adv
২৫শে মে, ২০২২ খ্রিস্টাব্দ | ১১ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ

সকাল ১০টায় মরক্কো রওনা দিচ্ছেন প্রধানমন্ত্রী

hasডেস্ক রিপাের্ট : বিশ্ব জলবায়ু সম্মেলনে অংশ নিতে আজ ১৪ নভেম্বর সোমবার সকাল ১০টায় মরক্কাে রওনা দেবেন প্রধানমন্ত্রী  শেখ হাসিনা। মরক্কোর মালাক্কায় ১৫ ও ১৬ নভেম্বর এ উচ্চ পর্যায়ের সম্মেলন অনুষ্ঠিত হবে।

সম্মেলনে ৫৬টি দেশের রাষ্ট্র প্রধান এবং সরকার প্রধান অংশগ্রহণ করবেন। ১৬ নভেম্বরই দেশে ফিরবেন প্রধানমন্ত্রী। পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলী রোববার বিকালে এ কথা বলেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলী, পানিসম্পদমন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ, পরিবেশ ও বনমন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জুসহ সরকারের উচ্চ পর্যায়ের কর্মকর্তা ও পরিবেশবিদরা এ সম্মেলনে যোগ দিচ্ছেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, গত বছর প্যারিসে অনুষ্ঠিত সম্মেলনে জলবায়ু বিষয়ক প্যারিস চুক্তি চূড়ান্ত করা হয়। এ পর্যন্ত প্রাপ্ত তথ্য অনুযায়ী চুক্তি স্বাক্ষরকারী ১৯৭টি দেশের মধ্যে বাংলাদেশসহ ১০৯টি দেশ প্যারিস চুক্তি অনুসমর্থন করেছে। এ চুক্তি কার্যকরের ক্ষেত্রে ন্যূনতম আবশ্যকীয় শর্তাবলী পূরণ হওয়ার প্রেক্ষিতে ৪ নভেম্বর হতে চুক্তিটি কার্যকর হয়েছে।

তিনি বলেন, প্যারিস জলবায়ু চুক্তি কার্যকর হওয়ার প্রেক্ষাপটে এ বছরের COP-২২ সম্মেলনটি গুরুত্বপূর্ণ। বিশেষ করে এ চুক্তির অভিষ্ট লক্ষ্যসমূহ অর্জনের ক্ষেত্রে বিশ্বনেতৃবৃন্দকে একীভূত করে একটি সুনির্দিষ্ট, কার্যকরি ও অভিন্ন কর্মপন্থা প্রণয়নে প্রয়োজনীয় দিক নির্দেশনা অর্জন করা COP-২২ সম্মেলনের অন্যতম প্রধান লক্ষ্য।

এএইচ মাহমুদ আলী বলেন, বাংলাদেশ জলবায়ু ঝুঁকিপ্রবণ দেশগুলোর মধ্যে অন্যতম। জলবায়ু পরিবর্তনের বিস্তৃত প্রভাব মোকাবেলায় এবং চলমান বিশ্বজনীন আলোচনায় দেশের স্বার্থ সংরক্ষণে বাংলাদেশ সর্বদা সক্রিয় ভূমিকা পালন করে চলেছে।

তিনি জানান, গত ২১ সেপ্টেম্বর জাতিসংঘের ৭১ তম অধিবেশনে জাতিসংঘের মহাসচিব বান কি মুনের কাছে জলবায়ু বিষয়ক প্যারিস চুক্তিতে বাংলাদেশের Instrument of Ratification হস্তান্তরের মাধ্যমে বাংলাদেশ আনুষ্ঠানিকভাবে এ চুক্তির অনুসমর্থন করেছে।

পররাষ্ট্রমন্ত্রী জানান, বাংলাদেশ এই চুক্তি অনুসমর্থনকারী প্রথম কয়েকটি দেশের মধ্যে একটি। এতে বাংলাদেশের দৃঢ় সংকল্প প্রতিফলিত হয়েছে। বৈশ্বিকভাবে স্বীকৃত যে, জলবায়ু পরিবর্তনজনিত দুর্যোগ ব্যবস্থাপনায় বাংলাদেশ বিশেষ দক্ষতা ও সফলতার পরিচয় দিয়েছে।

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2016
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া