adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

স্বেচ্ছাসেবক ও যুবদলের কমিটি চূড়ান্ত – যে কোনো দিন ঘোষণা

bnpডেস্ক রিপাের্ট : শিগগির জাতীয়তাবাদী স্বেচ্ছাসেবক ও যুবদলের কমিটি ঘোষণা করা হবে। এই দুটি সংগঠনকে সাংগঠনিকভাবে শক্তিশালী করার লক্ষ্যে এরই মধ্যে কমিটির নতুন নেতৃত্ব বাছাই করেছে বিএনপি হাইকমান্ড। স্বেচ্ছাসেবক ও যুবদলের বর্তমান নেতৃত্ব ও ছাত্রদলের সাবেক নেতাদের নিয়ে এ দুটি সংগঠনের কমিটি প্রায় চূড়ান্ত। চেয়ারপারসন খালেদা জিয়ার হাতে আছে খসড়া কমিটির তালিকা। সময় ও সুযোগ বুঝে যে কোনো দিন কমিটি ঘোষণা করা হতে পারে বলে জানিয়েছেন বিএনপির একাধিক নেতা। 

সূত্র জানায়, স্বেচ্ছাসেবক ও যুবদলের কমিটি চূড়ান্ত করেছেন দলের চেয়ারপারসন খালেদা জিয়া। যুবদলের বর্তমান সাধারণ সম্পাদক সাইফুল আলম নীরবকে সভাপতি ও ছাত্রদলের সাবেক সভাপতি সুলতান সালাহউদ্দিন টুকুকে সাধারণ সম্পাদকের পদ দেওয়া হতে পারে। অন্যদিকে স্বেচ্ছাসেবক দলের বর্তমান সাংগঠনিক সম্পাদক শফিউর বারী বাবুকে সভাপতি ও ছাত্রদলের সাবেক সভাপতি আব্দুল কাদের ভূঁইয়া জুয়েলকে সাধারণ সম্পাদকের পদ দেওয়া হতে পারে। 

এই দুটি সংগঠনের সভাপতি ও সাধারণ সম্পাদক পদে এই চারজনের নামই বেশি শোনা যাচ্ছে। দুটি সংগঠনের অন্য যারা যোগ্য তাদের মধ্য থেকেও সভাপতি ও সাধারণ সম্পাদক করা হতে পারে। তবে সব কিছুই নির্ভর করছে চেয়ারপারসন খালেদা জিয়ার ওপর। কারণ তিনি প্রত্যেকটি সংগঠনের নেতৃত্বে যারা রয়েছেন তাদের সঙ্গে পৃথকভাবে কথা বলেছেন।

যুবদল :২০১০ সালের ১ মার্চ সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলালকে সভাপতি এবং সাইফুল আলম নীরবকে সাধারণ সম্পাদক করে পাঁচ সদস্যবিশিস্ট যুবদলের কেন্দ্রীয় কমিটি ঘোষণা করা হয়। একই সঙ্গে মামুন হাসানকে সভাপতি ও এস এম জাহাঙ্গীরকে সাধারণ সম্পাদক করে দুই সদস্যবিশিষ্ট ঢাকা মহানগর উত্তর এবং হামিদুর রহমান হামিদকে সভাপতি ও রফিকুল আলম মজনুকে সাধারণ সম্পাদক করে দুই সদস্য বিশিষ্ট নগর দক্ষিণের কমিটিও ঘোষণা করা হয়। একই বছর ৪ সেপ্টেম্বর খালেদা জিয়া ২১১ সদস্যের যুবদলের পূর্ণাঙ্গ কমিটি অনুমোদন করেন। বর্তমান কমিটির সদস্য সংখ্যা ২৭১ জন। যুবদলের কমিটির মেয়াদ তিন বছর। কিন্তু ছয় বছরেরও অধিক সময় ধরে সংগঠনটির বর্তমান কমিটি (কেন্দ্রীয় ও মহানগর উত্তর-দক্ষিণ) বহাল রয়েছে। ইতিমধ্যে সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলালকে বিএনপির জাতীয় নির্বাহী কমিটির যুগ্ম মহাসচিব নির্বাচিত করা হয়েছে।

