adv
২৬শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ | ১১ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ

নাচের মঞ্চেই মৃত্যু নৃত্যশিল্পীর

512709-rna-ashwini-ekbote-_244938ডেস্ক রিপাের্ট : নাচের অনুষ্ঠান তখন প্রায় শেষের দিকে। আচমকা মঞ্চেই পড়ে গেলেন নৃত্যশিল্পী। সঙ্গে সঙ্গেই হাসপাতালে নিয়ে যাওয়া হয়। কিন্তু ততক্ষণে সব শেষ!

মঞ্চে নাচের সময় এ ভাবেই শেষ নিঃশ্বাস ফেললেন শাস্ত্রীয় নৃত্যশিল্পী ও মারাঠি অভিনেত্রী অশ্বিনী একবোড়ে।

২৩ অক্টােবর রোববার সন্ধ্যা ভারতের পুণের ভারত নাট্যমন্দিরে নাচের অনুষ্ঠান করছিলেন বছর চুয়াল্লিশের এই শিল্পী। নাচের অনুষ্ঠান শেষ হতে না হতেই মঞ্চে পড়ে যান। হাসপাতালে নিয়ে যাওয়া হলে চিকিৎসকরা মৃত বলে ঘোষণা করেন।

হাসপাতাল সূত্রের খবর ,নাচের সময় হৃদরোগে আক্রান্ত হয়েই মারা গিয়েছেন অশ্বিনী।

এমন প্রতিভাবান অভিনেত্রীর মৃত্যুতে শোকের ছায়া মরাঠি চলচ্চিত্র ও থিয়েটার জগতে। সোনালি কুলকার্লি,রবি যাদবের মতো অভিনেতা-অভিনেত্রীরা টুইটারে শোকপ্রকাশ করেছেন।

বেশ কিছু মরাঠি ছবিতে অভিনয়ও করেছেন অশ্বিনী। এমনকী, মরাঠি নাটক ও থিয়েটার দুনিয়াতেও জনপ্রিয় ছিলেন এই অভিনেত্রী। আঞ্চলিক ভাষার কয়েকটি ধারাবাহিকেও তিনি অভিনয় করেছিলেন। তবে এ সবের থেকেও নাচের প্রতি তার আলাদা একটা টান ছিল। ভরতনাট্যম শিখেছিলেন। তাই অভিনয়ে এলেও সেই নাচটাকে কখনওই ভোলেননি। ছবি এবং থিয়েটারে অভিনয়ের পাশাপাশি দেশ-বিদেশে নাচের অনুষ্ঠানও করে বেড়াতেন তিনি।

অশ্বিনীর মৃত্যুতে শোকস্তব্ধ তার সহ-অভিনেতা ভাগ্যেশ দেশাই। অশ্বিনীর সঙ্গে আসন্ন একটি মরাঠি ছবিতে কাজ করছিলেন তাঁরা। ডিসেম্বরেই ওই ছবি মুক্তি পাওয়ার কথা। ছবির শ্যুটিং শেষ হলেও ডাবিং করার কথা ছিল অশ্বিনীর।

ভাগ্যেশ জানান, শনিবার ওই ছবির প্রচারমূলক ফটোশ্যুট করার কথা ছিল অশ্বিনীর। কিন্তু নাচের অনুষ্ঠানের জন্য তা বাতিল করেছিলেন ওই অভিনেত্রী।

দু’বছর ধরে অশ্বিনীর সঙ্গে পরিচয় ভাগ্যেশের। অভিনয় নিয়ে স্মৃতি হাতড়ে ভাগ্যেশ বলেন, 'নিজের সব কিছু উজাড় করে দিয়ে অভিনয় করত ও। এমনকী,এক বার তো পরিচালক ‘কাট’ বলে দিয়েছিলেন। কিন্তু চরিত্রের সঙ্গে ও এতটাই একাত্ম হয়ে গিয়েছিল যে,সেই চরিত্র থেকে বেরোতে পারেনি। তখন সেটে উপস্থিত অন্যরা ওকে শান্ত করে। আর কান্নার কোনও সিন শ্যুট করার সময় কোনও দিনও অশ্বিনীকে গ্লিসারিন ব্যবহার করতে দেখিনি।'

শুধু ছবিতে অভিনয় নয়, মারাঠি থিয়েটার-নাটক—সব ক্ষেত্রেই অভিনয়ে দক্ষতার ছাপ রেখে গিয়েছেন অশ্বিনী। কিন্তু শিল্পী সত্তার বাইরেও আরও একটি দিক ছিল অশ্বিনীর। নারী অধিকার ও পরিবেশ বিষয়ক বিভিন্ন আন্দোলনেও সক্রিয় ভূমিকা নিতেন তিনি।

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
October 2016
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930
31  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া