adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মালয়েশিয়ায় বাংলাদেশ দূতাবাসে ‘প্রবাসবন্ধু’ কল সেন্টার

malaysiaডেস্ক রিপাের্ট : মালয়েশিয়ায় বাংলাদেশ দূতাবাসে 'প্রবাসবন্ধু' কল সেন্টারে কার্যক্রম শুরু হয়েছে। বিদেশে প্রবাসীদের সমস্যা সমাধানে সরকার এই ‘প্রবাসবন্ধু কল সেন্টার’ চালু করেছে।

প্রবাসী বাংলাদেশীরা যেকোনো সমস্যায় এখন থেকে তাতক্ষণিকভাবে বাংলাদেশে সরাসরি ফোন করতে পারবেন। এ জন্য একটি নির্দিষ্ট নম্বরও ঠিক করা হয়েছে। সেটি হলো ০৯৬৫৪৩৩৩৩৩৩।

গত ১ সেপ্টেম্বর প্রবাসীকল্যাণ মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে  প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী নুরুল ইসলাম বিএসসির  উদ্বোধনির মাধ্যমে শুরু হয় এই কল সেন্টারের কার্যক্রম।

মালয়েশিয়াস্ত বাংলাদেশ দূতাবাস সূত্রে জানা যায়, প্রাথমিকভাবে মালয়েশিয়া, সৌদি আরব ও জর্ডানে বসবাসরত কমপক্ষে ৩০-৩৫ লাখ প্রবাসীরা এই সুবিধা পাবেন।

পর্যায়ক্রমে সব দেশের প্রবাসীদের জন্য এটি চালু হবে। প্রধানমন্ত্রীর কার্যালয়ের এটুআই প্রকল্পের কারিগরি সহযোগিতায় ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড এই কল সেন্টার করছে।

কল সেন্টারের মাধ্যমে প্রবাসে থাকা কর্মীরা সরাসরি তাদের যেকোনো অভিযোগ, পাসপোর্ট-সংক্রান্ত সমস্যা, মৃতদেহ পরিবহন ও দাফনসংক্রান্ত বিষয়, মৃত্যুজনিত ক্ষতিপূরণ, মেধাবী সন্তানদের বৃত্তি, আইনগত তথ্য ও সেবা, অসুস্থ কর্মীদের আর্থিক সহায়তা, প্রবাসে আটক কর্মীদের মুক্ত করাসহ নানা বিষয়ে কথা বলতে পারবেন।

তবে আপাতত শুধু সকাল ৯টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত কলসেন্টারে ফোন করা যাবে।

এ ব্যাপারে দূতাবাসের ফার্ষ্ট সেক্রেটারি (শ্রম) শাহিদা সুলতানা বলেন, প্রথম পর্যায়ে  পরীক্ষামূলকভাবে এটি শুরু হয়েছে। তিন মাস পরীক্ষামূলক চলার পর পরবর্তীতে সব দেশের জন্যই এটি করার পরিকল্পনা রয়েছে। মালয়েশিয়ায় শুরুতেই ২০টিরও অধিক সমস্যা সমাধান করা হয়েছে কল সেন্টারের মাধ্যমে।

শাহিদা  বলেন, কল সেন্টারের নম্বর ছাড়াও ম্যাসেঞ্জার, ভাইবার, ইমো, হোয়াটস-অ্যাপে ০১৬৭৮৬৬৮৮১৩ নম্বরে যোগাযোগ করতে পারবেন প্রবাসীরা।

ফেসবুকে যোগাযোগ করা যাবে www.facebook.con/probashbondhucallcenter এই ঠিকানায়। ই-মেইল করা যাবে [email protected] এই ঠিকানায়।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
October 2016
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930
31  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া