adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ধোনির মাঠেই ভারতের হার

newzealandস্পাের্টস ডেস্ক : অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির নিজ মাঠ রানচিতে সিরিজের চতুর্থ ম্যাচে বুধবার নিউজিল্যান্ডের কাছে ১৯ রানে হেরে গেল ভারত। টসে জিতে আগে ব্যাট করে সাত উইকেটে ২৬০ রান করেছিল নিউজিল্যান্ড। ভারত ৪৮.৪ ওভারে ২৪১ রানে অলআউট হলে পাঁচ ম্যাচ সিরিজে আসে ২-২ সমতা।
উদ্বোধনী ব্যাটসম্যান অজিনকা রাহানে ৭১ বলে পাঁচটি চার ও একটি ছক্কায় ৫৭ ও রোহিত শর্মা ১১ রান করেন। রানচির মাঠ বিরাট কোহলির পয়মন্ত। এর আগের ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে এ মাঠেই তিনি করেছিলেন ১৩৯ রান। ভালো ফর্ম অব্যাহত ছিল কোহলির তবে ৫১ বলে ৪৫ রান করার পর লেগ ব্রেক বোলার ইশ সোধির একটি মাঝ ক্রিজে পড়া বল প্রত্যাশিত বাউন্স না পেয়ে নিচু হয়ে আসলে তা মারতে গিয়ে কট বিহাইন্ড হন কোহলি।
নিজের মাঠে অধিনায়ক ধোনির এটিই কি শেষ ম্যাচ? এমন প্রশ্ন যখন বিভিন্ন প্রচার মাধ্যমে ঘুরপাক খাচ্ছে, তখন ব্যর্থ হলেন তিনি। ব্যাটিং অর্ডারে নিজকে ওপরে এনে চার নম্বরে নামেন ধোনি। সুবিধা করতে পারেননি, ৩১ বলে ১১ করার পর জেমস নিশামের বলে ধোনি বোল্ড হওয়ার পর থেকে ভারতকে চাপে ফেলে নিউজিল্যান্ড।
সে চাপ কাটাতে চেষ্টা করেন আক্সার প্যাটেল। তবে অন্যপ্রান্তে পাননি তার যোগ্য জুটি। ৪০ বলে তিনটি চার ও একটি ছক্কায় ৩৮ রান করার পর ট্রেন্ট বৌল্টের বলে বোল্ড হওয়ার সঙ্গে-সঙ্গে শেষ হয় ভারতের জয়ের আশা। দিনেশ কুলকার্নি ২৬ বলে ২৫রান করে অপরাজিত ছিলেন। টিম সাউদি ৩৬ রানে তিনটি, জেমস নিশ্যাম ৩৮ রানে ও ট্রেন্ট বৌল্ট ৪৮ রানে দুটি উইকেট নেন।
এর আগে মার্টিন গাপটিলের ৭২ রানের ইনিংসে বড় সংগ্রহের দিকেই যাচ্ছিল নিউ জিল্যান্ড। ১২ টি চারে ৮৪ বলে করা গাপটিলের ভাগ্য ছিল সুপ্রসন্ন কারণ দুই বার তার ক্যাচ ফেলে দেন ভারতীয় ফিল্ডাররা। একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে এটি তার ৩১তম অর্ধশতক। উদ্বোধনী জুটিতে সঙ্গী টম ল্যাথামকে নিয়ে ১৫.৩ ওভারে ৯৬ রান করেন গাপটিল। ৪০ বলে ৩৯ রান করার পর বিদায় নেন ল্যাথাম, ভালো সূচনা পায় নিউজিল্যান্ড।
ল্যাথামের বিদায়ের সঙ্গে-সঙ্গে ম্যাচে আধিপত্য বিস্তার করা শুরু করেন ভারতীয় স্পিনাররা। অধিনায়ক কেইন উইলিয়ামসন ও রস টেলর প্রতিরোধ গড়েছিলেন কিন্তু ৩৫ ওভারে দুই উইকেটে ১৮৪ থেকে নিউজিল্যান্ড সাত উইকেটে ২৬০ রানে শেষ করে তাদের পঞ্চাশ ওভার। শেষ দশ ওভারে মাত্র তিনটি বাউন্ডারি মারতে সমর্থ হন নিউজিল্যান্ড ব্যাটসম্যানরা। উইলিয়ামসন ৫৯ বলে ৪১ ও টেলর ৫৮ বলে ৩৫ রান করে মহেন্দ্র সিং ধোনির চমৎকার গ্লাভওয়ার্কে হন রানআউট। দিনেশ কুলকার্নির থ্রো উইকেট না দেখেই বল ছুড়ে এ রানআউটটি করেন তিনি। মিশেল স্যান্টনার ১৭ রানে অপরাজিত ছিলেন। অমিত মিশ্র ৪২ রানে দুটি, আক্সার প্যাটেল ৩৮ রানে ১টি করে উইকেট নেন। আরেক স্পিনার কেদার যাদব কোনও উইকেট না পেলেও আট ওভারে ২৭ রান দেন। তবে শেষ পর্যন্ত জয়ের হাসি হাসে নিউজিল্যান্ডই।
শনিবার বিশাখাপট্টমে অনুষ্ঠিত হবে সিরিজের পঞ্চম ও শেষ ওয়ান-ডে ম্যাচটি।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
October 2016
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930
31  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া