adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

গবেষণা : ঘরে বসেই এইডস নির্ণয়ের পরীক্ষা

aidsডেস্ক রিপাের্ট : সম্প্রতি লন্ডনের একদল গবেষক দাবি করেছেন বাড়িতে বসেই কম্পিউটারের মাধ্যমে এইডস রোগ নির্ণয় করা যাবে।
 
এ সংক্রান্ত একটি প্রতিবেদন আন্তর্জাতিক বিজ্ঞান-জার্নাল ‘সায়েন্টিফিক রিপোর্টসে প্রকাশিত হয়েছে।
 
প্রতিবেদনে বলা হয়, লন্ডনের ইম্পিরিয়াল কলেজের একদল বিজ্ঞানী ‘ডিএনএ ইলেকট্রনিক্স’ নামে একটি সংস্থার সহযোগিতায় বাড়িতে বসে নিখুঁতভাবে এইডসের রক্ত পরীক্ষার একটি যন্ত্রও বানিয়েছেন। যন্ত্রটি মূলত একটি ইউএসবি ড্রাইভ। এর মাধ্যমে আমাদের শরীরে রক্তস্রোতের মধ্যে কতটা এইডস ভাইরাস- ‘এইচআইভি-ওয়ান’ রয়েছে তা মাপা যাবে।
 
সহযোগী গবেষক অমিত দামানি বলেন, ‘ইউএসবি ড্রাইভের স্টিকের উপর একটা জায়গা চিহ্নিত করা থাকবে। খুব সামান্য মাত্রায় তার উপর আক্রান্তের রক্ত ফেলতে হবে। রক্তে এইডস ভাইরাস থাকলে বা তার মাত্রা বেড়ে গেলে ওই যন্ত্রটির স্টিকে লাগানো অ্যাসিডের রং বদলে দেবে এবং একই সময়ে ওই অ্যাসিডের কিছু গুণাগুণও বদলে দেবে। ওই রাসায়নিক বিক্রিয়া থেকে যে রাসায়নিক শক্তি উৎপন্ন হবে তা কিছুটা বদলে বিদ্যুৎ শক্তিতে রূপান্তরিত হবে। এতে ইলেকট্রিক সিগন্যাল বা বিদ্যুৎ সংকেতের সৃষ্টি হবে। যা অনেকটা ‘ইলেকট্রিক্যাল স্পার্কের’ মতো। ইউএসবি ড্রাইভের স্টিকের মাধ্যমে সেই ‘ইলেকট্রিক্যাল স্পার্ক’-ই কম্পিউটার ও ল্যাপটপের স্ক্রিনে রক্ত পরীক্ষার ফলাফলটাকে ফুটিয়ে তুলবে। ’
 
প্রতিবেদনে বলা হয়, রক্তের ৯৯১টি নমুনা পরীক্ষা করে ৯৫ শতাংশ সঠিকতা নির্ণয় করা গেছে। প্রতি ২০.৮ সেকেন্ড একটি নমুনার পরীক্ষার ফলাফল পাওয়া গেছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2016
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া