adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

নব্য জেএমবি নেতা নিয়ে পাল্টা বক্তব্য দেব না: বেনজীর

rab_245520ডেস্ক রিপাের্ট : সম্প্রতি আশুলিয়ায় জঙ্গিবিরোধী অভিযানে নিহত নব্য জেএমবি নেতা আবদুর রহমান ওরফে সারোয়ার জাহানের সাংগঠনিক অবস্থানের বিষয়ে দেওয়া বক্তব্য নিয়ে পাল্টা কোনও বক্তব্য দেবেন না বলে জানিয়েছেন র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) মহাপরিচালক বেনজীর আহমেদ।

২৭ অক্টােবর বৃহস্পতিবার দুপুরে একথা জানিয়ে তিনি বলেন, 'নিহত নব্য জেএমবি সারোয়ার জাহানের পরিচয় নিয়ে র‌্যাব পাল্টা বক্তব্য দেবে না। আমি আগের বক্তব্যেই অবস্থান করছি।'

গত শুক্রবার এক সংবাদ সম্মেলনে র‌্যাবের মহাপরিচালক জানান, আশুলিয়ায় ৮ অক্টোবর অভিযানের সময় ভবন থেকে লাফিয়ে পড়ে নিহত আবদুর রহমানই নব্য জেএমবির প্রধান শায়খ আবু ইব্রাহিম আল হানিফ। তার মূল নাম সারোয়ার জাহান।

ওইদিন তিনি জানান, চাঁপাইনবাবগঞ্জের এ জঙ্গির নেতৃত্বে অন্তত ২৪টি হামলা চালানো হয়েছে। এর মধ্যে গুলশানের হলি আর্টিসান রেস্তোরাঁ এবং ঢাকা ও রংপুরে দুই বিদেশি নাগরিক হত্যার ঘটনাও রয়েছে। নব্য জেএমবির প্রধান বা আমির ছিল সে। তার সাংগঠনিক নাম আবু ইব্রাহিম আল হানিফ।

এরপর ২৬ অক্টােবর বুধবার পুলিশের কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিটের (সিটিটিসি) প্রধান অতিরিক্ত কমিশনার মনিরুল ইসলাম রাজধানীর মিন্টো রোডে ডিএমপির মিডিয়া সেন্টারে সাংবাদিকদের বলেন, সারোয়ার জাহান ছিল নব্য জেএমবির তৃতীয় সারির নেতা। তাভেলা হত্যায় জঙ্গিগোষ্ঠী নয়, বরং যাদের বিরুদ্ধে চার্জশিট দেওয়া হয়েছে, তারাই জড়িত। তাদের মধ্যে ৭ জন বিএনপি নেতা রয়েছেন।

পুলিশের এ বক্তব্যের পরই নব্য জেএমবির আমির ও ইতালির নাগরিক তাভেলা সিজার হত্যার তদন্ত নিয়ে পুলিশ ও র‌্যাবের ভিন্ন ভিন্ন বক্তব্যে সংস্থা দুটির সমন্বয়হীনতার বিষয়টি স্পষ্ট হয়ে ওঠে।

গত ২৮ জুন তাভেলা হত্যায় বিএনপি নেতা এমএ কাইয়ুমসহ সাতজনের বিরুদ্ধে চার্জশিট দেয় ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)। গত মঙ্গলবার এ মামলায় বিচার প্রক্রিয়াও শুরু হয়েছে। ওই অভিযোগপত্রে জঙ্গিদের কোনো প্রসঙ্গ আসেনি। এ ছাড়া ২৭ আগস্ট নারায়ণগঞ্জের আস্তানায় পুলিশের অভিযানে নিহত তামিম চৌধুরীকে নব্য জেএমবির প্রধান সমন্বয়ক বলে দাবি করে আসছে ডিবি।

অতিরিক্ত কমিশনার মনিরুল ইসলামের এমন বক্তব্যের পর বুধবার যোগাযোগ করা হলে র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার মুফতি মাহমুদ খান বলেন, এ বিষয়ে তার কোনো বক্তব্য নেই। সংবাদ সম্মেলনে র‌্যাব মহাপরিচালক নিজেই বিস্তারিত বলেছেন। সেখানে পর্যাপ্ত দালিলিক প্রমাণও উপস্থাপন করা হয়েছে। ওইসব দলিলপত্রে দেখা যায়, নব্য জেএমবির শূরা সদস্যরাই সারোয়ার জাহানকে আমির নির্বাচিত করেছে। এটি র‌্যাবের বক্তব্য নয়, দলিলপত্রের তথ্য।সমকাল

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
October 2016
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930
31  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া