adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শিশু আইনে অস্পষ্টতা : তিন সচিবের বিরুদ্ধে হাইকোর্টের রুল

courtনিজস্ব প্রতিবেদক : আদালতের নির্দেশ অনুযায়ী শিশু আইনের অস্পষ্টতা বিষয়ে ব্যাখ্যা না দেওয়ায় আইন সচিব, লেজিসলেটিভ অ্যান্ড ড্রাফটিং বিভাগের সচিব ও সমাজ কল্যাণ সচিবের বিরুদ্ধে কেন আদালত অবমাননার অভিযোগে আনা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

৩১ অক্টােবর সোমবার বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও জে বি এম হাসানের হাইকোর্ট বেঞ্চ এই রুল জারি করেন। তিন সপ্তাহের মধ্যে এই রুলের জবাব দাখিলের নির্দেশ দিয়েছেন আদালত।

এ সময় রাষ্ট্রপক্ষে ডেপুটি অ্যাটর্নি জেনারেল শেখ এ কে এম মনিরুজ্জামান কবির উপস্থিত ছিলেন। পরে তিনি সাংবাদিকদের রুল জারির বিষয়টি নিশ্চিত করেছেন।

এর আগে গত ১৪ আগস্ট শিশু সংক্রান্ত অপরাধের ক্ষেত্রে প্রাপ্ত বয়স্ক অপরাধীদের বিচার নিয়ে অস্পষ্টতার বিষয়ে তিন সচিবের কাছে ব্যাখ্যা চান হাইকোর্ট। যথাসময়ে সেই ব্যাখ্যা না দেওয়ায় আজ তাদের বিরুদ্ধে এই রুল জারি করা হয়।

সম্প্রতি ঢাকা, কক্সবাজার ও রংপুরে শিশু ধর্ষণ ও হত্যার অভিযোগে দায়েরকৃত পৃথক চারটি মামলার আসামিরা হাইকোর্টে জামিন আবেদন করেন। এসব মামলার সকল আসামি প্রাপ্তবয়ষ্ক। শিশু আদালত এই প্রাপ্তবয়ষ্ক আসামিদের জামিনের আবেদন শুনানির জন্য গ্রহণ করায় হাইকোর্ট রুল জারি করেন।

একইসঙ্গে সংশ্লিষ্ট আদালতের বিচারকদেরকে এ বিষয়ে ব্যাখ্যা দিতে বলা হয়। হাইকোর্টের নির্দেশ মোতাবেক চারটি আদালতে বিচারকরা নিজ নিজ ব্যাখ্যা লিখিতভাবে আদালতে দাখিল করেন।

দাখিলকৃত ব্যাখ্যায় ঢাকার নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-৪ এর বিচারক সালেহ উদ্দিন আহমেদ বলেছেন, দি চিলড্রেন অ্যাক্ট, ১৯৭৪ এর বিধান অনুযায়ী যে সব মামলায় ক্ষতিগ্রস্থ ব্যক্তি শিশু ওইসব মামলা বিচারের জন্য কিশোর আদালতে প্রেরণ করা হতো। আর যে সকল মামলার কেবল অভিযুক্ত ব্যক্তি শিশু, ঐ সকল মামলার অপরাধ আমলে নেওয়ার পর মামলাটি বিচারের জন্য কিশোর আদালতে পাঠানো হত।

কিন্তু শিশু আইন, ২০১৩ এর ১৭(১) ধারার প্রেক্ষিতে এই বিষয়ে অস্পষ্টতা দেখা দিয়েছে। কারণ ওই ধারায় বলা হয়েছে, ‘আইনের সহিত সংঘাতে জড়িত শিশু বা আইনের সংস্পর্শে আসা শিশু কোনো মামলায় জড়িত থাকলে যে কোনো আইনের অধীনেই হোক না কেন, উক্ত মামলা বিচারের এখতিয়ার কেবল শিশু আদালতের থাকিবে।’

তবে আইনের ধারা ১৮, দফা-(ক) এ শিশু আদালতকে ফৌজদারি কার্যবিধির অধীন দায়রা আদালতের ক্ষমতাসূমহ প্রদান করা হলেও ওই আইনে শিশু আদালতকে নারী ও শিশু নির্যাতন দমন আইন, ২০০০ এর কোনো ধারার অপরাধ আমলে নেওয়া কিংবা বিচারের সুনির্দিষ্ট এখতিয়ার প্রদান করা হয়নি।

শিশু আইনের ৩৩(১) ধারা অনুযায়ী শিশু আদালত অভিযুক্ত কোনো শিশুকে মৃত্যুদণ্ড, যাবজ্জীবন কারাদণ্ড প্রদান করতে পারবে না। আইনের ৩৪(১) ধারা অনুযায়ী কোন শিশু মৃত্যুদণ্ড বা যাবজ্জীবন কারাদণ্ডে দণ্ডনীয় অপরাধে দোষী সাব্যস্ত প্রমাণিত হলেও তাকে অনূর্ধ্ব-১০ বছর এবং সর্বনিম্ন ৩ বছর মেয়াদে আটকাদেশ প্রদানের বিধান রয়েছে।

কিন্তু এই আইনে অপরাধের শিকার বা সাক্ষী শিশু হলে এবং অভিযুক্ত ব্যক্তি প্রাপ্তবয়ষ্ক হলে তার সাজার বিধান সন্নিবেশিত করা হয়নি। এই ব্যাখ্যা দাখিলের পর আদালত তিন সচিবকে এই আইনের ব্যাখ্যা দিতে বলেছিলেন। কিন্তু নির্ধারিত সময়ে তারা এর ব্যাখ্যা দেননি।
 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
October 2016
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930
31  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া