আলাল বিএনপির নির্বাহী কমিটিতে যাওয়ার পর থেকেই যুবদলের নেতৃত্বে আসার জন্য বর্তমান যুবদল ও সাবেক ছাত্রদল নেতারা দৌড়ঝাঁপ শুরু করেছেন। দলের সিনিয়র নেতাদের আশীর্বাদ পাওয়ার লক্ষ্যে অনেকে তাদের শরণাপন্ন হয়েছেন। পদ-পদবি নিয়ে বাণিজ্যের অভিযোগ ওঠার পর দলের চেয়ারপারসন খালেদা জিয়া নিজে দলের সহযোগী ও অঙ্গ-সংগঠনের কমিটি গঠনের বিষয়টি দেখভাল করছেন। তিনি যুবদলের সাইফুল আলম নীরব ও সাবেক ছাত্রদল নেতা সুলতান সালাহউদ্দিন টুকু, শরাফত আলী সপু, শফিউল বারী বাবুসহ কয়েকজন ছাত্রদল নেতাকে গুলশান কার্যালয়ে ডেকে নেন। পৃথকভাবে তাদের সঙ্গে যুবদল ও স্বেচ্ছাসেবক দল গঠনের বিষয় আলোচনা করেন। যাকেই যে পদে দেওয়া হোক, সবাইকে ঐক্যবদ্ধ হয়ে কাজ করার নির্দেশ দিয়েছেন তিনি।

এদিকে যুবদলের সভাপতি পদের জন্য নীরব ও সুলতান প্রাথমিকভাবে চূড়ান্ত হলেও পদ পাওয়ার চেষ্টা করছেন যুবদলের মোরতাজুল করীম বাদরু, মাহবুবুল হাসান পিংকু। যুবদলের সাধারণ সম্পাদক পদের জন্য চেষ্টা চালাচ্ছেন যুবদলের প্রথম যুগ্ম সম্পাদক মীর নেওয়াজ আলী ও সাংগঠনিক সম্পাদক আ ক ম মোজাম্মেল হক। যুবদলের প্রথম যুগ্ম সাধারণ সম্পাদকের জন্য এস এম জাহাঙ্গীর, যুবদলের সাংগঠনিক পদের জন্য রফিকুল ইসলাম মজনু ও হাবিবুর রশিদ হাবিব চেষ্টা করছেন বলে জানা গেছে।

বিএনপির নির্বাহী কমিটিতে যুব বিষয়ক সম্পাদক, ছাত্রবিষয়ক সম্পাদক ও সহ-ছাত্র বিষয়ক সম্পাদকের পদ তিনটি খালি আছে। এসব পদে যুবদল ও স্বেচ্ছাসেবক দলের মধ্য থেকে কাউকে পদ দেওয়া হবে হাইকমান্ডের সিদ্ধান্তে। সেক্ষেত্রে যুব বিষয়ক সম্পাদকের পদে সাইফুল আলম নীরব কিংবা সুলতান সালাহউদ্দিন টুকুর কথা ভাবা হচ্ছে। তবে মীর নেওয়াজ আলী যুবদলেই থাকতে চান।


স্বেচ্ছাসেবক দল :বিএনপির আরেক অঙ্গ সংগঠন স্বেচ্ছাসেবক দলের নেতারাও সাংগঠনিক কাজে ঝিমিয়ে পড়ছেন। কমিটি মেয়াদোত্তীর্ণ হওয়ার পর থেকেই নিজেদের মধ্যে নিজেরা গ্রুপিংয়ে ব্যস্ত। এ সংগঠনের সভাপতি হাবিব-উন-নবী খান সোহেলকে ঢাকা মহানগর বিএনপির সদস্য সচিব করা হয়েছিল। এবার তাকে বিএনপির জাতীয় নির্বাহী কমিটির যুগ্ম মহাসচিব করা হয়েছে। যে কারণে সংগঠনের সভাপতি পদটির জন্য স্বেচ্ছাসেবক দলের নেতারা দৌড়ঝাঁপ শুরু করেছেন। সম্প্রতি জাতীয়তাবাদী স্বেচ্ছাসেবক দলের কয়েকজন নেতার সঙ্গে কথা বলেছেন চেয়ারপারসন খালেদা জিয়া। তিনি দলের প্রত্যেককে কাজ করতে বলেছেন। 
যথাসময়ে কমিটি ঘোষণা করা হবে বলে তিনি স্বেচ্ছাসেবক দলের নেতাদের জানিয়েছেন। স্বেচ্ছাসেবক দলের বর্তমান সাধারণ সম্পাদক মীর সরফত আলী সপু ও সাংগঠনিক সম্পাদক ছাত্রদল নেতা শফিউল বারী বাবু সভাপতি প্রার্থী। তারা দু'জনই বিএনপি হাইকমান্ডের কাছে আলোচনায় থাকলেও বিএনপির নির্বাহী কমিটির স্বেচ্ছাসেবক বিষয়ক সম্পাদক করা হয়েছে মীর সরাফত আলী সপুকে। সেক্ষেত্রে স্বেচ্ছাসেবক দলের সভাপতি হওয়ার পক্ষে শফিউল বারী বাবুর নাম বেশি শোনা যাচ্ছে। 

