adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ওসি পদে এএসপি নিয়োগের সিদ্ধান্ত ইন্সপেক্টরদের ক্ষোভ

ocনিজস্ব প্রতিবেদক : পর্যায়ক্রমে সারা দেশের থানাগুলোয় অফিসার ইনচার্জ বা ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) পদে সহকারী পুলিশ সুপার (এএসপি) নিয়োগের সিদ্ধান্ত নিয়েছে পুলিশ সদর দপ্তর। এ সিদ্ধান্ত কার্যকর হলে ইন্সপেক্টর/পরিদর্শকরা থানাগুলোয় ভারপ্রাপ্ত কর্মকর্তার বদলে স্বপদে পরিদর্শক হিসেবে দায়িত্ব পালন করবেন। হঠাত করে ওসি পদে এএসপিদের নিয়োগের এই সিদ্ধান্তকে সম্মানহানি বলে মনে করছেন ইন্সপেক্টররা। এ নিয়ে তাদের মধ্যে ক্ষোভ বিরাজ করছে।

পুলিশ ইন্সপেক্টরদের একটি প্রতিনিধি দল গতকাল ৩১ অক্টােবর সোমবার পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) একেএম শহীদুল হকের সঙ্গে সাক্ষাত করে তাদের ক্ষোভের কথা জানায়। নন-ক্যাডার পুলিশ কর্মকর্তা, বিশেষ করে পুলিশ ইন্সপেক্টরদের স্বার্থরক্ষার সংগঠন ‘বাংলাদেশ পুলিশ অ্যাসোসিয়েশনের’ পক্ষ থেকে রাজধানীর বিভিন্ন থানার বর্তমান ওসিরা প্রতিনিধি দলে ছিলেন। নন ক্যাডার পুলিশ সদস্যদের সংগঠনের সভাপতি রাজধানীর গুলশান থানার ওসি সিরাজুল ইসলাম ও সাধারণ সম্পাদক চকবাজার থানার ওসি শামীমুর রশীদ তালুকদার প্রতিনিধি দলের নেতৃত্ব দেন।

এ বিষয়ে শামীমুর রশীদ তালুকদার  বলেন, থানায় ওসি পদে এএসপিদের নিয়োগে জিও (গভর্নমেন্ট অর্ডার) হয়েছে। কিন্তু সিদ্ধান্ত হয়নি। আমরা এ নিয়ে মহাপুলিশ পরিদর্শকের সঙ্গে কথা বলেছি। তিনি আশ্বাস দিয়েছেন।

ক্ষোভের কারণ হিসেবে তিনি বলেন, একজন এসআই বা কনস্টেবল এসপি (পুলিশ সুপার) তো হতে পারে না। আমরা এএসপি হতেই পারছি না। তার ওপর বর্তমান ওসি পদ থেকে সরিয়ে দেওয়া মানে সম্মানহানি। তাই আমরা মহাপুলিশ পরিদর্শকের কাছে নিজেদের দাবি ও যুক্তি উপস্থাপন করেছি।

এদিকে পুলিশ সদর দপ্তরের সংস্থাপন বিভাগ সূত্র জানায়, এক সময় এসআইরা থানার ওসি হিসেবে দায়িত্ব পালন করতেন। পরে ওসি পদটিকে ইন্সপেক্টরে উন্নীত করা হয়। এরপর থেকে দেশের সব থানায় ওসি হিসেবে একজন ইন্সপেক্টর দায়িত্ব পালন করে আসছেন। এদিকে ওসির কাজের চাপ কমাতে ২০১০ সালে প্রতিটি থানায় দুজন করে ইন্সপেক্টর নিয়োগ দেওয়া হয়। তবে ঢাকা মহানগরের থানাগুলোয় ওসির পাশাপাশি অপারেশন অফিসার ও ইনভেস্টিগেশন অফিসার হিসেবে দুজন ইন্সপেক্টর দায়িত্ব পালন করছেন।

পুলিশ সূত্র জানায়, দেশে থানা ও পুলিশের সংখ্যা বাড়লেও মানুষের সেবার মান বাড়েনি। এ ছাড়া ঘুষ-দুর্নীতিসহ সাধারণ মানুষের প্রতি হয়রানির অভিযোগ রয়েছে। এজন্য বিসিএস ক্যাডার হয়ে নিয়োগ পাওয়া মেধাবী এএসপিদের ওসি পদে নিয়োগের সিদ্ধান্ত নেওয়া হয়। ঢাকা মহানগরের সব থানায় ওসি পদে এএসপিদের নিয়োগ দিতে মহানগর পুলিশ কমিশনারকে নির্দেশও দেওয়া হয়েছে। তবে এ নিয়ে ক্ষোভ সঞ্চার হয় ইন্সপেক্টরদের মধ্যে। এ কারণে ঝুলে আছে এ পদায়ন কার্যক্রম।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2016
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া