adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

মুক্তিযোদ্ধাদের ভাতা বৃদ্ধির প্রস্তাব অনুমোদন

cabinet_244948নিজস্ব প্রতিবেদক : খেতাবপ্রাপ্ত, যুদ্ধাহত মুক্তিযোদ্ধা এবং শহীদ পরিবারের জন্য মাসিক ভাতা ২৫ থেকে ১৫৮ শতাংশ পর্যন্ত বাড়ানো হচ্ছে। চলতি বছরের জানুয়ারি থেকে এ ভাতা দেওয়া হবে।

২৪ অক্টােবর সোমবার সচিবালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে এ সংক্রান্ত নীতিমালা অনুমোদন দেওয়া হয়।

বৈঠকের পর মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের ব্রিফ করেন।

তিনি জানান, খেতাবপ্রাপ্ত মুক্তিযোদ্ধাদের সম্মানী ভাতা বিতরণ নীতিমালা-২০১৬ খসড়া অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। এতে খেতাবপ্রাপ্ত ও যুদ্ধাহত মুক্তিযোদ্ধা এবং শহীদ পরিবারের ভাতা বাড়ানো হয়েছে।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, বীরশ্রেষ্ট সাত জনের পরিবারকে বর্তমান ভাতা দেওয়া হয় ১২ হাজার টাকা, যা ১৫০ শতাংশ বাড়িয়ে ৩০ হাজার টাকা প্রস্তাব করা হয়েছে। একইভাবে বীর উত্তমদের ভাতা ১০ হাজার টাকা থেকে বাড়িয়ে ২৫ হাজার টাকা, বীর বিক্রমদের ভাতা ৮ হাজার টাকা থেকে বাড়িয়ে ২০ হাজার টাকা এবং বীর প্রতীকদের ভাতা ৬ হাজার টাকা থেকে বাড়িয়ে ১৫ হাজার টাকা করার প্রস্তাব করা হয়েছে।

এদিকে মুক্তিযোদ্ধা তারামন বিবিকে বীরপ্রতীব খেতাবপ্রাপ্ত হওয়ায়, তাকে ওই শ্রেণিতে ভাতা দেওয়ার প্রস্তাব করেছে মন্ত্রণালয়।

আহত মুক্তিযোদ্ধাদের ক্যাটাগরি অনুযায়ী ভাতা বাড়ানো হয়েছে। 'এ' ক্যাটাগরির ২০ জন যুদ্ধাহত মুক্তিযোদ্ধার বর্তমান ভাতা ৩৪ হাজার টাকা থেকে ৫০ শতাংশ বাড়িয়ে ৪৫ হাজার টাকা, 'বি' শ্রেণির ১৪৬ জনের জন্য ২৮ হাজার টাকা ভাতা ৭৫ শতাংশ বাড়িয়ে ৩৫ হাজার টাকা, 'সি' শ্রেণির জন্য ২ হাজার ৩২৯ জনের জন্য ৮৬ দশমিক ৫ শতাংশ ভাতা বাড়িয়ে ১৬ হাজার টাকা থেকে ৩০ হাজার টাকা এবং 'ডি' শ্রেণির ২ হাজার ৫৩২ জনের জন্য ১৫৮ শতাংশ ভাতা বাড়িয়ে ৯ হাজার ৭০০ টাকা থেকে ২৫ হাজার টাকা করার প্রস্তাব করা হয়।

এছাড়া আড়াই হাজার শহীদ পরিবারের জন্য ভাতা ১৫ হাজার টাকা থেকে শতভাগ বাড়িয়ে ৩০ হাজার টাকা, ৩০৩টি মৃত যুদ্ধাহত পরিবারের ভাতা ১৫ হাজার টাকা থেকে ৬৭ শতাংশ বাড়িয়ে ২৫ হাজার টাকা, সাত বীরশ্রেষ্ঠ পরিবারের ভাতা ২৫ শতাংশ বাড়িয়ে ২৮ হাজার থেকে ৩৫ হাজার প্রস্তাব করা হয়।

খসড়া নীতিমালায় বলা হয়, খেতাবপ্রাপ্ত মুক্তিযোদ্ধারা মারা গেলে তাদের মা–বাবা, স্বামী–স্ত্রী বা ছেলে–মেয়ে সাধারণ মুক্তিযোদ্ধার জন্য নির্ধারিত সম্মানী পাবেন।

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় সূত্র জানায়, এই নীতিমালায় ৮ হাজার ৫১৪ জন অন্তর্ভুক্ত হবেন, যাদের মধ্যে খেতাবপ্রাপ্ত ও যুদ্ধাহত মুক্তিযোদ্ধা এবং শহীদ পরিবারের সদস্য রয়েছেন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
October 2016
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930
31  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া