adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

৮ মুসলিম ছাত্রনেতাকে ‘এনকাউন্টার’, ভিডিও নিয়ে তোলপাড়

muslimআন্তর্জাতিক ডেস্ক : ভারতে নিষিদ্ধ ঘোষিত মুসলিম ছাত্র সংগঠন 'স্টুডেন্টস ইসলামিক মুভমেন্ট অব ইন্ডিয়ার (সিমি) আট ছাত্রনেতা এনকাউন্টারে নিহত হওয়ার ঘটনায় তোলপাড় চলছে।

৩১ অক্টােবর সোমবার ভারতের বিভিন্ন টিভি চ্যানেল ও পত্রিকার ওয়েবসাইটে ছড়িয়ে পড়া ওই এনকাউন্টারের ভিডিও ফুটেজে দেখা গেছে নিরস্ত্র মুসলিম ছাত্রনেতাদের ঠাণ্ডা মাথায় গুলি করে হত্যা করা হয়েছে।

এ কারণে ওই ছাত্রনেতাদের জেল পালানো এবং এনকাউন্টারে নিহত হওয়ার পুরো ঘটনাকে 'সাজানো' বলেও অভিযোগ করছেন কেউ কেউ।

ইন্ডিয়া টুডের ওয়েবসাইটে প্রকাশিত ভিডিওতে দেখা যায়, পাঁচ ব্যক্তি একটি জঙ্গলের ভেতর পাথুরে পাহাড়ের চূড়ায় দাঁড়িয়ে আছেন। দূরে আরো তিনজনকে দেখা যায়। এ সময় এক পুলিশ কর্মকর্তা সম্ভবত ওয়্যারলেস ব্যবহার করে কন্ট্রোলরুমের সঙ্গে যোগাযোগ করছিলেন। সেখানে তিনি বলেন, 'সিগমা ওয়ান ওয়ান থ্রি টু কন্ট্রোল, এখানে পাঁচ ব্যক্তি আমাদের সঙ্গে কথাবার্তা বলছেন। আরো তিনজন পেছনে আছেন। এদের চারপাশ থেকে ঘিরে ধরো।'

এ সময় এক পুলিশ কর্মকর্তাকে বলতে শোনা যায় যে, 'দুজন বসে আছে, একজন খোঁড়াচ্ছে।' এরপর পরিষ্কার দিনের আলোয় পাহাড়ের অনেক নিচ থেকে ওই ব্যক্তিদের লক্ষ্য করে পুলিশ কর্মকর্তাদের গুলি ছুড়তে দেখা যায়।

এর পরের দৃশ্যে পাথুরে পাহাড়ি ভূমির ওপর নিহত ব্যক্তিদের লাশের ছবি দেখতে পাওয়া যায়। ভিডিওচিত্রে দেখা যায়, এক পুলিশ কর্মকর্তা একটি লাশের ওপর দিয়ে হাঁটছেন। এরপর দেখা যায় এক পুলিশ কর্মকর্তা নিহত এক ব্যক্তির শরীরে লুকিয়ে রাখা একটি চাপাতির মতো অস্ত্র বের করছেন। অবশ্য অস্ত্রটি প্লাস্টিক দিয়ে মুড়িয়ে রাখা ছিল। এ সময় আরেকটি লাশের শরীরে গুলি চালাতে দেখা যায় আরেক পুলিশ কর্মকর্তাকে।  

এদিকে আইনশৃংখলা বাহিনীর বরাতে ভারতীয় সংবাদ মাধ্যম জানিয়েছিল, রোববার রাত ২টার দিকে ভারতের মধ্যপ্রদেশের ভোপাল হাইসিকিউরিট জেলের নিরাপত্তারক্ষীকে গলাকেটে পালিয়েছিলেন সিমির আট ছাত্র নেতা।

তারা হলেন মেহবুব গুড্ডু ওরফে মল্লিক, মোহাম্মদ খালিদ আহমাদ, আমজাদ খান, মুজিব শেখ, মোহাম্মদ আকিল খিলজি, জাকির হোসেন সাদিক, মোহাম্মদ সালিক সাল্লু এবং আবদুল মজিদ।

জেল থেকে পালানোর আট ঘণ্টা পর সোমবার সকালে ভোপাল থেকে ১০ কিলোমিটার দূরে এন্তেখেড়ি গ্রামের কাছে পুলিশ ও কাউন্টার টেরোরিজম গ্রুপের (সিটিজি) এনকাউন্টারে তারা মারা যান।

অভিযানে অংশ নেয়া আইজি যোগেশ চৌধুরী জানান, গানডা পুলিশ ফাঁড়ির নিকটবর্তী মানিখেদা এলাকায় তাদেরকে স্থানীয়রা ডাকাত ভেবে পুলিশে খবর দেয়। এ সময় পলাতক বন্দিরা স্থানীয়দের লক্ষ্য করে ইট-পাথরও ছুড়ে মারে।

পরে পুলিশ গিয়ে তাদের আত্মসমর্পণের আহ্বান জানালে গুলি চালায়। পুলিশও পাল্টা গুলি চালালে বন্দিরা নিহত হয়। এ সময় দুই পুলিশ সদস্যও আহত হয়েছে বলে জানান জোগেশ চৌধুরী।

নিহতরা সশস্ত্র ছিল বলে এই পুলিশ কর্মকর্তা দাবি করলেও মধ্যপ্রদেশের স্বরাষ্ট্রমন্ত্রী ভূপেন্দ্র সিংহ বলেছেন অন্যকথা। তিনি জানান, নিহতদের হাতে জেলের চামচে দিয়ে তৈরি ছুরি ছিল।

ভূপেন্দ্রের এই বক্তব্যের পর প্রশ্ন ওঠে ছুরি দিয়ে কিভাবে গুলি করা সম্ভব? আর চামচ-ছুরি হাতে থাকা আট জনকে আটক না করে গুলি করে মেরে ফেলতে হবে কেন?

আট ছাত্রনেতাকে জঙ্গি অভিহিত করে সংবাদ প্রচার নিয়েও প্রশ্ন করেন ভারতের প্রগতিশীল রাজনীতিকরা। নিখিল ভারত প্রগতিশীল নারী সংঘ-এআইপিডব্লিউএ'র সভাপতি কবিতা কৃষ্ণা বলেন, ভোপালে নিহত আটজন বিচারাধীন ছিলেন। কোনও আদালতে তারা দণ্ডিত ছিলেন না। সুতরাং তাদের সন্ত্রাসী বলা বন্ধ করুন।

এদিকে বিরোধী দলের নেতারা এনকাউন্টারের ঘটনাকে ভুয়া বলে অভিযোগ করেছেন। কংগ্রেসের দিগ্বিজয় সিংহ, কমল নাথ, এআইএমআইএম নেতা আসাদুদ্দিন ওয়াইসি ঘটনার বিচার বিভাগীয় তদন্ত দাবি করেছেন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2016
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া