adv
২৪শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

‘চলতি অর্থ বছরে করদাতা ২৫ লাখ ছাড়াবে’

muhitনিজস্ব প্রতিবেদক : চলতি অর্থ বছরে করদাতার সংখ্যা ২৫ লাখ ছাড়িয়ে যাবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

তিনি বলেছেন,‘বর্তমানে দেশে করদাতার সংখ্যা ১৩ লাখ। বিগত দিনের তুলনায় এটি সন্তোষজনক হলেও বিশ্বের অন্যান্য দেশের তুলনায় এটা নগণ্য ও লজ্জাজনক। আশা করছি, বর্তমান সরকারের মেয়াদকালে এই লজ্জাজনক সংখ্যা আমরা অতিক্রম করতে পারবো।’

১ নভেম্বর মঙ্গলবার দুপুরে রাজধানীর আগারগাঁওয়ে জাতীয় রাজস্ব ভবনের নির্মাণাধীন নিজস্ব ভবনে আয়কর মেলা-২০১৬’র উদ্বোধনকালে তিনি এসব কথা বলেন।

অর্থমন্ত্রী বলেন,আগে করের কথা শুনলেই মানুষ ভয় পেত। এখন আর সেই অবস্থা নেই।আজকের মেলায় বিপুল সংখ্যক করদাতার উপস্থিতি প্রমাণ করে এখন মানুষ স্বতঃস্ফূর্তভাবে কর দিচ্ছে।

২০১০ সাল থেকে আয়কর মেলা শুরু হয়েছে। এবার এটা সপ্তম মেলা।কিন্তু শুরুর আর আজকের মেলার মধ্যে অনেক ব্যবধান।

তিনি বলেন,‘আগে দেশের শুধু সার্বভৌমত্ব রক্ষার জন্য সরকার কাজ করতো।এখন সরকার মানুষের জীবন মান উন্নয়নের জন্য কাজ করছে।এজন্য করদাতা বাড়ানোর চিন্তা করা হচ্ছে।

আগামী দিনে করদাতার সংখ্যা এমনভাবে বাড়লে ২০১৮-২০১৯ অর্থবছরে ৫ লাখ কোটি টাকার বাজেট ঘোষণা করা সম্ভব হবে বলেও জানান অর্থমন্ত্রী।

তিনি বলেন, আয়কর দেয়ায় কোনো বয়স নেই। আজকে অনেক স্কুল শিক্ষার্থীদের দেখছি। এটা অন্তত উৎসাহব্যাঞ্জক।

এনবিআরের চেয়ারম্যান নজিবুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান, এফবিসিসিআইয়ের সভাপতি আবদুল মাতলুব আহমাদ প্রমুখ।

মেলায় রিটার্ন দাখিলের অনলাইন পদ্ধতির উদ্বোধন করেন অর্থমন্ত্রী। এসময় তিনি বলেন, এখন আর মানুষকে আয়কর দাখিল করতে মেলায় আসতে হবে না। তারা ঘরে বসে কাজ শেষ করতে পারবেন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2016
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া