adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পুলিশের অনুমতি প্রত্যাখ্যান- সোহরাওয়ার্দীতেই সমাবেশ করতে চায় বিএনপি

44_248248ডেস্ক রিপাের্ট : 'জাতীয় বিপ্লব ও সংহতি দিবস' উপলক্ষে রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানেই সমাবেশ করতে চায় বিএনপি। ২৭ শর্তে বিএনপিকে গতকাল ৮ নভেম্বর মঙ্গলবার দুপুর ২টা থেকে ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে 'আলোচনা সভা' করতে পুলিশ অনুমতি দিলেও তা প্রত্যাখ্যান করে দলটি।

মঙ্গলবার দুপুরে নয়াপল্টনের কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে সোহরাওয়ার্দী উদ্যানে ১৩ নভেম্বর সমাবেশ করার ঘোষণা দেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেন, ৭ নভেম্বর উপলক্ষে সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশের জন্য দুই দফায় অনুমতি চেয়েও পাওয়া যায়নি। পরে ৮ নভেম্বর নয়াপল্টনের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে সমাবেশের অনুমতি চেয়ে আবেদন করা হয়; কিন্তু সেখানেও অনুমতি পাওয়া যায়নি।

এদিকে বিএনপিকে গতকাল দুপুরে রমনা ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে সমাবেশ করতে অনুমতি দেয় ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)। এ বিষয়ে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী এক বিবৃতিতে জানিয়েছেন, তারা রোববার সোহরাওয়ার্দী উদ্যানে জনসভা করতে প্রস্তুত। তারা অন্য কোথাও করবেন না।

সংবাদ সম্মেলনে বিএনপিকে সমাবেশ করতে না দেওয়া প্রসঙ্গে মির্জা ফখরুল বলেন, পার্টি অফিসের চিত্র দেখলে মনে হচ্ছে, একটি যুদ্ধক্ষেত্র তৈরি করা হয়েছে। যেমন করা হয়েছিল ২০১৩, ২০১৪ এবং ২০১৫ সালে। ওই সময় দলীয় অফিসকে কারাগারে পরিণত করা হয়েছিল।
সমাবেশের অনুমতি না পেলে বিএনপি কী করবে জানতে চাইলে ফখরুল বলেন, গণতন্ত্রকে বিশ্বাস করি বলে আমরা অনমুতি চাইতেই থাকব। যদি অনুমতি না পাই তা হলে কর্মসূচির কথা পরে জানাব। সংখ্যালঘু নির্যাতনের ব্যাপারে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, এ সরকারের চরিত্রই হলো নিজেদের ক্ষমতাকে পাকাপোক্ত করতে অন্যের ওপর দমন-নিপীড়ন চালানো।

সংবাদ সম্মেলনে ছিলেন বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা আবদুস সালাম, হাবিবুর রহমান হাবিব, আতাউর রহমান ঢালী, সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী, সাংগঠনিক সম্পাদক সৈয়দ এমরান সালেহ প্রিন্স, সহসাংগঠনিক সম্পাদক আবদুস সালাম আজাদ, শহিদুল ইসলাম বাবুল প্রমুখ।
২৭ শর্তে আলোচনা সভা করার অনুমতি ডিএমপির :নয়াপল্টনের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে অথবা সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশ করতে চাইলে ডিএমপির পক্ষ থেকে বিএনপিকে ২৭ শর্তে গতকাল দুপুরে ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে আলোচনা সভার অনুমতি দেওয়া হয়। অবশ্য সমাবেশ না করে গতকালই বিএনপি তা প্রত্যাখ্যান করে।

ঢাকা মহানগর পুলিশ কমিশনারের বিশেষ সহকারী সুদীপ কুমার চক্রবর্তী সোমবার চিঠিতে স্বাক্ষর করে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভীর কাছে পাঠান। এতে মঙ্গলবার দুপুর ২টার মধ্যে ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনের ভেতরে সমাবেশ শুরু করে বিকেল সাড়ে ৪টায় শেষ করতে বলা হয়। এ ছাড়াও পুলিশের পক্ষ থেকে শৃঙ্খলা রক্ষায় নিজেদের স্বেচ্ছাসেবক রাখা, সিসি ক্যামেরা ও আর্চওয়ে বসানোর শর্তও দেওয়া হয়।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2016
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া