adv
২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শিক্ষামন্ত্রী বললেন- সময়মতোই মন্ত্রণালয়ের অধীনে জেএসসি পরীক্ষা

nahidনিজস্ব প্রতিবেদক : শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, এবার জেএসসি-জেডিসি পরীক্ষা শিক্ষা মন্ত্রণালয়ের অধীনেই হবে নির্ধারিত সময়ে। এ নিয়ে অনিশ্চয়তার কিছু নেই। ২৩ অক্টােবর রবিবার সচিবালয়ে সংবাদ সম্মেলনে বক্তৃতা দেয়ার সময় মন্ত্রী জেএসসি-জেডিসি পরীক্ষা শিক্ষা মন্ত্রণালয়ের অধীনে হওয়ার কারণ ব্যাখ্যা করে বলেন, অষ্টম শ্রেণি পর্যন্ত প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের আওতায় নেয়ার সিদ্ধান্ত হওয়ার এবার এই দুটি পরীক্ষা ঐ মন্ত্রণালয়ের তত্ত্বাবধায়নে হওয়ার কথা ছিল। কিন্তু সম্প্রতি তারা অপারগত প্রকাশ করায় এবার শিক্ষা মন্ত্রণালয়ের অধীনেই পরীক্ষা দুটি নেয়া হবে।

শিক্ষা সচিব সোহরাব হোসোইন, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক এস এম ওয়াহিদুজ্জামান ছাড়াও শিক্ষা মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।

শিক্ষামন্ত্রী এ সময় বলেন, ‘যেহেতু গণশিক্ষা মন্ত্রণালয় অপারগতা প্রকাশ করেছে,  আমরা দায়িত্ব নিচ্ছি,  এই পরীক্ষা আগের মতই নেব। আশা করছি এটা নিয়ে কোনো সমস্যা হবে না।’

আগামী ১-১৭ নভেম্বর জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষার সূচি নির্ধারিত রয়েছে।

অষ্টম শ্রেণির সমাপনী পরীক্ষা নিতে বোর্ডগুলির প্রস্তুতির কথা জানিয়ে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেন, ‘আমাদের মন্ত্রণালয়ও সম্পূর্ণ প্রস্তুত। তবে এটা ঠিক যে আমাদের চাপ বেশি পড়বে।’

প্রাথমিক শিক্ষার স্তর অষ্টম শ্রেণি পর্যন্ত উন্নীত না হওয়ার কথা জানিয়ে সব ধরনের প্রস্তুতি নেওয়ার পরও গত বৃহস্পতিবার প্রাথমিক ও গণশিক্ষা মোস্তাফিজুর রহমান ফিজার জানান, এবারের জেএসসি-জেডিসি পরীক্ষার দায়িত্ব নেবে না তার মন্ত্রণালয়।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অপারগতার কারণ জানতে চাইলে শিক্ষামন্ত্রী নাহিদ বলেন, ‘কেন তারা এই সিদ্ধান্ত নিল তা নিয়ে এখনও কথা বলার সুযোগ আসেনি, তাদের সঙ্গে কথা বলার পর বিষয়টি পরিষ্কার হবে।’

এবার দেশের দুই হাজার ৭৩৪টি কেন্দ্রে জেএসসি-জেডিসিতে ২৪ লাখ ১০ হাজার ১৫ জন শিক্ষার্থী পরীক্ষায় বসবে। এর মধ্যে ১১ লাখ ২৩ হাজার ১৬২ জান ছাত্র এবং ১২ লাখ ৮৬ হাজার ৮৫৩ জন ছাত্রী।

আট বোর্ডের অধীনে এবার জেএসসিতে ২০ লাখ ৩৫ হাজার ৫৩৪ জন এবং মাদ্রাসা বোর্ডের অধীনে জেডিসিতে ৩ লাখ ৭৪ হাজার ৪৭২ জন পরীক্ষা দেবে বলেও জানান শিক্ষামন্ত্রী।

পরীক্ষার্থী, শিক্ষক ও অভিভাবকদের উদ্দেশে মন্ত্রী বলেন, “আপনারা কোনোভাবেই জেএসসি-জেডিসি পরীক্ষা অনুষ্ঠানের ক্ষেত্রে দ্বিধা-দ্বন্দ্বে থাকবেন না, অনিশ্চিয়তায় থাকবেন না। নির্ধারিত সময়ে পরীক্ষা নিয়ে ৩০ দিনের মধ্যে ফল দেওয়া হবে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
October 2016
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930
31  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া