুক্তিভিত্তিক নিয়োগ দেয় জনপ্রশাসন মন্ত্রণালয়। নিয়মানুযায়ী এখন জনপ্রশাসন মন্ত্রণালয় মনিরুজ্জামানকে চুক্তিতে কেন্দ্রীয় ব্যাংকের ডেপুটি গভর্নর নিয়োগ দিয়ে আদেশ জারি করবে। ওই আদেশ জারির পরেই ডেপুটি গভর্নর হিসেবে যোগ দিবেন এস এম মনিরুজ্জামান।

রিজার্ভ চুরির ঘটনার জেরে গত ১৫ মার্চ গভর্নরের পদ থেকে ড. আতিউর রহমানকে পদত্যাগ করতে বাধ্য করে সরকার। সেই সঙ্গে বহিষ্কার করা হয় ডেপুটি গভর্নর আবুল কাশেম ও নাজনীন সুলতানাকে। সেই থেকেই দুই ডেপুটি গভর্নরের পদ খালি রয়েছে।

শূন্য পদ দুটি পূরণে গত ২৪ মার্চ ড. খলীকুজ্জমানকে প্রধান করে সার্চ কমিটি গঠন করে অর্থ মন্ত্রণালয়। কমিটির অন্য সদস্যরা হলেন বাংলাদেশ ব্যাংকের নতুন গভর্নর ফজলে কবির, বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠানের (বিআইডিএস) মহাপরিচালক কেএম মুর্শিদ, অগ্রণী ব্যাংকের চেয়ারম্যান ড. জায়েদ বখত ও অর্থ মন্ত্রণালয়ের উপসচিব মো. রিজওয়ানুল হুদা।

সার্চ কমিটি ২৭ মার্চ নিয়োগ বিজ্ঞপ্তি দিয়ে প্রার্থীদের কাছ থেকে আবেদনপত্র আহ্বান করে। এতে অর্ধশতাধিক আবেদন জমা পড়ে। আবেদনপত্র যাচাই-বাছাই করে ২১ জনকে সাক্ষাৎকারের জন্য ডাকা হয়। এতে দুই ধাপে ১৯ জন উপস্থিত হন। তাদের মধ্যে সাক্ষাৎকার শেষে তিনজনের নাম সুপারিশ করে কমিটি। কিন্তু এই সাক্ষাৎকারের স্বচ্ছতা সম্পর্কে গোয়েন্দা সংস্থার অভিযোগ থাকায় ওই প্যানেল বাতিল করা হয়।

এরপর দ্বিতীয় দফায় গত ২১ জুলাই আবার বিজ্ঞাপন দেওয়া হয়। গত ১০ আগস্ট ছিল আবেদনের শেষ তারিখ। এ সময়ের মধ্যে ডেপুটি গভর্নর পদে ৩৬ জন আবেদন করেন। এর মধ্যে প্রাথমিক বাছাই থেকেই দুজন বাদ পড়েন।

বাকি ৩৪ জনের আবেদন যাচাই-বাছাই করে ১৭ জনকে সাক্ষাৎকারেরে জন্য ডাকা হয়। এদের মধ্যে ১৬ জন ৫ সেপ্টেম্বর সাক্ষাৎকার দেন। বাংলাদেশ ব্যাংকের প্রধান কার্যালয়ে ওই সাক্ষাৎকার নেওয়া হয়।

ওই দিন সাক্ষাৎকার দেওয়া ব্যক্তিদের মধ্যে ছিলেন বাতিল হওয়া প্যানেলের দু’জন। তারা হলেন বাংলাদেশ ব্যাংকের দুই নির্বাহী পরিচালক এস এম মনিরুজ্জামান ও মো. আবদুর রহিম। দুর্নীতি দমন কমিশনের (দুদক) দায়মুক্তি নিয়ে তারা আবার সাক্ষাৎকার দেন। এখন প্রধানমন্ত্রীর সুপারিশে বাতিল হওয়া প্যানেলের এস এম মনিরুজ্জামান চূড়ান্তভাবে ডেপুটি গভর্নর হিসেবে নিয়োগ পেতে যাচ্ছেন।

সার্চ কমিটির কাছে সাক্ষাতকার দেওয়া বাকি ১৪ জনের মধ্যে ৭ জনই বর্তমানে বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক পদে রয়েছেন। তারা হলেন- নির্মল চন্দ্র ভক্ত, মো. সাইফুল ইসলাম, আহমেদ জামাল, মোহাম্মদ নওশাদ আলী চৌধুরী, শুভঙ্কর সাহা, বিষ্ণুপদ সাহা এবং মোহাম্মদ মিজানুর রহমান জব্বার।

এ ছাড়া বাংলাদেশ ব্যাংক থেকে অবসরে যাওয়া তিনজন নির্বাহী পরিচালকও ডেপুটি গভর্নর পদের জন্য সাক্ষাৎকার দেন। তারা হলেন- মোহাম্মদ মাহফুজুর রহমান, মো. হুমায়ুন কবির এবং কাজী নাসির আহমেদ।

বাকি ৪ জনের মধ্যে রয়েছেন- বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংকের ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর পদ থেকে অবসরে যাওয়া মো. আফজালুল বাসার, সোনালী ব্যাংকের ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর পদ থেকে অবসরে যাওয়া খুরশিদ হুসাইন, সিটি ব্যাংকের সাবেক ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর বদরুদ্দুজা চৌধুরী এবং সোনালী ব্যাংকের পরিচালক সাবেরা আক্তার জামাল।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2016
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া