স্বেচ্ছাসেবক দলের সাধারণ সম্পাদকের পদের জন্য সাবেক ছাত্রদল সভাপতি আব্দুল কাদের ভুঁইয়া জুয়েল, ছাত্রদলের সাবেক সাধারণ সম্পাদক আমিরুল ইসলাম আলিম ও হাবিবুর রশীদ হাবিব চেষ্টা চালাচ্ছেন। তবে জুয়েলকে স্বেচ্ছাসেবক দলের সাধারণ করা হলে আলিম ও হাবিবকে যুবদল কিংবা স্বেচ্ছাসেবক দলের সাংগঠনিক সম্পাদকের পদটি দেওয়া হতে পারে বলে আলোচনা চলছে। তবে যুবদল ও স্বেচ্ছাসেবক দলের নতুন কমিটিতে বর্তমান কমিটির সক্রিয় নেতাদের কেউ বাদ পড়লে তাদের ঢাকা মহানগর বিএনপিতে যোগ্যতা অনুযায়ী পদ দেওয়া হবে।

বিএনপির ভাইস চেয়ারম্যান মো. শাহজাহান বলেন, বিএনপির জাতীয় নির্বাহী কমিটি ঘোষণার পর থেকে জেলা কমিটি ও ১১ অঙ্গ-সংগঠনের দলের যেসব কমিটি দেয়াদোত্তীর্ণ হয়ে পড়েছে সেগুলোর নতুন কমিটি করার চিন্তাভাবনা আছে। সেক্ষেত্রে আগে যুবদল, স্বেচ্ছাসেবক দল ও কৃষক দলের কমিটি পর্যায়ক্রমে ঘোষণা করা হতে পারে।
বিএনপির যুগ্ম মহাসচিব অ্যাডভোকেট সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল বলেন, শুনেছি যুবদলের বর্তমান নেতৃত্ব ও ছাত্রদলের সাবেক নেতাদের দিয়ে যুবদলের কমিটি প্রায় চূড়ান্ত। পাশাপাশি স্বেচ্ছাসেবক দলের কমিটিও প্রায় প্রস্তুত। তবে আগে যুবদল ও পরে স্বেচ্ছাসেবক দলের কমিটি ঘোষণা হতে পারে বলে তিনি জানান।
স্বেচ্ছাসেবক দলের সাংগঠনিক সম্পাদক শফিউল বারী বাবু বলেন, শুনেছি যুবদল ও স্বেচ্ছাসেবক দলের কমিটি চূড়ান্ত করা হয়েছে। প্রস্তুত আছে কমিটির খসড়া। কিন্তু কবে কমিটি দেওয়া হবে তা তিনি জানেন না। তবে সংগঠনের সভাপতির পদ পেতে ইচ্ছুক। তবে চেয়ারপারসন খালেদা জিয়া যে দায়িত্ব দেবেন, সে দায়িত্ব নিয়েই কাজ করবেন বলে জানিয়েছেন।

এদিকে বিএনপির ১১টি অঙ্গ-সংগঠনেরও বেহাল দশা। অধিকাংশ সংগঠনের কমিটির মেয়াদ উত্তীর্ণ হয়ে পড়েছে। তবে জাতীয়তাবাদী মহিলা দলের কমিটি সদ্য ঘোষণা করা হয়েছে। শ্রমিক দলের মেয়াদ এখনও পূর্ণ হয়নি। গত ১৪ অক্টোবর শেষ হয়েছে ছাত্রদলের কেন্দ্রীয় কমিটির মেয়াদ। ছাত্রদলের জেলা কমিটি গঠনের কাজ চলছে। এই দলের কেন্দ্রীয় কমিটি ঘোষণা করতে দেরি হতে হবে। অন্য সংগঠন যেমন, জাতীয়তাবাদী যুবদল, স্বেচ্ছাসেবক দল, কৃষক দল, মুক্তিযোদ্ধা দল, জাসাস, ওলামা দল, তাঁতি দল ও মতস্যজীবী দলের কমিটি অনেক আগেই মেয়াদোত্তীর্ণ। এসব সংগঠনের কমিটি গঠনের উদ্যোগও শিগগির নেওয়া হবে বলে সূত্র জানিয়েছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
October 2016
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930
31  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া