adv
১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পুরস্কার পাওয়ার পরও মন খারাপ ‘আয়নাবাজি’র পরিচালক অমিতাভের

ainabaziবিনোদন রিপোর্ট : যুক্তরাষ্ট্রের ‘সিয়াটল সাউথ এশিয়ান চলচ্চিত্র উতসব’-এ সেরা সিনেমার পুরস্কার পেয়েছে অমিতাভ রেজা চৌধুরী পরিচালিত ছবি ‘আয়নাবাজি’।
২৪ অক্টােবর সোমবার ‘আয়নাবাজি’র পক্ষে এ পুরস্কার গ্রহণ করেন সিনমোর প্রযোজক জিয়াউদ্দিন আদিল।
এদিকে, পুরস্কারপ্রাপ্তির খবর পাওয়ার পরও বেশ মন খারাপ পরিচালক অমিতাভ রেজার।
তার এই কষ্টের কারণ- ‘আয়নাবাজির’র পাইরেসি। ফেসবুকে নিজের অনুভূতি জানানোর পাশাপাশি ঘটনাটি তুলে ধরেন অমিতাভ।
তিনি বলেন,‌‌ ‘‘দুঃখ নিয়ে একটি বিষয় সবার সঙ্গে ভাগ করে নিতে চাই। ‘আয়নাবাজি’ আমার আর প্রযোজকের প্রথম সিনেমা। অনেক মানুষের পরিশ্রম এখানে আছে। এই সবকিছু সম্ভব হয়েছে যখন আমার ওপর ভরসা করে কেউ অর্থ লগ্নি করেছে। মাত্র ২০ হলে আমাদের সিনেমা নিয়েছিল (মুক্তি), যা থেকে ‘আয়নাবাজি’র লগ্নি আসাটা ছিল অসম্ভব কিছু! তারপরও ভরসা করে আমরা ছবিটি মুক্তি দিই। কোনও প্রিমিয়ার শো ছাড়া সারা বাংলাদেশের মানুষের জন্য মুক্তি দেওয়া হয়েছে এটি। আমাদের ডিজিটাল পাটনার হলো শুধু রবি। রবির কাছে সিনেমার সত্ত্ব বেচার প্রশ্নই আসে না।'’

পাইরেসি কীভাবে হলো- এ প্রসঙ্গে তিনি বলেন, ‘শুধু রবি টিভিতে অর্থাত মোবাইল ডিভাইস ছাড়া ছবিটি আর কোথাও দেখা যাবে না, তাও তিনদিনের জন্য- এমন শর্ত। কেউ সাবস্ক্রাইব করলে আমরা এর রেভিনিউ পাব। শর্ত ছিল, পুরোপুরি পাইরেসি প্রতিরোধক হবে প্রক্রিয়াটি। কিন্তু দুর্ভাগ্যজনক হলেও সত্যি, বাংলাদেশে সাইবার অপরাধীরা অনেক মেধাবী। তারা এটা ছড়িয়ে দিলো!’
গত দুই দিনের সমালোচনা সম্পর্কে তিনি বলেন, ‘‘ভুল সিদ্ধান্ত অবশ্যই ছিল আমাদের। কিন্তু গত দুই দিন যাবত 'লোভী', 'প্রতারক' বলে আমাদের মাটিতে মিশিয়ে দিচ্ছেন যখন, তখন খবর পাই সিয়াটল উৎসবে সেরা সিনেমার পুরস্কার পেয়েছে ‘আয়নাবাজি’! এটাই ‘আয়নাবাজি’র প্রথম পুরস্কার। কিন্তু আমি পুরস্কার পেয়েছি, এ দেশের মানুষের কাছে; যখন ২০ থেকে ৭৪টা হলে এ ছবি প্রদর্শন হওয়া শুরু করে। আমাদের ভুলের কারণে কেউ কষ্ট পেলে আমি ক্ষমাপ্রার্থী।’’পুরস্কার গ্রহণের পর প্রযোজক আদিল (মাঝে)

চলচ্চিত্রটি গত ১৪ অক্টোবর সন্ধ্যায় সিয়াটল আর্ট মিউজিয়ামে উৎসবের উদ্বোধনী প্রদর্শনীতে দেখানো হয়। সেখানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এই ছবির কেন্দ্রীয় অভিনয়শিল্পী চঞ্চল চৌধুরী।

উল্লেখ্য, ‘আয়নাবাজি’ ছবিটি মুক্তি পায় গত ৩০ সেপ্টেম্বর। এতে চঞ্চল ছাড়াও অভিনয় করেছেন নাবিলা, পার্থ বড়ুয়া, লুৎফর রহমান জর্জ, গাউসুল আলম শাওন, বৃন্দাবন দাশ প্রমুখ।
 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
October 2016
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930
31  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া