adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আমরা আমাদের বন্ধু, আবার আমরাই আমাদের শত্রু

chancalবিনােদন ডেস্ক : চঞ্চল চৌধুরী। অভিনেতা। 'আয়নাবাজি' চলচ্চিত্রের সাফল্যের পর কাজ শুরু করেছেন ছোটপর্দায়। বাংলাভিশনে আজ শুরু হচ্ছে তার অভিনীত ধারাবাহিক নাটক 'বৃষ্টিদের বাড়ি'। নাটক ও অন্যান্য প্রসঙ্গে কথা বললেন তিনি-

'বৃষ্টিদের বাড়ি' নাটকে আপনার চরিত্রটি কেমন?

এখন পর্যন্ত ধারাবাহিকটির দুই লটের শুটিং করেছি, তাই চরিত্রের মূল রহস্যটা বলব না। তবে আমাকে মানসিকভাবে অসুস্থ বা সাইকো ঘরানার একটি চরিত্রে দেখা যাবে। গল্পে দেখা যাবে, মা আমাকে ঢাকার এক দূর সম্পর্কের মামার বাড়িতে পাঠান। সে বাড়ির একমাত্র মেয়ে দীর্ঘদিন ধরে নিখোঁজ। ছোটবেলায় তার সঙ্গে আমার বিয়ে ঠিক করা হয়েছিল। নাটকের শুরুতে দেখা যাবে, সে আবার ফিরে আসবে, এ ধরনের গুজব শোনা যায়। 'আয়নাবাজি' ছবির পর এ নাটকেই প্রথম কাজ শুরু করি। 

উত্তরায় একটানা বেশ কিছুু দিন কাজ করেছি। নাটকের গল্প লিখেছেন মাসুম শাহরিয়ার এবং পরিচালনা করেছেন আবু হায়াত মাহমুদ। এর গল্প পড়ে মনে হয়েছে, এতে সিরিয়াস ঢংয়ের অভিনয়ের সুযোগ রয়েছে।

ছোটপর্দায় আর কোনো কাজ করছেন, নাকি চলচ্চিত্র নিয়েই ভাবছেন?

ছোটপর্দায় বেশ কিছু নাটকের কাজ শুরু করেছি, চলচ্চিত্রেরও প্রস্তাব পাচ্ছি। ১০ থেকে ১২ জন পরিচালকের সঙ্গে এর মধ্যে কথা হয়েছে। কিন্তু আমি গল্প, চরিত্র, পরিচালক, সহশিল্পী গুণগতমানের না হলে, নতুন ছবির কাজ শুরু করব না। আমি আমার মতো হিসাব-নিকাশ করি। তাই ভালো ছবির জন্য যতদিন অপেক্ষা করতে হয়, করব। কিন্তু সব ছবিতে কাজ করে দর্শকের কাছে নিজের গ্রহণযোগ্যতা নষ্ট করতে চাই না।

আয়নাবাজির সাফল্য ও পুরস্কারপ্রাপ্তি কীভাবে দেখছেন?

'আয়নাবাজি' শুধু আমার একার সাফল্য নয়, এটি পুরো বাংলা চলচ্চিত্রের সফলতা। আমার অভিনয় জীবনে সেরা অর্জন এই ছবিটি। এর গল্প, চরিত্র, নির্দেশক থেকে শুরু করে সবাই আন্তরিকভাবে কাজ করেছে। 'মনপুরা' থেকে অন্যভাবে দর্শকের সামনে আসার জন্য এ রকম একটি চরিত্রই দরকার ছিল। আমি নির্মাতা অমিতাভ রেজার কাছে কৃতজ্ঞ, এমন একটি চরিত্রে আমাকে সুযোগ দেওয়ার জন্য। হলে উপচেপড়া ভিড় দেখে স্বভাবতই ভালো লেগেছে। আন্তর্জাতিক অঙ্গনেও ছবিটি পুরস্কৃত হয়েছে, নতুন নতুন উৎসবে যাচ্ছে। এটি নিঃসন্দেহে আমার জন্য পরম প্রাপ্তি। 

বাংলাদেশে পাইরেসি সংকট নিয়ে আপনার বক্তব্য কী?

'আয়নাবাজি' পাইরেট হওয়ার পর ফেসবুকে আমি লিখেছিলাম, 'আমরা আমাদের বন্ধু আবার আমরাই আমাদের শত্রু। কারণ পাইরেসি এক ধরনের চৌর্যবৃত্তি। আমি সব সময় এটি ঘৃণা করি। আমার মনে হয়, আমাদের যেমন চলচ্চিত্রের প্রতি দায়িত্ব আছে, তেমনি দর্শকেরও কিছু দায়িত্ব রয়েছে। তাই শুধু আয়নাবাজি নয়, পাইরেটেড কোনো ছবিই কারও দেখা উচিত নয়। নাটকে সবাই ফ্রি দেখেন, কিন্তু চলচ্চিত্র তো আলাদা। এটি হলে গিয়ে দেখলেই ভালো চলচ্চিত্র নির্মাণ সম্ভব। ভালো নির্মাতা বের হওয়া সম্ভব। আমার পরিচিত অনেকেই পাইরেটেড ছবি না দেখে হলে গিয়ে ছবি দেখেছে। এটি ভবিষ্যতে আরও বাড়বে বলে আমার বিশ্বাস।

নতুন কোন নাটকে কাজ করছেন?

আয়নাবাজির জন্য প্রায় ছ'মাস আমি নাটক থেকে দূরে ছিলাম। তারপর প্রচারণার জন্য আরও দু'মাস কোনো কাজ করিনি। এখন এ ছবির সাফল্য, আনন্দ ও প্রাপ্তি মাথা থেকে ঝেড়ে ফেলতে চাই। ভালো লাগাটা হয়তো থাকবে, কিন্তু নতুন কাজের জন্য এটি ক্ষতি করছে। এরই মধ্যে বৃন্দাবন দাশ ও বেশ কিছু নির্মাতার নাটকে কাজ করছি।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2016
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া