adv
১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মেলায় আয়কর আদায় ৯৫২ কোটি টাকা

income14ডেস্ক রিপাের্ট : সারাদেশে শুরু হওয়া সপ্তাহব্যাপী আয়কর মেলার তৃতীয়  দিন শেষে ৯৫২  কোটি ২০ লাখ ২১ হাজার ৯৯৪ টাকা কর আদায় করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।
 
যা ২০১৫ সালের ওই সময়ের চেয়ে ৫ দশমিক ৩৮ শতাংশ বেশি। ২০১৫ সালের ৩য় দিন শেষে ৯০৩ কোটি ৫৮ লাখ ১৩ হাজার ৯৪৬ টাকা আয়কর আদায় হয়েছিল।  
 
তিনদিন শেষে মেলায় সেবা গ্রহণ করেছে ৩ লাখ ২৫ হাজার ৮৯৩ জন। আয়কর রিটার্ন দাখিল করেছে ৬১ হাজার ৬০৭ জন। নতুন ই-টিআইএন নিয়েছে ১৮ হাজার ৮০০ জন করদাতা।
 
এর মধ্যে তৃতীয় দিনে আয়কর মেলায় মোট কর আদায় হয়েছে ২২৭ কোটি ৮ লাখ ৬৭ হাজার ৮৭০ টাকা। আজ আয়কর রিটার্ন দাখিল করেছে ২৪ হাজার ৮৬৮ জন করদাতা। নতুন ই-টিআইএন নিয়েছে ৬ হাজার ১০১ জন  ও সেবা গ্রহণ করেছে ১ লাখ ৪৩ হাজার ২৫৩ জন ব্যক্তি।
 
২ নভেম্বর বুধবার মেলার ২য় দিনে ৫৩৩ কোটি ৬৯ লাখ ৮৭ হাজার ৩১২ টাকা ও প্রথম দিনে ১৯১ কোটি ২১ লাখ ৬৬ হাজার ৮১২ টাকা আয়কর আদায় হয়েছিল।
 
প্রথমবারের মতো আয়কর মেলায় ‘অনলাইন রিটার্ন দাখিল’ ব্যবস্থা চালু করেছে  এনবিআর। করদাতাদের সুবিধার্থে আয়কর মেলায় বিশেষ ব্যবস্থায় ইউজার আইডি ও পাসওয়ার্ড প্রদান করা হচ্ছে। ইউজার আইডি ও পাসওয়ার্ড গ্রহণের জন্য করদাতাদের শুধু ই-টিআইএন ও জাতীয় পরিচয়পত্রের কপি সঙ্গে আনতে হবে। ৩য় দিন শেষে মেলায় ইউজার আইডি ও পাসওয়ার্ড গ্রহণ করেছেন ৬২৭ জন ও সেবা গ্রহণ করেছেন প্রায় ৩ হাজারের বেশি।
 
রাজধানী ঢাকাসহ দেশের ৫৭টি জেলা, ১৪টি উপজেলাসহ (৩টি ভ্রাম্যমাণ) মোট ৭১টি স্পটে আজ আয়কর মেলা অনুষ্ঠিত হয়েছে।
 
এবারের আয়কর মেলা রাজধানীর আগারগাঁওস্থ জাতীয় রাজস্ব ভবনে অনুষ্ঠিত হচ্ছে। মেলার পরিধি গতবছরের চেয়ে কয়েকগুণ বৃদ্ধি করা হয়েছে। প্রতিদিন মেলা সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত মেলা চলবে। মেলায় করদাতাদের আসার সুবিধার জন্য রাজধানীর বিভিন্ন স্থানে বাস প্রদান করা হয়েছে। আগামীকালও জুমার নামাজের বিরতি দিয়ে যথাসময়ে আয়কর মেলা অনুষ্ঠিত হবে।
 
মেলায় বৃহস্পতিবারও কর শিক্ষণ ফোরামে রাজধানীর উদয়ন উচ্চ বিদ্যালয়ের ২ জন শিক্ষকের নেতৃত্বে ৪৫ জন ছাত্রী অংশ নেয়। পরে ছাত্রীদের নিয়ে প্রতিযোগিতার আয়োজন করা হয়। এতে ১০ জন বিজয়ী ছাত্রীর মাঝে পুরস্কার ও সনদপত্র প্রদান করা হয়।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2016
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া