adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

কর্মকর্তারা ছাড়াই চলছে এএফসির সেমিনারে

football-1ক্রীড়া প্রতিবেদক : ফুটবলারদের সার্বিক অবস্থান, খেলোয়াড়ী জীবন, অবসর পরবর্তী কর্মকাণ্ড, তাদের স্বাস্থ্যগত বিষয়, সততা ইত্যাদি বিষয়ে আলোকপাত করে মঙ্গলবার (২৫ অক্টোবর) বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে) ভবনে শুরু হয়েছে দুদিনব্যাপী এক সেমিনার। এশিয়ান ফুটবল কনফেডারেশনের (এএফসি) সহযোগিতায় এই সেমিনারের আয়োজন করেছে বাফুফে। প্রিমিয়ার লিগ ফুটবলে অংশ নেওয়া ১২টি ক্লাবের ফুটবলারদের নিয়ে আয়োজিত হয়েছেন এই সেমিনার। যা প্রশংসিত হচ্ছে ফুটবলাঙ্গনে। তবে ফুটবলারদের পাশাপাশি ক্লাব অফিসিয়াল বা কর্মকর্তাদের আমন্ত্রণ না জানানোয় হতাশারও সৃষ্টি হয়েছে। কর্মকর্তাদের ছাড়া এমন একটি সেমিনারের সার্থকতা নিয়েও প্রশ্ন তুলেছেন অনেকে।

‘এএফসি লিগ ডেভোলপ্টমেন্ট প্রোগ্রাম(এলডিপি): বিএফএফ প্লেয়ার সাপোর্ট’ শীর্ষক এই সেমিনারে অংশ নিয়েছেন চলমান ‘জেবি বাংলাদেশ প্রিমিয়ার লীগ ২০১৫-১৬’ আসরে অংশগ্রহণকারী ১২টি ক্লাবের নিবন্ধিত ফুটবলাররা। তবে এসব ক্লাবের কর্মকর্তারা সেমিনারে আমন্ত্রণ পাননি।

সেমিনারে আলোচক হিসেবে উপস্থিত ছিলেন এএফসির ডেভেলপ্টমেন্ট অফিসার জোগেশ দেশাই, প্রধান পরামর্শক রবি শশী কুমার, আইন দপ্তরের সমন্বয় কর্মকর্তা হাসান হায়দার খাঁন এবং ঢাকা ভিত্তিক চিকিৎসা পরামর্শক আলী ইমরান। এ ছাড়া বাফুফের পক্ষ থেকে উপস্থিত ছিলেন সাধারণ সম্পাদক আবু নাঈম সোহাগ।

মূলত এদিন ফুটবলারদের কল্যাণ, সততা ও স্বাস্থ্য এই তিনটি বিষয়ে সচেতনা বৃদ্ধির জন্যে আলোচনা করেন এএফসির আমন্ত্রিত অতিথিরা। বিশেষ করে ফুটবলারদের সাথে ক্লাবগুলির চুক্তি, তাদের চিকিৎসা ব্যবস্থা, খাদ্যাভ্যাস ও ম্যাচ ফিক্সিংয়ের মতো গুরুত্বপূর্ণ বিষয়গুলি নিয়ে আলোচনা করা হয় এই সেমিনারে। তবে ফুটবলারদের পাশাপাশি ক্লাবগুলোর কর্মকর্তাদের উপস্থিতি জরুরি ছিল বলে মত দিয়েছেন ফুটবলার ও কর্মকর্তাদের অনেকেই।

সাবেক ফুটবলার ও বর্তমানে টিম বিজেএমসির ম্যানেজার অমিত খাঁন শুভ্র মনে করেন, এই ধরনের আয়োজন ফুটবলারদের জ্ঞানের ভান্ডার সমৃদ্ধ করার জন্য খুবই গুরুত্বপূর্ণ। তবে এই আয়োজনে ক্লাবগুলির কর্মকর্তাদের অংশগ্রহণ জরুরি ছিল। শুভ্র গণমাধ্যমকর্মীদের বলেছেন, ‘এখানে যে আলোচনা হচ্ছে তা সমগ্র ফুটবলের সমন্ময়ে হচ্ছে। এটি শুধু আমাদের ফুটবলারদের জন্য নয়, আমাদের ক্লাবগুলোর সঙ্গে সংশ্লিষ্ট ব্যক্তিদেরও জানা জরুরি ছিল। আর এটি এমন এক সময় অনুষ্ঠিত হচ্ছে, যখন আমাদের ফুটবলের দুঃসময় যাচ্ছে। সে কারণে এখানে সবাইকে আমন্ত্রণ জানানো উচিত ছিল।’

এই বিষয়ে আবাহনী লিমিটেডের বর্তমান ফুটবলার আরিফুল হক বলেছেন, ‘এ ধরনের আয়োজন আরো আগে হলে আমাদের জন্যে অনেক উপকার হতো। সেই সঙ্গে এখানে ক্লাব অফিসিয়ালদের রাখলে আরও বেশি ভালো হতো।’

দুইদিন ব্যাপী এই আয়োজনে মোট চারটি সেশন অনুষ্ঠিত হবে। অংশগ্রহণকারী ১২টি দলের মধ্যে প্রথমদিন সকালের সেশনে অংশ নেয় তিনটি ক্লাব। ক্লাবগুলি হচ্ছে-মোহামেডান স্পোর্টিং ক্লাব, শেখ জামাল ধানমন্ডি ক্লাব ও শেখ রাসেল ক্রীড়া চক্র। এ ছাড়া বিকেলের সেশনে অংশ নেয়-ঢাকা আবাহনী লিমিটেড, মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়া চক্র ও ব্রাদার্স ইউনিয়ন।

সেমিনারের দ্বিতীয় দিনে (২৬ অক্টোবর) অংশ নেবে বাকি ৬টি ক্লাব। ক্লাবগুলি হচ্ছে-চট্টগ্রাম আবাহনী, আরামবাগ ক্রীড়া চক্র, ফেনী সকার ক্লাব, টিম বিজেএমসি, রহমতগঞ্জ এমএফএস ও উত্তর বারিধারা।
 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
October 2016
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930
31  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া