adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আবার বাজারে ইলিশ মিলবে বৃহস্পতিবার থেকে

hilsha_246749ডেস্ক রিপাের্ট : বাইশ দিনের নিষেধাজ্ঞা শেষে ৩ নভেম্বর বৃহস্পতিবার থেকে বাজারে মিলবে ইলিশ। ২ নভেম্বর বুধবার মধ্যরাত থেকেই দেশের নদীগুলোতে ইলিশ ধরা শুরু করবেন জেলেরা।

এদিকে নদী-সংলগ্ন ইলিশের আড়তগুলো আবার সরগরম হয়ে উঠেছে। এবার মৌসুমেও প্রচুর ইলিশ ধরা পড়েছে। ওই সময়ে বিভিন্ন হিমাগারে সংরক্ষণ করা ইলিশ বৃহস্পতিবার থেকে বাজারে আসা শুরু হবে।

অন্য বছরগুলোতে চোরাইভাবে ধরা প্রচুর ইলিশ প্রথম দিনে বাজারে আসলেও এবার তেমন আসবে না বলে জানান ব্যবসায়ীরা। তারা বলেন, এবার মৌসুমে ইলিশ বেশি পাওয়ায় নিষেধাজ্ঞার সময়ে বেশিরভাগ জেলে ধরা বন্ধ রেখেছেন।

ইলিশ রক্ষায় প্রজনন মৌসুমে ডিম ছাড়ার সুযোগ দেওয়ার জন্য প্রতি বছরের মতো এবারও আশ্বিন মাসের পূর্ণিমার আগে-পরে মিলিয়ে ২২ দিন ইলিশ ধরা নিষিদ্ধ করা হয়। যদিও গত বছর এ সময়সীমা সর্বোচ্চ ১৫ দিন ছিল। এর আগের বছরগুলোতে ১১ দিন করে বন্ধ ছিল। আগামীতে টানা এক মাস ইলিশ ধরা বন্ধ রাখার পরিকল্পনা গ্রহণ করেছে মৎস্য মন্ত্রণালয়। এবার  ১২ অক্টোবর থেকে ২ নভেম্বর পর্যন্ত ইলিশ ধরা, পরিবহন, মজুদ ও বাজারজাতকরণ বন্ধ ঘোষণা করা হয়। নিষেধাজ্ঞার এ সময়ে বেশিরভাগ জেলে নিজেদের আগ্রহে ইলিশ ধরা বন্ধ রাখেন বলে বিভিন্ন সূত্রে জানা গেছে।

গত বছর ২৮ সেপ্টেম্বর আশ্বিনের ভরা পূর্ণিমা ছিল। এ কারণে ২৫ সেপ্টেম্বর থেকে ৯ অক্টোবর ইলিশ ধরা বন্ধ রাখা হয়। এবার ১৫ সেপ্টেম্বর ভাদ্র মাসের পূর্ণিমা ছিল। ফলে ১৫ অক্টোবর আশ্বিনের ভরা পূর্ণিমা হয়। এ কারণে ১২ অক্টোবর থেকে ২ নভেম্বর ইলিশ ধরা বন্ধ ছিল।

তবে জেলেরা অভিযোগ করেন, যখন ইলিশের পেটে ডিম ছিল তখনই মাছ ধরার সুযোগ দেওয়া হয়েছে। এবার অনেক দেরিতে ইলিশ ধরা বন্ধ করা হয়েছে বলে মনে করছেন তারা।

এ বিষয়ে মৎস্য অধিদফতরের ইলিশের প্রকল্প পরিচালক এবিএম জাহিদ হাবিব বলেন, আশ্বিন মাসের চাঁদের ওপর নির্ভর করে প্রজনন মৌসুম। আশ্বিনের ভরা পূর্ণিমার আগে-পরের দিনগুলো ইলিশের ডিম ছাড়ার উপযুক্ত সময়। এ কারণে এবার কিছুট সময় পিছিয়েছে। তাছাড়া নিষেধাজ্ঞার আগে ডিমসহ ধরা পড়লেও তখন অপরিপক্ক ছিল।

তিনি বলেন, প্রজনন মৌসুমে কঠোরভাবে ইলিশ ধরা বন্ধ রাখা হয়েছে। বিভিন্ন এলাকায় জেলেদের জেল-জরিমানা করা হয়েছে। অন্যদিকে যেসব জেলে ইলিশ ধরা বন্ধ রেখেছে তাদের প্রত্যেকে ২০ কেজি করে চাল দেওয়া হয়েছে। এবার দেশের ২৯ জেলার ১৩৪টি উপজেলায় সাড়ে তিন লাখ পরিবারে ৭ হাজার টন চাল বিতরণ করা হয়েছে বলে জানান তিনি।

কারওয়ান বাজারের আল্লাহর দান মৎস্য আড়তের ব্যবসায়ী মো. সুমন মিয়া বলেন, বৃহস্পতিবার থেকে তিনি ইলিশ বিক্রি শুরু করবেন।

তিনি বলেন, ইলিশ আহরণের জন্য সারাদেশের জেলেরা চূড়ান্ত প্রস্তুতি নিয়ে বাণিজ্যিক ট্রলার, যান্ত্রিক-অযান্ত্রিক নৌযান নিয়ে বঙ্গোপসাগর, উপকূলীয় এলাকাসহ দেশের নদ-নদীতে নেমে পড়েছেন।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2016
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া